২০শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরিশাল শেবাচিমে ময়লার স্তূপে মিললো ২২ অপরিণত শিশুর... স্বামীর লাশ ওয়ারড্রবে রেখে অফিস করলেন স্ত্রী! ঐক্যফ্রন্টকে গণভবনে প্রধানমন্ত্রীর দাওয়াত চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন বন্য হাতির আক্রমণে নিহত জাসদ নেতা সাইমুন কনক

এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়

  সমকাল নিউজ ২৪

মোহাম্মদ মাখন, সিলেট:
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর সুজা মেমোরিয়াল কলেজ ও আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজে প্রবেশ পত্র সংগ্রহের সময় এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে কেন্দ্র ফি’র কথা বলে বিভিন্ন হারে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। নিয়মবহির্ভূতভাবে প্রবেশপত্র সংগ্রহের সময় প্রতিষ্ঠান দু’টি প্রতি পরীক্ষার্থীদের কাছ থেকে ১০০ টাকা থেকে সর্ব্বোচ্চ ২৫০ টাকা হারে আদায় করেছে।
কমলগঞ্জের শমশেরনগর সুজা মেমোরিয়াল কলেজ ও আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ফরম পূরণের সময় কেন্দ্র ফিসহ সমুহ অর্থ পরিশোধ করেছি। আগামী ৩ এপ্রিল এইচএসসি পরীক্ষা তাই ক্ষতির আশঙ্কায় সরাসরি প্রতিবাদ না করে অফিসের চাহিদা মতো টাকা পরিশোধ করে প্রবেশ পত্র সংগ্রহ করেছি। সুজা মেমোরিয়াল কলেজে প্রবেশ পত্র সংগ্রহের সময় কেন্দ্র ফি’র কথা বলে প্রত্যেক শিক্ষার্থীদের কাছ থেকে জোর করে ১০০ টাকা হারে আদায় করা হয়েছে।

 

একইভাবে আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ২৫০ টাকা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ১৫০ টাকা হারে অর্থ আদায় করা হয়েছে। অভিযোগ বিষয়ে আব্দুল গফুর মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ হেলাল উদ্দীন বলেন, আসলে কেন্দ্র থাকায় এখানে বাড়তি কিছু খরচ হয়, তাই সর্বসন্মতিক্রমে এই অর্থ আদায় করা হয়েছে। সুজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ ম. মুর্শেদুর রহমান অর্থ আদায়ের সত্যতা স্বীকার করে বলেন, কেন্দ্রে কিছু ফি প্রয়োজন থাকায় ১০০ টাকা হারে আদায় করা হলেও এগুলো শিক্ষার্থীদের ফেরত প্রদান করা হবে।
এ ব্যাপারে জানতে চাইলে কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জাহাঙ্গীর আলম বলেন, এখন শিক্ষার্থীদের কাছ থেকে কোন ফি আদায় করার কথা নয়। ফরম পুরণের সময় কেন্দ্র ফিসহ সমুহ টাকা আদায় করেছে স্ব স্ব প্রতিষ্ঠান। প্রবেশ পত্র সংগ্রহের সময় যদি কেউ টাকা আদায় করে থাকেন সেটি বেআইনী। বিষয়টি তিনি খতিয়ে দেখছেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে