২৩শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ১১ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরিশাল শেবাচিমে ময়লার স্তূপে মিললো ২২ অপরিণত শিশুর... স্বামীর লাশ ওয়ারড্রবে রেখে অফিস করলেন স্ত্রী! ঐক্যফ্রন্টকে গণভবনে প্রধানমন্ত্রীর দাওয়াত চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন বন্য হাতির আক্রমণে নিহত জাসদ নেতা সাইমুন কনক

আসামে নাগরিকপঞ্জি আপডেটের সময়সীমা ৬ মাস বাড়ানো হয়েছে

 অনলাইন ডেস্কঃ সমকাল নিউজ ২৪

আসামের নাগরিকত্ব বিষয়ক নাগরিকপঞ্জি বা ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন (এনআরসি) হালনাগাদের সময় আরো ৬ মাস বাড়িয়েছে ভারত সরকার। ফলে আগামী বছর ৩০শে জুন পর্যন্ত এ তালিকা হালনাগাদ করা যাবে। এর আগে নাগরিকপঞ্জি চূড়ান্ত করার জন্য সময় বেঁধে দেয়া হয়েছিল ৩১ শে ডিসেম্বর। কিন্তু এ সময়ের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব নয় বলে ভারতের রেজিস্ট্রার জেনারেল সময় বাড়ানোর ঘোষণা দিয়েছেন। এ বিষয়ে তিনি বৃহস্পতিবার একটি নোটিফিকেশন জারি করেছেন। ওই নোটিফিকেশনে বলা হয়েছে, যেহেতু এ বছরের ৩১শে ডিসেম্বরের মধ্যে এনআরসি সম্পন্ন করা যাচ্ছে না তাই এ তালিকা থেকে বাদ পড়া বিপুল সংখ্যক মানুষের জন্য একটি সুযোগ সৃষ্টির জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই নোটিফিকেশনে বলা হয়, ভারত সরকার বিষয়টিকে জনগণের স্বার্থে জরুরি বলে বিবেচনা করছে। ফলে আগামী ৩০ শে জুন পর্যন্ত এর সময়সীমা বাড়ানো হয়েছে।

 

এ নিয়ে ষষ্ঠবারের মতো এনআরসি হালনাগাদের সময় বাড়ানো হলো। এর আগে ২০১৩ সালের ৬ই ডিসেম্বর সরকারের পক্ষ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে তিন বছরের মধ্যে এনআরসি প্রক্রিয়ায় কাজ শেষ করতে বলা হয়। ইতিমধ্যে পাঁচ দফায় এ সময় পরিবর্তন করা হয়েছে। এর আগে গত ৩০শে জুলাই আসামের ৩ কোটি ২৯ লাখ মানুষের মধ্য থেকে ২ কোটি ৯ লাখ মানুষের নাম অন্তর্ভুক্ত করে একটি খসড়া এনআরসি তালিকা প্রকাশ করা হয়। তবে সে সময় ৪০ লাখ মানুষ এ তালিকা থেকে বাদ পড়ায় ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। তালিকা থেকে বাদ পড়াদের বেশিরভাগই দরিদ্র ও অশিক্ষিত। নাগরিকত্ব প্রমাণের জন্য জমা দেয়া ডকুমেন্টে নামের বানান ভুল ও বয়স ভুল করার মতো কারণে অনেকে এমন ঘটনার শিকারে পরিণত হয়েছেন।

বিরোধী দলগুলো বলেছে, ভাতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি আসামের এ তালিকা থেকে মুসলিমদের নাগরিকত্ব অস্বীকার করছে। আগামী বছর মে মাসে ভারতে জাতীয় নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে হিন্দু জাতীয়তাবাদকে স্বীকৃতি দিচ্ছে মোদি সরকার। তবে সর্বশেষ সময়সীমা বৃদ্ধির এ সিদ্ধান্তের ফলে সুবিধা পাবেন কমপক্ষে দশ লাখ মানুষ। এনআরসিতে তাদের নাম অন্তর্ভুক্ত করানোর জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারবেন না।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে