২০শে আগস্ট, ২০১৯ ইং ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ছেলেকে বাঁচাতে নদীতে ঝাপ দিয়ে নিখোঁজ বাবা বাল্য বিয়ে বন্ধ করল থানা পুলিশ ই’য়াবা সহ আটক-১ মহাদেবপুর-ছাতড়া সড়ক খানাখন্দে ভরা; দূর্ভোগ চরমে বগুড়ায় স্বেচ্ছাসেবকদলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

অবহেলিত তকমা থেকে বের হয়ে আসছে কর্ণফুলীর ‘আইকেসি সড়ক’।

 জে. জাহেদ, চট্টগ্রাম ব্যুরো। সমকাল নিউজ ২৪

চট্টগ্রামের প্রধান নদী কর্ণফুলীর দক্ষিণ তীরের অবহেলিত একটি ইউনিয়ন নাম চরপাথরঘাটা। যেখানে দাঁড়ালে চট্টগ্রাম শহরের আলোকোজ্জ্বল বর্ণিল জীবনের প্রাণ চঞ্চলতার শব্দ শোনা যায়।

চট্টগ্রাম শহর ও চরপাথরঘাটা ইউনিয়নের ব্যবধান রচনা করেছে কর্ণফুলী নদী। জীবনযাত্রা, নাগরিক সুযোগ সুবিধা, যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা-দীক্ষায় অত্যন্ত সাধারণ ও বঞ্চিত ছিলো। কর্ণফুলী উপজেলা হিসেবে স্বীকৃতি পাবার পর বদলাতে শুরু করেছে জীবন যাত্রার মান।

দীর্ঘদিন অবহেলিত ছিল চরপাথরঘাটার ইউনিয়নের আইকেসি সড়ক। এবার সেই অবহেলিত তকমা থেকে বের হয়ে আসছে তিন গ্রামবাসীর প্রাণের দাবী ‘আইকেসি সড়ক’।

এখন আর স্বপ্ন নয়। অবহেলিতও নয় বরং স্বপ্ন বাস্তবায়নের পথে। মাননীয় ভূমি মন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি’র সার্বিক সহযোগিতা ও চেষ্টায় এবং কর্ণফুলী উপজেলা পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কর্ণফুলী উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব ফারুক চৌধুরী’র আন্তরিকতায় আধুনিক সড়কে রুপ নিচ্ছে অবহেলিত ‘আইকেসি সড়ক’।

সুুত্রে মতে জানা যায়, ৪ কোটি ২৮ লাখ টাকার ই-টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে। আশা করা হচ্ছে অতি শীঘ্রই কাজে হাত দেবে যে কোন বড় ঠিকাদারী প্রতিষ্ঠন। জনস্বার্থে জলাবদ্ধতা নিরসনে আধুনিক এক প্রশস্ত সড়কে রুপ দিতে গ্রামীণ এই সড়ক নির্মাণেও সরকার বিশাল বরাদ্দ দিয়েছেন।

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ও ছিল গ্রামকে শহরে পরিণত করা। এক কথায় সব মিলিয়ে উন্নয়ন আর স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে কর্ণফুলীর চরপাথরঘাটা ইউনিয়নের আইকেসি সড়ক।

শহরের অত্যন্ত নিকটে অবস্থান হওয়া সত্বেও এখানকার মানুষের জীবন যেন শুধুই নদীর সাথে সম্পৃক্ত, মাঝি-মাল্লা ও কৃষি অধ্যুষিত এ জনপদের মানুষ জন্মের পর খেটে খাওয়াকে জীবন মনে করতো, শিক্ষার প্রতি সীমাহীন উদাসীন ছিল এরা, তাই চরপাথরঘাটা তথা সিটি কর্পোরেশনের (৫০) নং ওয়ার্ড হিসেবে চেয়েছিল। কারণ স্বাধীনতার স‚দীর্ঘ কাল পরেও এখানে কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিলনা, ছিলনা শিক্ষার পরিবেশ। এক কথায় চরপাথরঘাটা এলাকাটিই ছিল একটি অবহেলিত ও অনগ্রসর জনপদ। যা বদলাতে শুরু করেছে।

স্থানীয় মুরুব্বি আব্দু শুক্কুর জানায়, ‘একটি ইউনিয়ন চরপাথরঘাটা কিন্তু তিন গ্রামের মানুষ নিয়ে এই ইউনিয়ন গঠিত। গ্রাম গুলো হল ইছানগর, খোয়াজনগর ও চরপাথরঘাটা। গ্রামের নামকরণেও সৃিষ্টশীলতার পরিচয় ১নং (খ) চরপাথরঘাটা ইউনিয়ন। তিন গ্রামের নামের প্রথম অক্ষর নিয়ে সংক্ষেপে রচিত হলো ‘আইকেসি সড়ক’। এ সড়কের ব্যপ্তি অনেক বড়। সৈন্যেরটেক পুলের বিপরীত দিক চরপাথরঘাটা গ্রামের ২ ও ৩ নং ওর্য়াড হয়ে খোয়াজনগর ৪ ও ৫ নং ওর্য়াড ঘেষে ইছানগরে প্রবেশ করেছে বলে জানান তিনি।

সংশ্লিষ্টরা বলছেন, বর্তমান সরকার চট্টগ্রামের উন্নয়নে আন্তরিক। দীর্ঘদিন উন্নয়নের ছোঁয়া বঞ্চিত চট্টগ্রামের কর্ণফুলীতে টানেল সহ একে একে অনেক বড় বড় প্রকল্প কাজ চলছে। এসব উন্নয়ন কাজ এখন দৃশ্যমান। এর আগেও আনোয়ারা কর্ণফুলীতে হাজার হাজার কোটি টাকার উন্নয়ন করা হয়েছে। মেগা প্রকল্প গুলো বাস্তবায়ন হলে বিদেশী রুপে ধারণ করবে কর্ণফুলীও। যদিও সেদিন আর দুরে নয়।

অনেকে মন্তব্য করতে দেখা যায়, প্রকল্প সঠিক সময়ে শেষ হলে আগামী পাঁচ বছরে পঞ্চাশ বছর এগিয়ে যাবে চট্টগ্রাম তথা কর্ণফুলী। তবে পরিকল্পিতভাবে এসব উন্নয়নকাজ এখন শেষ করাটাই সময়ের দাবি।

এছাড়া কর্ণফুলী নদীর দক্ষিণ পাড় থেকে কক্সবাজার পর্যন্ত বিস্তৃত দক্ষিণ চট্টগ্রামে আগামী পাঁচ বছরে এক লাখ কোটি ডলার বিনিয়োগ করা হবে বলে জানা গেছে।

গত বছরের ২০ অক্টোবর উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাজী আলিম উদ্দিন ক্যাডেট স্কুল এন্ড কলেজের নতুন দ্বিতল ভবন উদ্বোধন ও অভিভাবক সমাবেশে মাননীয় ভুমিমন্ত্রী ও কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান বলেছিলেন, ‘চরপাথরঘাটা ইউনিয়নের সবচেয়ে প্রয়োজনীয় সড়ক হল আইকেসি সড়ক। যা অতি দ্রুত বাস্তবায়ন হবে। স্কুলে আসা-যাওয়া করতে শিশুদের আর কষ্ট করতে হবে না। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি দক্ষিণ জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ইসলাম আহমেদ এর প্রচেষ্টায় তা কার্যকর হচ্ছে বলে মন্তব্যও করেন।’

কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব ফারুক চৌধুরী বলেন জানান, ‘অতি দ্রুত সময়ে আইকেসি সড়ক বাস্তবায়িত হচ্ছে। এর ফলে ইছানগর খোয়াজনগর চরপাথরঘাটা এলাকার জনসাধারণকে আর কষ্ট করতে হবেনা। তিন গ্রামের যোগাযোগে একটি আধুনিক সুবিধার আওতায় চলে আসবে। এতে পুরো এলাকাবাসীর যাতায়াত ব্যবস্থায় আম‚ল পরিবর্তন আসবে।’

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চট্টগ্রাম বিভাগের সর্বশেষ
চট্টগ্রাম বিভাগের আলোচিত
ওপরে