২৩শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ১১ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরিশাল শেবাচিমে ময়লার স্তূপে মিললো ২২ অপরিণত শিশুর... স্বামীর লাশ ওয়ারড্রবে রেখে অফিস করলেন স্ত্রী! ঐক্যফ্রন্টকে গণভবনে প্রধানমন্ত্রীর দাওয়াত চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন বন্য হাতির আক্রমণে নিহত জাসদ নেতা সাইমুন কনক

আত্রাই নদীতে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ।

 নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি। সমকাল নিউজ ২৪

নওগাঁর আত্রাই নদীতে বিরল প্রজাতির একটি মাছটি ধরা পড়েছে। মাছটি দেখার জন্য উপজেলার শাহাগোলা ইউনিয়নের জাতোপাড়া গ্রামের ওয়াশিমের বাড়িতে ভিড় পড়েছে উৎসুক জনতার।

 

মঙ্গলবার সকালে বিরল এই মাছটি পার্শ্ববর্তী রসুলপুর গ্রামের এক জেলের জালে ধরা পড়ে। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরা কাটা দাগ। আত্রাই মাছ বাজারে এটি বিক্রয়ের জন্য আনলে দৃষ্টিনন্দন মাছটি দেখতে উৎসুক জনতা ভিড় জমায়। বর্তমানে মাছটি রয়েছে উপজেলার জাতোপাড়া গ্রামের ওয়াশিমের বাড়িতে।

 

ওয়াশিম বলেন, তিনি মাছটিকে একটি বালতি ভর্তি পানিতে রেখেছেন। বালতিতে মাটি ফেললে ক্ষুধার্ত মাছটি তা খেয়ে ফেলছে। বিরল প্রজাতির মাছটির দৈর্ঘ্য প্রায় ১৪ থেকে ১৫ ইঞ্চি। ওজন প্রায় সোয়া কেজি। গায়ে বিভিন্ন নকশা রয়েছে। মাছটির দাঁত মানুষের দাতের মতো বলেও জানান তিনি।

 

এ ব্যাপারে উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা সাহাদৎ হোসেন সমকাল নিউজ ২৪ ডট কম প্রতিনিধিকে বলেন, এই বিরল প্রজাতির মাছটির নাম কেউ বলতে পারছে না। তবে ধারণা করা হচ্ছে মাছটি ‘সাকার মাউথ ক্যাট ফিস’ নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস। তিনি আরো বলেন এমন বিরল প্রজাতির মাছটি না মেরে নদীতে অবমুক্ত করে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
নওগাঁ বিভাগের আলোচিত
ওপরে