৫ই এপ্রিল, ২০২০ ইং ২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় খোলা বাজারে চাল-আটা বিক্রি কার্যক্রম শুরু নবীগঞ্জে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত বাগেরহাটে খোলা বাজারে ১০ টাকা দরে চাল বিক্রি শুরু আ.লীগের দুঃসময়ের কান্ডারী পাথরঘাটার এড.গোলাম কবির আর করোনায় বিপর্যস্ত স্পেনে ৭০ বাংলাদেশী আক্রান্ত

আসন্ন সরস্বতী পুজাকে কেন্দ্র করে প্রতিমা তৈরিতে ব্যাস্ত সময় কাটাচ্ছে মৃৎশিল্পীরা।

 দেবাশীষ চক্রবত্তী সমকালনিউজ২৪

প্রতিবছরের ন্যায় এবারো মাঘ মাসের পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত হবে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী সরস্বতী পূজা।

পূজা উপলক্ষে শীতকে উপেক্ষা করে কার্যত ভক্তির স্বরুপ প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কলারোয়ার জয়নগর ও তালার সরুলিয়া গ্রামের মৃৎশিল্পীরা।

আর ২ দিন বাদে জ্ঞানের আলো ছড়াতে আসবেন বিদ্যার দেবী মা সরস্বতী। তাই মৃৎশিল্পীদেরও বিশ্রামের সময় নেই। দিনরাত প্রতিমা তৈরিতে ব্যস্ত তারা।
তালা উপজেলার সরুলিয়া পালপাড়া ও জয়নগরে সরেজমিনে দেখা গেছে মৃৎশিল্পীরা তৈরি করছে ছোট-বড় বিভিন্ন আকারের প্রতিমা। খড় ও মাটি দিয়ে তৈরি প্রতিমার গায়ে দেয়া হচ্ছে মাটির প্রলেপ। চলছে রোদে শুকিয়ে রঙ ও অলঙ্কার পরানোর কাজ।

তালা উপজেলার সরুলিয়া গ্রামের মৃৎশিল্পি সরজিত পাল ও তার প্রতিবেশি জগবন্ধু পাল জানান, সারা বছরই বিভিন্ন প্রতিমা তৈরি করে থাকি। আগামী ২৯শে জানুয়ারী সরস্বতী পূজা উপলক্ষে সরস্বতীর প্রতিমা বানাচ্ছি।

এক একটি প্রতিমা ১৫০ টাকা থেকে ২৫০০ টাকায় বিক্রি করা হবে। অনেকেই তাদের পছন্দ মতো প্রতিমার অর্ডার দিচ্ছেন। তবে অন্যবারের তুলনায় এবার প্রতিমার দামও একটু বেশি কিন্তু চাহিদা রয়েছে যথেষ্ট তবে এখন থেকে কেও কেও প্রতিমা অডার দিয়ে যাচ্ছে আবার কেও কেও প্রতিমা অগ্রিম কিনে নিয়ে যাচ্ছেন।তবে জয়নগর ও সরুলিয়া সব মিলিয়ে দেখা গেছে প্রতিমা শিল্পিরা ৪ শতাধিক সরস্বতী দেবির প্রতিমা তৈরী করেছে , তবে প্রতিমা শিল্পিরা আশা করছে প্রতিমা তারা ক্রেতার চাহিদা মত তৈরী করছে এবং ক্রেতাদের চাহিদা তারা পূরণ করতে সক্ষম হবে।

আপাতত মৃৎশিল্পীদের কর্ম ব্যস্ততা তুঙ্গে আর ২ দিন বাদে বিদ্যার দেবীর আরাধনায় নতজানু থাকবে সকল সনাতন সম্প্রদায়ের স্কুল কলেজে পড়ুয়া শিক্ষার্থী সহ তাদের পরিবারের অন্যরা।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে