২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আক্কেলপুরে স্বামীর নির্যাতনে গৃহবধু মৃত্যুর অভিযোগ !... হার না মানা এক প্রতিবন্ধি যোদ্ধা নারায়ন চন্দ্র দে নাটোরে দেশীয় অস্ত্রসহ ৪ ছিনতাইকারী আটক পাথরঘাটায় বিস্কুটের কার্টুনে সদ্য ভূমিষ্ঠ শিশু জয়পুরহাটে মৃত গৃহ নির্মাণ শ্রমিকদের পরিবারের মাঝে চেক...

অবিরাম ভারী বৃষ্টিতে বরগুনায় মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি; নিম্নাঞ্চল প্লাবিত

 মোঃআসাদুজ্জামান,বরগুনা :: সমকালনিউজ২৪

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে বরগুনা সহ দেশের দক্ষিণাঞ্চলে ২৫ জুলাই সকাল থেকে অবিরাম ভাড়ী বৃষ্টিতে বরগুনায় মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। বেড়ীবাঁধের বাহিরে অবস্হিত কাঁচা বসতঃঘর, আবাসন জোয়াারের পানির চাপ আর বৃষ্টিতে প্লাবিত হয়েছে। বেড়ীবাঁধের বাহিরে অবস্হিত পরিবার রয়েছে খাদ্য সংকটে। বসতঃঘর -রান্নাঘর তলিয়ে যাওয়ায় রান্না বন্ধ রয়েছে অধিকাংশ পরিবারে।

২৩ জুলাই মধ্যরাত থেকে সাগরে মাছ শিকারের নিষেধাজ্ঞা উঠে যাওযায় সাগরে গিয়ে উত্তাল সাগর আর ঝড়ের কবলে পড়ে শত শত মাছ ধরার ট্রলার সুন্দরবন সংলগ্ন, কচিখালী,কটকায় আশ্রয় নিয়েছে।

উপপরিচালক কৃষি সম্প্রসারন অধিদপ্তর মোঃআঃ রশিদ জানান,বৃষ্টিতে কৃষির অপূরণীয় ক্ষতি হয়েছে। আমনবীজতলা, সবজি এবং পানের বরজের ক্ষতি বেশী হয়েছে। আর্থিক ক্ষতির পরিমান নির্ধারণে আরও ২/৩ সময় লাগবে বলে তিনি বলেন।তালতলীর সওদাগার পাড়ার কৃষক শাহাদাত মাতুব্বর বলেন,তারগ্রামে একশ’একরের বেশী জমির সবজি সম্পূর্ণ ভাবে ক্ষতি হয়েছে।

এরমধ্য, মরিচ, শসা, করলা এবং মিস্টি কুমাড় বেশী ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের ধারনা তাদের দেড় থেকে ২কোটি টাকার সবজির ক্ষতি হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা, বিশ্বজিৎ দেব বলেন,ভাড়ী বর্ষণে, ১৫৩টি মাছের ঘের এবং ৫৮১টি পুকুর প্লাবিত হয়ে আনুমানিক সাড়ে ৪কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে, পাথরঘাটা ও আমতলী উপজেলায়।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের সর্বশেষ
ওপরে