১৮ই নভেম্বর, ২০১৯ ইং ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঘূর্ণিঝড় বুলবুল আ’ক্রান্তদের মাঝে বিনামূল্যে... নওগাঁয় ইজিবাইক চালকের ম’রদেহ উ’দ্ধার প্রায় ৩০ কোটি ৩২ লক্ষ টাকার কেমিক্যাল জ’ব্দ সাপাহারে শান্তিপূর্ণ পরিবেশে পিইসি ও ইবতেদায়ী পরীক্ষা... ঠাকুরগাঁওয়ের কলেজ ছাত্রের ঝু’লন্ত ম’রদেহ উ’দ্ধার

আওয়ামী লীগের ৬ মন্ত্রী দ্রুত আবরার হত্যার বিচার চান

  সমকালনিউজ২৪

”বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আ;বরার ফাহাদকে পিটিয়ে হ’ত্যার ঘটনায় দেশজুড়ে বইছে সমালোচনার ঝড়। দলমত-নির্বিশেষে এই হ;ত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে হ;ত্যাকারীদের বিচার চেয়েছেন অনেকেই। বাদ জাননি ক্ষমতাসীন দলের মন্ত্রীরাও।

আওয়ামী লীগের ৬ মন্ত্রী এই হ;ত্যাকাণ্ডের বিচার দ্রুত সময়ে করা হবে বলে জানিয়েছেন।

ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলীয় পরিচয়ে কেউ অপকর্ম করলে কোন ছাড় দেয়া হবে না। তিনি বললেন, আবরার হ’ত্যায় জড়িতদের দৃ’ষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।

ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে আবরার হ’ত্যাকাণ্ড প্রসঙ্গে কাদের বলেন, অল্প কয়েকজনের অ’পরাধের জন্য পুরো সংগঠন দায়ী হবে না। অ’পরাধীদের কোন ছাড় দেয়া হবে না। আমরা কথার কথা বলছি না। কাজে তা প্রমাণ করার চেষ্টা করছি। আওয়ামী লীগে কোন অ’রাধীর ঠাঁই হবে না। আমরা অপরাধ সমর্থন করি না, করব না।

আসাদুজ্জামান খান কামাল

আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বুয়েট প্রশাসনের আরেকটু সতর্ক থাকার দরকার ছিলো। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন না ডাক দিলে পুলিশ ভেতরে ঢোকে না। এ জায়গাটিতে বুয়েট কর্তৃপক্ষের আরেকটু সতর্ক থাকার দরকার ছিলো। আরেকটু সতর্ক থাকলে হয় তো এ ধরনের ঘটনা নাও ঘটতে পারতো। ভবিষ্যতে প্রশাসন ছাত্রদের প্রতি আরো নজর দেবে, দায়িত্ববান হবে বলে মনে করি।

আবরার হ’ত্যাকাণ্ড যারা সংঘটিত করেছিল এদের প্রায় সবাইকে ধরা হয়েছে বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, এ পর্যন্ত ১৭ জনকে আ’টক করা হয়েছে। ইতিমধ্যে ১ জন ১৬৪ করেছে (স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন)। আমি আগেও বলেছি আজও বলছি, অত্যন্ত দ্রুততার সঙ্গে এ মা’মলার চা’র্জশিট দেয়া হবে, আশা করছি তদন্ত সংশ্লিষ্ট সংস্থা দ্র’ততম সময়ের মধ্যে মামলা তদন্ত সম্পন্ন করবে।

আনিসুল হক

”আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হ’ত্যা মা’মলা দ্রুত নিষ্পত্তির সকল ব্যবস্থা করা হবে।তিনি বলেন, এই নৃশংস হ’ত্যাকাণ্ডে যেই জড়িত থাকুক না কেন এবং তাদের পরিচয় যাই হোক না কেন সকলকে বিচারের আওতায় আনা হবে এবং ন্যায় বিচারের মাধ্যমে এই মা’মলার বিচার শেষ করা হবে।

হাছান মাহমুদ

বুয়েটের হ’ত্যাকাণ্ড ন্যক্কারজনক অবিহিত করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, যারা এ ঘটনায় জড়িত তারা যাতে দৃষ্টান্তমূলক শাস্তি পায় এ জন্য সরকার বদ্ধপরিকর। দেশে অবশ্যই ভিন্নমত থাকবে। ভিন্নমত ছাড়া একটি গণতান্ত্রিক সমাজ হতে পারে না। ভিন্নমতের জবাব আক্রমণ করে হয় না। এটি আমাদের দল ও সরকার কেউই সমর্থন করে না।

ডা. দীপু মনি

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হ’ত্যাকাণ্ডের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগে থেকে যদি শিক্ষার্থীদের ওপর অ’ত্যাচার, নির্যাতন ও র‌্যাগিং বন্ধ করা হতো তা হলে আবরার হ’ত্যাকাণ্ডের মতো বর্বরোচিত ঘটনা ঘটত না।

তিনি বলেন, বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের হ’ত্যাকাণ্ডের ঘটনায় আমরা ক্ষুব্ধ, লজ্জিত। একজন মেধাবীর এমন নৃশংস হ’ত্যাকাণ্ড মেনে নেওয়া যায় না। হত্যায় জড়িত হিসেবে যাদের নাম এসেছে, তাদের দ্রু’ত ধরা হয়েছে। অবশ্যই দ্রুততম সময়ের মধ্যে ন্যা’য়বিচার নিশ্চিত করা হবে।

শ ম রেজাউল করিম

মন্ত্রী বলেন, বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হ’ত্যাকাণ্ডের ঘটনা নিষ্ঠুরতা। সরকারি পর্যায় থেকে অ্যাকশনটা খুব পরিচ্ছন্নভাবে দেখা গেছে। ঘাতকদের দল থেকে বহিষ্কার করা হয়েছে। মা’মলা হয়েছে, গ্রেফতার চলছে, হত্যাকাণ্ডে জড়িত কেউই ছাড় পাবে না।

হ’ত্যাকারীরা যে লীগের হোক না কেন অ’পরাধ যিনি করবেন আইনের আওতায় তাকে আসতেই হবে বলে জানিয়েছেন গৃ’হায়ন ও গ’ণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

”উল্লেখ্য, ফে’সবুকে একটি স্ট্যাটাস দেওয়ার জের ধরে আবরার ফাহাদকে ৬ অক্টোবর রাতে ডেকে নিয়ে যায় বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এরপর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দুইতলার সিঁড়ির করিডোর থেকে তার ম’রদেহ উ’দ্ধার করে পুলিশ।পরদিন সোমবার দুপুর দেড়টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল ম’র্গে আ’বরারের ম’য়নাতদন্ত সম্পন্ন হয়। ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ লাশের ম’য়নাতদন্ত করেন। তিনি বলেন, ছেলেটিকে পিটিয়ে হ’ত্যা করা হয়েছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে