৭ই জুন, ২০২০ ইং ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সৌদি আরবে আজ একদিনে রেকর্ড সর্বোচ্চ ৩৪ জনের মৃত্যু, নতুন... জাতিসংঘের এওয়ার্ড পেলো ভূমি মন্ত্রণালয়! ঢাকায় শতভাগ লকডাউন জারি – রেড জোন এলাকায় বাড়ি থেকে বের... চলতি মাসেই পোশাক শ্রমিক ছাঁটাই হবে : রুবানা হক বগুড়ায় সাংবাদিক অধ্যাপক মোজাম্মেল হকে’র মৃ’ত্যু

এ দূরত্ব হোক কাছে আসার দুরত্ব

  সমকালনিউজ২৪

সামান্য ভাইরাসের কাছে আজ বিশ্ব বাসী নাজেহাল। হাজার হাজার লাশের ভিড়ে কেউ হারাচ্ছে তার প্রিয়জন। সমস্ত বিশ্ব এখন লক ডাউন, অর্থনীতির চাকা অচল হয়ে পড়েছে। যোগাযোগ ব্যবস্থা প্রায় বন্ধ। কোভিড-১৯ করোনা ভাইরাস এর প্রভাব বৈশ্বিক মহামারী দেখা দিয়েছে, মানুষ একে অপরের সাথে যোগাযোগ, সামাজিক বন্ধন, রক্ষা করতে পারছে না। মহামারী থেকে আমাদের রক্ষা করতে সম্মুখ ভাগে নেতৃত্ব দিচ্ছেন ডাক্তার, নার্স সহ সকল স্বাস্থ্য কর্মী। প্রশাসনের কর্তা ব্যক্তি সেনাবাহিনী, পুলিশ সহ সকল আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মহামারী যুদ্ধে সাধারণ মানুষের জীবনের সাথে আরো এই যুদ্ধের সম্মুখ ভাগে নেতৃত্ব দানকারী যোদ্ধাদের জীবন উৎসর্গ করেছেন। বিনম্র শ্রদ্ধায় চির বিদায় দিতে হচ্ছে এই ধরনী থেকে।

মানুষের মধ্যে সামাজিক দুরত্ব বজায় নিশ্চিত করতে হচ্ছে। আজ মানুষের আর্থিক অবস্থা সংকটাপন্ন। কর্মহীন মানুষের মাঝে হাহাকার। তবুও এই সামাজিক দুরত্ব আমাদের সকলের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন তৈরি করবে। নতুন পৃথিবী আমাদের অর্থনীতির চাকা সমৃদ্ধ করবে। কর্মহীন মানুষের কাজের দুয়ার আবার খুলে যাবে, মানুষের নৈতিকতার বড় একটা পরিবর্তন হবে। করোনা যুদ্ধে জয়ী হবে বাংলাদেশ তথা সারা বিশ্ব। মানুষে মানুষে আবার সামাজিক সেতুবন্ধন হবে। পিছিয়ে পড়া বাংলাদেশ আবার মাথা উঁচু করে দাঁড়িয়ে উঠবে। আজ আমরা সামাজিক দুরত্ব বজায় রাখতে কোয়ারেন্টাইন এ আছি বা লক ডাউনে আছি, এ দুরত্ব কাছে আসার। সুস্থ্য হয়ে উঠি আমি, আমরা, আমার বাংলাদেশ, আমাদের পৃথিবী। সকল কে নিরাপদে থাকতে হবে, স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

অসহায় মানুষকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে সাধ্য মতো। বিত্তবান মানুষের সম্পদ মূল্য হীন হয়ে যাবে এই সংকট কালীন সময়ে অসহায় মানুষের পাশে দাঁড়াতে না পারলে। লাশের মিছিলে কখন কে চলে যাবে তা কেউ বলতে পারবে না। আমরা সবাই সবার অবস্থান থেকে সহযোগিতা করতে পাড়ি অসহায়দের। কৃষক তার উৎপাদিত ফসল ঘরে তুলতে পারছে না, শ্রমিক তার শ্রম দিতে পারছে না, চালক তার কর্মে ফিরতে পারছে না, দোকানদার দোকান খুলতে পারছে না। সবাই এক অবরুদ্ধ অবস্থায় আছে। হতাশা নির্ভর জীবন পাড় করছে সবাই। নতুন করে শুরু হবে করোনা জয়ী এক নতুন সকাল। আবার সবাই দিন শুরু করবে আগের মতো। থাকবে না কোনো লক ডাউন, থাকবে না কোনো সামাজিক দুরত্ব। এ দুরত্ব হোক কাছে আসার দুরত্ব।

লেখকঃ মোঃ ফয়সাল আলম
এল এল বি, বি এড, এম এস এস (রাষ্ট্র বিজ্ঞান)
শিক্ষানবিস আইনজীবী
জর্জ কোর্ট, রাঙ্গামাটি

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ফিচার বিভাগের সর্বশেষ
ওপরে