২৫শে এপ্রিল, ২০১৯ ইং ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
তানিয়ার চোখ দিয়ে বের হচ্ছে পাথর, ধান ও পাতা! ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় প্রেমিকের প্রতারণা, ভিডিও কলে জীবন দিল ইডেন ছাত্রী! রোহিঙ্গা ক্যাম্পে আগুন, মসজিদসহ ৩০ ঘর ভস্মীভূত রাজশাহীর চারঘাটে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে...

আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলন।

 মোঃ ইলিয়াস আলী, নিজস্ব প্রতিবেদক। সমকাল নিউজ ২৪

অনূকুল আবহাওয়া হওয়ায় বেড়ে ওঠা গাছ আর ফুল দেখে অধিক ফলনের স্বপ্ন দেখছেন সরিষা চাষিরা । এবার ঠাকুরগাঁয়ের রাণীশংকৈল উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে উন্নত জাতের সরিষা চাষ হয়েছে ।হলুদ রংয়ে আর মিষ্টি সুবাসে ভরে গেছে সরিষার ক্ষেতগুলো। স্বল্প খরচে অল্প সময়ে এ ফসল আস্তে আস্তে জনপ্রিয় হয়ে উঠেছে কৃষকের মাঝে।

 

রাণীশংকৈল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে ,চলতি মৌসুমে একটি পৌরসভা ও আটটি ইউনিয়নে মোট ৩৯৭৫ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। গতবার ২৪৪০ হেক্টর জমিতে সরিষা চাষ হলেও এ বছর প্রায় দ্বিগুন জমিতে সরিষার চাষ হয়েছে। তবে কৃষি বিভাগ মনে করছেন বিভিন্ন এলাকার অধিকাংশ কৃষকরা তাদের জমিতে উ”চ ফলনশীল বারি-৯,বারি-১৪,বারি-­১৫ ও সম্পদ জাতের সরিষা আবাদ করছেন। গত বছর সরিষা চাষিরা স্থানীয় বাজারে উন্নত জাতের সরিষার দাম ভালো পাওয়ায় কৃষকরা এবারও সরিষা চাষে অধিক আগ্রহী হয়েছেন। এই মৌসুমে অনুকূল আবহাওয়ায় এই উপজেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা এবং সরিষা চাষিরা অধিক মুনাফা লাভ করবে বলে আশা করছেন উপজেলা কৃষি বিভাগ।

 

কয়েকজন সরিষা চাষির কাছ থেকে জানা গেছে,বছরের পর বছর স্থানীয় জাত চাষ করে ফলন কম হওয়া এবং উৎপাদন সময় বেশি লাগার কারনে তারা সরিষা চাষ অনেকাংশে কমিয়ে দেন। তবে চলতি মৌসুমের শুরুতে উপজেলা কৃষি বিভাগ সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করে।

 

এবার বৈরী আবহাওয়া না থাকার কারণে সরিষার ভাল ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলা কৃষি অফিসার সঞ্জয় দেবনাথ বলেছেন,কৃষকদের যথাযথ পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়েছে।পরিচর্যা সেভাবে করতে হয় না এ ফসলে। তাই খরচ অন্যান্য ফসলের তুলনায় কম হওয়ায় কৃষকেরা সরিষা চাষে উৎসাহী হয়ে উঠেছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ঠাকুরগাঁও বিভাগের সর্বশেষ
ঠাকুরগাঁও বিভাগের আলোচিত
ওপরে