৩রা এপ্রিল, ২০২০ ইং ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
টাকার অভাবে খাবার কিনতে পারছেন না,প্রতিবেশীদের কাছে... করোনা পরিস্থিতিতে আর্তমানবতার সেবায় এগিয়ে এলেন জসিম... মহিপুরে হতদরিদ্রদের মাঝে কোষ্টগর্ডের খাবার সামগ্রী... বালিয়াডাঙ্গীতে ৩ ঘন্টা নিত্য প্রয়োজনীয় দোকান খোলা... জামালপুরে ১০০ মেগাওয়াট পাওয়ার প্লান্টের ভেতরে বিদ্যুৎ...

ইবিতে বিশ্ব স্কাউটস্ দিবস পালিত

  সমকালনিউজ২৪

শাহরিয়ার কবির রিমন, ইবি,কুষ্টিয়া ::

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল এর জন্মবার্ষিকী ও বিশ্ব স্কাউটস্ দিবস পালিত হয়েছে। শনিবার (২২ শে ফেব্রুয়ারি) বাংলাদেশ স্কাউটস্ এর অধীনে ইবি রোভার স্কাউট গ্রুপের আয়োজনে র‍্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১১ টায় ইবি রোভার স্কাউট ডেন থেকে র‍্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে স্কাউট ডেনে এসে শেষ হয়। পরে দুপুর ১২ টায় স্কাউট ডেনে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল এর জন্মবার্ষিকী ও বিশ্ব স্কাউটস্ দিবস উপলক্ষে সংক্ষিপ্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটস্ গ্রুপের ইউনিট কাউন্সিলের সভাপতি মোঃ আখতার হোসেন আজাদের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইবি রোভার স্কাউট এর সম্পাদক অধ্যাপক ড. রহুল কে এম আবু সালেহ, রোভার স্কাউট লিডার অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান, অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম সহ অর্ধশত রোভার স্কাউট সদস্য।

আলোচনা সভা শেষে কেক কেটে রোভার স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েলের ১৬৩ম জন্মবার্ষিকী পালন করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ সহ বিশ্বের প্রায় সব দেশ গুলোতে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। এই দিনে স্কাউটিং আন্দোলনের প্রবক্তা লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তারই হাত ধরে ১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত ঘটে। এ জন্যই ২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী স্কাউট দিবস হিসেবে পালিত হয়।

১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত হলেও ভারতীয় উপমহাদেশে স্কাউটিংয়ের যাত্রা শুরু হয় ব্রিটিশ আমলে। পরে ১৯৪৭ সালে দেশভাগের পর ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু হয়। ১৯৭২ সালে তার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন। ১৯৭৮ সালে আবার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস্। ১৯৯৪ সাল থেকে মেয়েরা এর সদস্য হওয়ার অধিকার লাভ করে। পরবর্তীতে ১৯৯৫ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ে রোভার স্কাউট গ্রুপের যাত্রা শুরু হয়।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে