১৬ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ ১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পানির পরিবর্তে গ্যাস পেলেন এক কৃষক স্পেনে কমিউনিটি নেতা আবুল খায়ের বিদায়ী সংবর্ধনা... দুর্গাপুরে লোকালয়ে অজগর, জনতার হাতে মৃ’ত্যু পীরগঞ্জে আম ব্যবসায়ী হ’ত্যা ঘটনায় ৩ যুবক আটক বরগুনায় মোবাইল কোর্ট পরিচালনায় ৮১কেজি নিষিদ্ধ কারেন্ট...

ইজতেমার মাঠে যৌতুকবিহীন ১০১ বিয়ে

  সমকালনিউজ২৪

বিশ্ব মুসলিম উম্মাহর ইহকালে শান্তি, পরকালে মাগফেরাত এবং সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে শেষ হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত।

টঙ্গীর তুরাগ নদের তীরে দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ রবিবার (১২ জানুয়ারি) সকাল ১১টা ৪৫ মিনিটে সম্পন্ন হয়।

এর আগে বেলা ১১টা ১০ মিনিটে শুরু হয় মোনাজাত। মোনাজাতে লাখ লাখ মুসল্লি অংশ নিয়েছেন।

প্রথম পর্বের আখেরি মোনাজাত পরিচালনা করেছেন কাকরাইল জামে মসজিদের খতিব ও তাবলীগ জামাতের কেন্দ্রীয় শূরা সদস্য হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ। মোনাজাতে লাখ লাখ মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনিতে পুরো টঙ্গী প্রকম্পিত হয়ে ওঠে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবারে (১১ জানুয়ারি) অন্যতম আকর্ষণ ছিল যৌতুকবিহীন বিয়ের অনুষ্ঠান।

বিকেলে বাদ আসর সম্পূর্ণ শরীয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ি মঞ্চের পাশেই বসে যৌতুকবিহীন বিয়ের আসর। বর ও কনের সম্মতিতে উভয় পক্ষের লোকজনের উপস্থিতিতে ১০১টি বিয়ে সম্পন্ন হয়।

গত বৃহস্পতিবার ইজতেমা শুরুর আগের দিন থেকেই অভিভাবকরা বর ও কনের নাম তালিকাভুক্ত করেন। বিয়ের পর মূল বয়ান মঞ্চ থেকে মোনাজাতের মাধ্যমে নব দম্পতিদের সুখ-সমৃদ্ধ জীবন কামনা করা হয় এবং মঞ্চের আশে-পাশের মুসল্লিদের খোরমা ও খেজুর দিয়ে মিষ্টিমুখ করানো হয়।

বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমী’র নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানার পরিমান ধরা হয় দেড়’শ তোলা রুপা বা এর সমমূল্য অর্থ (১ লাখ ৫ হাজার টাকা)।

আজ জোহরের নামাজের আগে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

চার দিন বিরতির পর আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হবে তিন দিন ব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

১৯ জানুয়ারী আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে