৫ই জুন, ২০২০ ইং ২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
চলতি মাসেই পোশাক শ্রমিক ছাঁটাই হবে : রুবানা হক বগুড়ায় সাংবাদিক অধ্যাপক মোজাম্মেল হকে’র মৃ’ত্যু সাবেক স্বাস্থ্যমন্ত্রীর জন্য দোয়া চেয়েছেন মোহনপুর... ভারত সীমান্তে পারমাণবিক অ’স্ত্রের সমাবেশ চীনের! এমপি ফজলে করিমের ভাইয়ের মৃ’ত্যুতে তথ্যমন্ত্রীর শোক!

করোনায় মৃত ব্যক্তির দাফন কাফন ও সৎকারকারীদের জন্য আর্থিক সহযোগিতা দেবেন এমপি মোছলেম

  সমকালনিউজ২৪

চট্টগ্রাম প্রতিনিধি:

করোনা সংক্রমণ প্রতিরোধে করোনা ভাইরাসে মৃত ব্যক্তির দাফন কাফন ও সৎকারকারীদের পাশে দাঁড়ালেন এমপি মোছলেম উদ্দিন আহমদ।

চট্টগ্রাম-৮ আসনের আওতাভুক্ত বোয়ালখালী থানা, বোয়ালখালী পৌরসভা ও চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ, পশ্চিম ষোল শহর, পুর্ব ষোলশহর, চাঁন্দগাও, মোহরা ও আমিন শিল্পাঞ্চল এলাকায় যদি কোনো (মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান) করোনা আক্রান্ত হয়ে মারা যায়। তাদের দাফন কাফন কিংবা সৎকারে যারা অংশ গ্রহণ করবেন তাদের জন্য ব্যক্তিগত পক্ষ থেকে ১০ হাজার টাকার উৎসাহমূলক আর্থিক সহযোগিতার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ও মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মোছলেম উদ্দিন অাহমদ।

১৫ এপ্রিল (বুধবার) বিকেলে মুঠোফোনে প্রতিবেদকের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য। পাশাপাশি তিনি তাঁর সংসদীয় আসনের সবাইকে সরকারি নির্দেশনা মেনে ঘরে থাকার আহ্বান জানান।

করোনা ভাইরাসে মৃত ব্যক্তির জানাজা ও দাফন সংক্রান্ত বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রটোকল অনুযায়ী একটি নির্দেশনাটি তৈরি করা হয়। মৃতদেহ থেকে অতিরিক্ত ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে নির্দেশনাটি তৈরি করা হয়েছে উল্লেখ করে এতে হাসপাতাল বা বাড়ি থেকে মৃতদেহ সংগ্রহ, পরিবহন, দাফনসহ প্রতিটি পর্যায়ের বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে বা সন্দেহভাজন কেউ মারা গেলে মৃতদেহ সরানো, সৎকার বা দাফন শুরুর আগে অবশ্যই সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) জানাতে হবে।

প্রতিষ্ঠানটির নির্দেশনা অনুযায়ী, চার সদস্যের একটি দল সম্পূর্ণ সুরক্ষা পোশাক পরে মৃতদেহ সৎকার বা দাফনের জন্য প্রস্তুত করবে। মৃত্যুর স্থানেই মৃতদেহ প্লাস্টিকের কাভার দিয়ে মুড়িয়ে রাখতে হবে। দলের নেতা মৃত ব্যক্তির পরিবারের সঙ্গে আলোচনা করে তাঁদের নির্দিষ্ট কোনো অনুরোধ থাকলে তা জেনে নেবেন। কোথায় কবর দেওয়া হবে, সেটিও ঠিক করে রাখতে হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চট্টগ্রাম বিভাগের সর্বশেষ
চট্টগ্রাম বিভাগের আলোচিত
ওপরে