২৩শে আগস্ট, ২০১৯ ইং ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ার অ’বৈধ স্থা’পনা উ’চ্ছেদ করলেন ইউএনও ভ্রা’ম্যমান আদালত অ’ভিযান চালিয়ে দু’টি... ছাত্র-ছাত্রীদের ভোটের মাধ্যমে সেরা শিক্ষক নির্বাচিত স্কুল শিক্ষিকা জয়ন্তী রানী’র হ’ত্যাকারীদের ফা’সির... ভূরুঙ্গামারীতে কিশোরীকে ধ’র্ষণ শেষে হ’ত্যার...

অহেতুক কথাবার্তা বলা রোজাদারের ভূষণ নয়

 অনলাইন ডেস্ক: সমকাল নিউজ ২৪
অহেতুক কথাবার্তা বলা রোজাদারের ভূষণ নয়

আমরা অনেকেই রমজানের দিনে সময় কাটানোর জন্য বন্ধুদের সঙ্গে আড্ডা দিই, গল্প করি। তবে মনে রাখতে হবে, রমজানে বন্ধুদের সঙ্গে করা বৈঠকগুলো যেন আল্লাহর স্মরণশূন্য না হয়। কারণ আল্লাহর স্মরণেই রয়েছে সফলতা। পবিত্র কুরআনে মহান আল্লাহ বলেন, ‘আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ করো, যাতে তোমরা সফলতা অর্জন করো।’ (সুরা আনফাল, আয়াত : ৪৫)

রমজানে রোজা রেখে অশালীন কথা বলা, গালি দেওয়া নিষেধ। তাই রোজা রেখে এ ধরনের কাজে লিপ্ত হওয়া উচিত নয়। রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের কেউ যখন রোজা রাখে তখন সে যেন অশালীন কথাবার্তা না বলে ও হৈচৈ না করে।’ ( বুখারি, হাদিস : ১৯০৪) রমজানে রোজা রেখে কেউ এ ধরনের কাজে লিপ্ত হলে তার রোজার বরকত নষ্ট হয়ে যায়। তার সারা দিনের কষ্টই অনর্থক হয়ে যাবে।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘বহু রোজাদার এমন রয়েছে, যাদের রোজা দ্বারা পিপাসা ছাড়া আর কোনও লাভ হয় না এবং বহু রাত জেগে নামাজ আদায়কারী আছে, যাদের রাত জাগরণ ছাড়া আর কোনো লাভ হয় না।’ (মুসনাদে আহমাদ, হাদিস : ৯৬৮৫) তাই রমজানের দিনগুলোতে কারো সঙ্গে বাগবিতণ্ডায় লিপ্ত হওয়া, কাউকে গালি দেওয়া ও অহেতুক হৈচৈ করা থেকে বিরত থাকতে হবে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে