৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সকল কর্মকর্তা-কর্মচারীদের ভালো কাজের মনোভাব নিয়ে কাজ... মোড়েলগঞ্জে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে বিদ্যালয়ের পাঠদান দুর্গাপুরে শারদীয় পূজা উপলক্ষে সরকারি অনুদান প্রদান হোমল্যান্ড ইন্স্যুরেন্সের ৭ সিলেটি পরিচালকের বিরুদ্ধে... মহিপুরে নানা অয়োজনে উদযাপিত হয়েছে প্রধানমন্ত্রী শেখ...

উন্নয়নে বদলে যাচ্ছে বরগুনা” বললেন-ধীরেন্দ্র দেবনাথ শম্ভু-এমপি

 সোহরাব বরগুনা সংবাদদাতাঃ সমকালনিউজ২৪

সাংবাদিকরা সৌজন্য সাক্ষাৎকালে বরগুনা-১ আসনের সংসদ সদস্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বরগুনা জেলা আওয়ামীলীগের সভাপতি, এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি বলেন, ভৌগোলিক অবস্থানের দিক থেকে বরগুনা নামক এই জনপদটি প্রকৃতির দেয়া স্বর্গীয় আশীর্বাদ। পায়রা ও বিষখালী নদীর স্রোতধারার মতো প্রবাহিত হয়ে চলেছে এই জেলার লাখ লাখ মানুষের জীবনধারা। এই জনপদের রয়েছে স্বতন্ত্র সাংস্কৃতিক ঐতিহ্য এবং সম্মিলিত জীবনধারা। অতীতের বহু চড়াই-উতরাই পেরিয়ে নিজস্ব বৈশিষ্ট্য, অপরিসীম মাধুর্য প্রাচীনতম এই জনকেন্দ্রটিকে প্রস্ফূটিত করতে বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে শুরু হয়েছে কয়েক শ’ হাজার কোটি টাকার উন্নয়ন কর্মযজ্ঞ।

প্রাচীন ও মধ্যযুগের ঐতিহাসিক বিবর্তন এবং নানান উত্থান-পতনের ভেতর দিয়ে যেমন এই জনপদ সৃষ্টি হয়েছে, স্বাধীনতার অব্যবহিত পর থেকে বরগুনা ছিল অবহেলিত। উন্নয়নের তেমন কোন ছোঁয়া লাগেনি এই জেলায়। জেলা শহরটি আয়তনে অনেক বড় হলেও এই শহরের নাগরিক জীবনধারা অনেকটাই ছিল গ্রামের মতোই। আধুনিক শহর হিসেবে নাগরিকদের যে সুযোগ-সুবিধা থাকার কথা তার কোনটাই পূরণ করা সম্ভব হয়নি অতীতের কোন সরকারের আমলে। আওয়ামী লীগ সরকারের আমলে যে সকল উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে- সেগুলো এখন বাস্তবায়িত হয়ে একটি একটি করে দৃশ্যমান হতে চলেছে।

একটি আধুনিক শহরের রূপরেখা কেমন হওয়া উচিত এ নিয়ে সারাবিশ্বের নগরবিদগণ ও রাজনীতিবিদগণ চিন্তা-ভাবনা করে চলছেন দীর্ঘদিন যাবত। একটি শহরকে কী করে সুন্দর ও বাসযোগ্য করা যায়, সেজন্য পরিচ্ছন্ন ও নিরাপদ সবুজ প্রকৃতিময় শহরের ধারণা নিয়ে কাজ করছেন নগরবিদগণ। একটি স্মার্ট শহরের ধারণাই স্থায়িত্বশীল উন্নয়নের লক্ষ্যের একটি লক্ষ্যমাত্রা। কৃষ্টি ও সংস্কৃতিকে একীভ‚ত করার মাধ্যমে শহর কেন্দ্রিক উন্নত জীবনধারা সূচনার লক্ষ্যে বরগুনা জেলার উন্নয়নের যাদুকাঠি হিসেবে পরিচিত এমপির উদ্যোগে বরগুনার প্রাণকেন্দ্র নির্মাণ করা হচ্ছে ‘ অসংখ্য উন্নয়ন কর্মযজ্ঞ ।

টানা তিন মেয়াদে তার সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে এমপি আরও বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এসেই বেসরকারি টেলিভিশনকে উন্মুক্ত করে দিয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে। আর ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সারা বাংলাদেশের নেয় বরগুনায় ব্যাপক উন্নয়ন হয়েছে। কিন্তু এখানেই একেকজন একেক কথা বলেন।

তিনি বলেন, গণতান্ত্রিকভাবে তৃণমূল থেকেই আওয়ামী লীগ গড়ে উঠেছে। আওয়ামী লীগের হাত ধরেই এদেশের স্বাধীনতা এসেছে। জনগণের সমর্থন নিয়েই প্রতিবার আওয়ামী লীগ ক্ষমতায় এসে জনগণের মঙ্গলে ও কল্যাণে কাজ করেছে। যার শুভ ফলও জনগণ পাচ্ছে। তাই এত অত্যাচার-নির্যাতন ও হত্যাকাণ্ডের পরও আওয়ামী লীগ টিকে আছে শুধুমাত্র জনগণের সমর্থনেই।

আওয়ামী লীগই একমাত্র রাজনৈতিক দল যেটি দেশের মাটি ও মানুষের মধ্যে থেকে জন্ম নিয়েছে। আওয়ামী লীগের শেকড় অনেক গভীরে। আওয়ামী লীগ ক্ষমতায় এলেই দেশ উন্নত হয়। দেশের মানুষের কল্যাণ হয়, বিশ্বের বুকে মাথা উঁচু করে চলতে পারে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে মানুষের জন্য কাজ করে, দেশ এগিয়ে যায়, মানুষের ভাগ্যের পরিবর্তন হয়।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
মতামত বিভাগের সর্বশেষ
মতামত বিভাগের আলোচিত
ওপরে