১৮ই নভেম্বর, ২০১৯ ইং ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঘূর্ণিঝড় বুলবুল আ’ক্রান্তদের মাঝে বিনামূল্যে... নওগাঁয় ইজিবাইক চালকের ম’রদেহ উ’দ্ধার প্রায় ৩০ কোটি ৩২ লক্ষ টাকার কেমিক্যাল জ’ব্দ সাপাহারে শান্তিপূর্ণ পরিবেশে পিইসি ও ইবতেদায়ী পরীক্ষা... ঠাকুরগাঁওয়ের কলেজ ছাত্রের ঝু’লন্ত ম’রদেহ উ’দ্ধার

উজিরপুরে লক্ষী পুজা উপলক্ষে কঁচা নদীতে ১৬০ তম ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা 

  সমকালনিউজ২৪

রাহাদ সুমন,বানারীপাড়া(বরিশাল) ::

বরিশালের উজিরপুর উপজেলার হারতায় সনাতন ধর্মাবলম্বীদের লক্ষী পুজা উপলক্ষে ১৬০ তম নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেল ৪টায় উপজেলার হারতায় সন্ধ্যা নদীর শাখা কঁচা নদীতে অনুষ্ঠিত নৌকাবাইচ প্রতিযোগীতায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন সাজে সজ্জিত হয়ে দু’টি মহিলা দল সহ ১০ টি নৌকা বাইচের দল অংশ গ্রহন করে। এতে প্রথম স্থান অধিকার করেন মাদারীপুর জেলার রাজৈর উপজেলার প্রশান্ত ওঝার দল, ২য় হয় মাদারীপুরের জেলায় কমলেস বাগচির দল, ৩য় হয় কোটালীপাড়ার মহানন্দ বিশ্বাসের দল।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল-২(বানারীপাড়া-উজিরপুর) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মোঃ শাহে আলম। বাইচ কমিটির সভাপতি ও হারতা ইউপি চেয়ারম্যান ডাক্তার হরেন রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ফারুক,উজিরপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এস.এম জামাল হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবাল, বানারীপাড়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি গোলাম সালেহ মঞ্জু, এমপির সহধর্মীনি সমাজসেবী আতিয়া আলম মিলি,বরিশাল জেলা পরিষদের সদস্য ও আওয়ামী লীগ নেতা আলহাজ্ব আওরঙ্গজেব হাওলাদার, উজিরপুর মডেল থানার ওসি শিশির কুমার পাল প্রমুখ।

এ বাইচ অনুষ্ঠানকে ঘিরে আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রন রাখতে ব্যাপক র‌্যাব ও পুলিশের টিম সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রহরায় ছিল।

এ অনুষ্ঠান উপভোগ করার জন্য বিভিন্ন জেলা থেকে বিভিন্ন শ্রেনী পেশার লক্ষাধিক মানুষ লঞ্চ,কার্গো, ট্রলার ও নৌকায় বাদ্য যন্ত্র নিয়ে নানা রঙ্গের সাজে সজ্জিত হয়ে নদীর দু’পাড়ে অবস্থান করে আনন্দ উল্লাসে মেতে উঠে। প্রথম পুরস্কার ফ্রিজ এবং সকল প্রতিযোগীতাদের মাঝে টেলিভিশন বিতরন করা হয়।

সনাতন ধর্মালম্বীদের অনুষ্ঠান হলেও হারতার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ কে কেন্দ্র করে উজিরপুর সহ আশেপাশের জেলা ও উপজেলার লাখো মানুষের মিলন মেলায় রূপ নেয়।

নৌকা বাইচ উপভোগ করতে আসারা জানান, কালের বিবর্তনের সাথে সাথে গ্রামগঞ্জের ঐতিহ্যবাহী মেলা ও পালা গান সহ অনেক আর্কষনীয় অনুষ্ঠান হারিয়ে যেতে বসেছে। হারতার ঐতিহ্যবাহী বাইচ প্রতিযোগিতা কিছুটা হলেও আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য এই প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস মাত্র।

হারতা ইউপি চেয়ারম্যান ডা. হরেন রায় জানান প্রতি বছর লক্ষী পুজা উপলক্ষে হারতার কঁচা নদীতে জমকালো আয়োজনে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।

এ নৌকা বাইচ উপলক্ষে সন্ধ্যায় উপ-মহাদেশের প্রখ্যাত সঙ্গীত শিল্পি নকুল কুমার বিশ্বাসের একক সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়। এসময় নকুল বিশ্বাসের সুরের মূর্ছনায় মুগ্ধ হন দর্শকরা।

 

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বশেষ
ওপরে