২৫শে এপ্রিল, ২০১৯ ইং ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
প্রথমবারের মতো কিম-পুতিন বৈঠক এমপি হিসেবে শপথ নিলেন বিএনপির জাহিদুর নওগাঁর আত্রাইয়ে ট্রেনের ধাক্কায় এক যুবকের মৃত্যু খাগড়াছড়ির দীঘিনালায় কিশোরের মরদেহ উদ্ধার ফেনী কেন্দ্রীয় সমবায় ব্যাংকের চেয়ারম্যান নিজাম হাজারী...

একাদশ সংসদের যাত্রা শুরু হচ্ছে।

 অনলাইন ডেস্ক। সমকাল নিউজ ২৪

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসতে যাচ্ছে আজ। এর মধ্য দিয়ে যাত্রা শুরু হচ্ছে নতুন সংসদের। বিকাল ৩টায় বিদায়ী দশম সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হবে। এ জন্য প্রয়োজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

জানা গেছে, অধিবেশন শুরুর পর প্রথমেই একাদশ সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করা হবে। এরপর অধিবেশন কিছু সময় মুলতবি রেখে সংসদে অবস্থানরত রাষ্ট্রপতির কাছে নবনির্বাচিত স্পিকার ও ডেপুটি স্পিকার শপথ নেবেন। পরে নতুন স্পিকারের সভাপতিত্বে শুরু হবে অধিবেশন।

এরপর শোক প্রস্তাব উত্থাপন ও আলোচনা শেষে অধিবেশন মুলতবি করার রেওয়াজ রয়েছে। তবে এবার সদ্য মারা যাওয়া সৈয়দ আশরাফুল ইসলামের সম্মানে একটু ব্যতিক্রম হচ্ছে। কিছু সময় অধিবেশন মুলতবি রেখে আবারও সংসদ বসবে এবং রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে ভাষণ দেয়ার আহ্বান জানাবেন স্পিকার। রাষ্ট্রপতির ভাষণের পর স্পিকার অধিবেশন মুলতবি করবেন। এ অধিবেশন দশম সংসদের শেষ অধিবেশনের পর থেকে এখন পর্যন্ত রাষ্ট্রপতির জারি করা অধ্যাদেশগুলো উত্থাপন করা হবে।

জানা গেছে, দশম সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবারও একই পদে বহাল থাকছেন। এছাড়া ডেপুটি স্পিকার পদে শহীদুজ্জামান সরকার, চিফ হুইপ পদে নূরে আলম চৌধুরী লিটন এবং হুইপ পদে শামসুল হক চৌধুরী, আতিকুর রহমান আতিক, ইকবালুর রহিম ও পঞ্চানন বিশ্বাস নিয়োগ পাচ্ছেন।

একাদশ সংসদের প্রথম অধিবেশনে বিরোধী দলীয় নেতা জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ অসুস্থতার কারণে বিদেশে চিকিৎসাধীন। তিনি এ অধিবেশনে যোগ দিতে পারছেন না। তবে সংসদে যাচ্ছেন বিরোধী দলীয় উপনেতা ও পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান জি এম কাদের। তার সঙ্গে তার দলের সংসদ সদস্যরা।

তবে সংসদে দেখা যাবে না বিএনপিকে। কারণ, জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচিত সংসদ সদস্যরা এখনো শপথ নেননি।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৮৯ আসনে জয় লাভ করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।

অন্যদিকে প্রধান বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট পায় মাত্র আটটি আসনে। বাকী তিনটি আসনে অন্যান্য প্রার্থী জয়ী হন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে