২৩শে আগস্ট, ২০১৯ ইং ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ার অ’বৈধ স্থা’পনা উ’চ্ছেদ করলেন ইউএনও ভ্রা’ম্যমান আদালত অ’ভিযান চালিয়ে দু’টি... ছাত্র-ছাত্রীদের ভোটের মাধ্যমে সেরা শিক্ষক নির্বাচিত স্কুল শিক্ষিকা জয়ন্তী রানী’র হ’ত্যাকারীদের ফা’সির... ভূরুঙ্গামারীতে কিশোরীকে ধ’র্ষণ শেষে হ’ত্যার...

এবার বিরোধী নেতার দেশত্যাগে নিষেধাজ্ঞা।

 আন্তর্জাতিক ডেস্ক। সমকাল নিউজ ২৪

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদোর দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে তার ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করার আদেশ দেয়া হয়েছে। মঙ্গলবার দেশটির প্রধান বিচারপতি মাইকেল মোরেনো এ আদেশ দেন।

আদেশে তিনি উল্লেখ করেন, ‘বিরোধী দলীয় নেতা প্রজাতন্ত্রের শান্তি-স্থিতিশীলতার জন্য বিপজ্জনক হয়ে উঠেছেন। এ বিষয়ে প্রাথমিক তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তার দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।’

তবে এ পদক্ষেপ নতুন কিছু নয় উল্লেখ করে গুয়াইদো বলেছেন, ‘আমি নির্যাতন বা হুমকি প্রত্যাখ্যান করছি না। তবে আমরা আমাদের কাজ করে যাবো।

অ্যাটর্নি জেনারেল তারেক উইলিয়াম সাবের এক আবেদনের প্রেক্ষিতে গুয়াইদোর বিরুদ্ধে এ ব্যবস্থা নেয় দেশটির সর্বোচ্চ আদালত। ফলে দেশটির প্রধান বিচারপতি এখনো প্রেসিডেন্ট মাদুরোর নিয়ন্ত্রণে রয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

গত বুধবার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে বিক্ষোভ চলাকালে নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ হিসেবে দাবী করেন ৩৫ বছর বয়সী দেশটির বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো। তাকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডাসহ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল, পেরু ও কলম্বিয়া। অপরদিকে প্রেসিডেন্ট মাদুরোকে সমর্থন দিয়েছে তুরস্ক, চীন, রাশিয়া ও ইরানসহ বেশকিছু দেশ।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে