১৬ই অক্টোবর, ২০১৯ ইং ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঝালকাঠিতে ৫ম শ্রেনীর ছাত্রীকে যৌ’ন নিপড়ন, দিনে থানায়... স্ত্রীর মর্যাদা না পেয়ে স্বামীর বাড়িতে কাবিননামা... জয়নগর ইউনিয়ন আওয়ামিলীগের ত্রি-বার্ষিক কাউন্সিলের... নওগাঁয় হাসপাতাল থেকে চুরি যাওয়া শিশু ১১দিন পর উ’দ্ধার আবরার হ’ত্যার ন্যয়বিচারের দাবীতে চাঁদপুরে মানববন্ধন...

অল্পদিনে সুন্দরী হতে যা করবেন…

 অনলাইন ডেস্ক সমকালনিউজ২৪

দিনদিন নিস্প্রভ হয়ে যাচ্ছে ত্বকের উজ্জ্বলতা, আর তাতেই আয়নায় নিজেকে দেখতেও ভালো লাগছে না। যদি চান অল্প সময়েই ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনতে তাহলে আস্থা রাখতে পারেন মসুর ডালের উপর। নিয়মিত মসুর ডাল দিয়ে বানানো ফেসমাস্ক মুখে ব্যবহার করলে ত্বকে প্রোটিনের ঘাটতি দূর হয়। ফলে ত্বকের বয়স কমতে শুরু করে।

সেইসঙ্গে ত্বক উজ্জ্বল হয়ে উঠতেও সময় লাগে না। কারণ মসুর ডালে রয়েছে প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, কার্বোহাইড্রেড, ডায়াটারি ফাইবার, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ, সি,ই, কে এবং থিয়েমিন। যা আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী।

# ১ চা চামচ মসুর ডাল বাটার সঙ্গে সমপরিমাণ বেসন এবং দই মেশান। সঙ্গে যোগ করতে পারেন অল্প করে হলুদও। এবার সবক’টি উপাদান ভালো করে মিশিয়ে মুখে লাগাতে হবে। কিছু সময় অপেক্ষা করার পর মুখ ধুয়ে নিতে হবে। ত্বক সুন্দর হয়ে উঠতে সময়ই লাগবে না।

# দিনের শেষে মসুর ডালকে কাজে লাগিয়ে যদি ত্বককে পরিষ্কার করা যায়, তাহলে স্কিন টোনের উন্নতি তো ঘটেই সেইসঙ্গে পরিবেশ দূষণের কারণে ত্বকের কোনো ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও কমে। এক্ষেত্রে এক চামচ পরিমাণ মুসুর ডাল বাটার সঙ্গে ২ চামচ দুধ, অল্প পরিমাণ হলুদ এবং ৩ ড্রপ নারিকেল তেল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

# আপনার ত্বক যদি অনেক শুষ্ক হয় এবং তাতে বলিরেখা দেখা দেয় তবে মসুর ডালের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে নিয়ে নিয়মিত মুখে লাগাতে শুরু করুন। ক্ষেত্রে প্রথমে ১ চা চামচ মসুর ডাল বাটার সঙ্গে ১ চা চামচ মধু মেশাতে হবে। এরপর ভালো করে দুটি উপাদান মিশিয়ে নিয়ে মিশ্রণটি মুখে লাগাতে হবে। ১৫ মিনিট পেস্টটি মুখে ঘষার পর হালকা গরম পানি দিয়ে মুখটা ভালো করে ধুয়ে নেবেন। দেখবেন ধীরে ধীরে বলি রেখা কমতে শুরু করেছে। সেই সঙ্গে ত্বকের শুষ্কভাবও কমে যাবে।

# পরিমাণ মতো মসুর ডাল বাটার সঙ্গে সম পরিমাণ গাঁদা ফুল মিশিয়ে ভালো করে বেটে নিয়ে এই পেস্টটি বানাতে হবে। তারপর সেটি অন্তত ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলতে হবে। শুষ্ক ত্বকের সমস্যা দূর করার পাশাপাশি ব্রণের প্রকোপ কমাতে এবং ত্বককে নরম তুলতুলে করে তুলতেও এই ফেসমাস্কটি বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরিয়ে ত্বককে প্রাণবন্ত করে তুলতে এই ফেসপ্যাকটির কোনো বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে সপ্তাহে দু’বার পরিমাণ মতো মসুর ডাল বাটার সঙ্গে অল্প করে দুধ মিশিয়ে মুখে লাগান। ত্বক সুন্দর হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে