১৭ই অক্টোবর, ২০১৯ ইং ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
রি’ফাত হ’ত্যা মা’মলার প্রধান আ’সামির জা’মিন... স্পেনে টাইগার মাদ্রিদের নতুন জার্সি উন্মোচন ও... দ্বিতীয় বারের মত শুভসন্ধ্যা সৈকতে হতে যাচ্ছে জোছনা উৎসব বরগুনা সরকারি কলেজে পরিচ্ছন্নতা অভিযান সমাপ্ত ঝালকাঠিতে খাদ্য অধিকার আইনের দাবিতে সমাবেশ

অবৈধ যান নসিমন করিমন ভটভটি গাড়ী প্রতি আদায় করা হয় ২০ টাকা !

  সমকালনিউজ২৪

মজেবা উদ্দনিঃ আক্কলেপুর,জয়পুরহাটঃ

জয়পুরহাটে আক্কেলপুরে অবাধে অবৈধ নসিমন, করিমন, মেসি, ভটভটি বিভিন্ন নামে চালানো হচ্ছে এই যানগুলো।

এক বিস্বস্ত সূত্রে জানা গেছে, ১ জন লাইনম্যান কর্তৃক অবৈধ যানগুলো চলাচলের অনুমতি প্রদান করা হয়েছে। আক্কেলপুরের ৪ টি পয়েন্টে ৪ জন লাইনম্যান নিয়োগ দেওয়া হয়েছে।

ঐ লাইনম্যানেরা গাড়ী প্রতি ২০ টাকা ১ দিনের জন্য বিট হিসেবে আদায় করে থাকে। গাড়ীর কোন চালক বিটের টাকা দিতে অপারকতা বা কারণ জানতে চাইলে তার ভাগ্যে কিল,ঘুষি এমনকি জুতাপেটাও করে থাকে লাইনম্যানরা। এইসব অবৈধ যান চলাচলে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে সাধারন মানুষ।

বিশেষ করে স্কুলগামী ছোট ছোট ছেলে-মেয়েরা হুমকির মুখে রাস্তা চলাচল করছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি দূর্ঘটনায় আহত ও প্রান হানীর ঘটনাও ঘটেছে।

বাংলাদেশ সরকারের অঅনুমোদিত ট্রাক্টর (মেসি) শুধুমাত্র জমি চাষের জন্য নির্দেশ থাকলেও একপ্রকার প্রভাবশালী মহল সহজ কিস্তিতে বিভিন্ন সংস্থা থেকে ট্রাক্টরগুলো উত্তলোন করে পিছনে ট্রলি লাগিয়ে দিনরাত বিভিন্ন প্রকার মালামাল বহনের মাধ্যমে রাস্তাঘাট এবং শহড়ের ভিতরে চরম যানজটের সৃষ্টি করছে।

ইতিপূর্বে ট্রাক্টরগুলো চলাচলে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত শহরের ভিতরে প্রবেশে স্থানীয় প্রশাসনের নিষেদ্ধাঙ্গা জারি থাকা সত্তেও তারা অবাধে চালিয়ে যাচ্ছে। ট্রক্টরের মালিকরা এতোই ধুরন্ধর যে, নামে মাত্র বেতনে লাইসেন্স বিহিন উটতি বয়সের উসৃঙ্খল ছেলেদের কয়েকদিনের হেলপারির মাধ্যমে তাদের চালক বানিয়ে গাড়ীর দায়িত্ব ছেরে দিচ্ছে। ঐ সকল চালকরা তাদের খেয়াল খুশি মতো কখনো ৫০কিলো আবার কখনো ৮০ কিলোমিটার বেগে ইট, বালি বোঝায় গাড়ীগুলো বেপরোয়ার মতো চালিয়ে থাকে।

ড্রাইভিং লাইসেন্স বলতে হেলপারি লাইসেন্স প্রশাসনের নিকট গ্রহনযোগ্য। ইতিমধ্যেই উচ্চ আদালতের মাধ্যমে যশোর ও খুলনাসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের ১০টি জেলায় এইসব অবৈধ যান চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে আক্কেলপুর এলাকার সচেতন মহল আশা প্রকাশ করে জানান, প্রশাসন এইসব অবৈধ যান চলাচলে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মতো উত্তরাঞ্চলেও একটি স্থায়ী নিশেধাজ্ঞা আরোপ করবেন বলে তারা মত প্রকাশ করেন।

এ ব্যাপারে আক্কেলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) করিণ কুমার রায় এর সাথে আলাপকালে তিনি জানান, ঊর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা আসলে প্রয়েজনীয় ব্যাবস্থাপনা নেয়া হবে।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
জয়পুরহাট বিভাগের সর্বশেষ
ওপরে