২২শে মে, ২০১৯ ইং ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আখাউড়ায় আইনমন্ত্রীর নিজস্ব অর্থায়নে ইফতার মাহফিল... রংধনু শপিং লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক বাবলু ৫০ কোটি... চাঁদপুরের কৃতি সন্তান অতিরিক্ত পুলিশ সুপার জসিম... চাঁদপুরে কেরোসিনের আগুনে নববধূর মৃত্যু : আটক স্বামী। পত্নীতলায় মালঞ্চ কিন্ডার গার্টেন এন্ড হাইস্কুলের...

কাফনের কাপড় পরে কড়ই গাছের ৫০ ফুট উঁচুতে উঠে অনশন

 আন্তর্জাতিক ডেস্কঃ সমকাল নিউজ ২৪
কাফনের কাপড় পরে কড়ই গাছের ৫০ ফুট উঁচুতে উঠে অনশন

ময়মনসিংহের গফরগাঁওয়ে রাস্তা নির্মাণে বাঁধা দেওয়ার প্রতিবাদে ও রাস্তা সংস্কারের দাবিতে কাফনের কাপড় পরে একটি কড়ই গাছের ৫০ ফুট উঁচুতে উঠে অনশন করে অভিনব প্রতিবাদ জানিয়েছেন জহিরুল ইসলাম (২২) নামে এক যুবক।

জহিরুল পাগলার থানার কোনাপাড়া গ্রামের শাহাবুদ্দিনের ছেলে।

ঘটনাটি ঘটেছে রোববার (৩ মার্চ) গফরগাঁও উপজেলার পাগলা থানার কোনাপাড়া গ্রামে। এর আগে শনিবার(২ মার্চ) গভীর রাতে জহিরুল গাছে উঠে অনশন শুরু করেন।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, পাগলা সড়ক থেকে দত্তেবাজার ইউনিয়নের কোনাপাড়া গ্রাম হয়ে পাঁচুলী গ্রাম পর্যন্ত দেড় কিলোমিটার সড়কটি প্রস্থে ছোট। সড়কটির বেহাল অবস্থার কারণে পাগলা কোনাপাড়া ও পাচুঁলী গ্রামের প্রায় এক হাজার মানুষের দুর্ভোগের শেষ নেই। মাত্র ৬/৭ ফুট প্রস্থের সড়কটি দিয়ে ভালোভাবে একটি রিক্সাও চলতে পারে না।

বর্ষা-বাদলের দিনে হাঁটু সমান কাঁদার মধ্যে দিয়েই ওই রাস্তা দিয়ে চলাচল করতে হয়। কম প্রস্থের এই সড়ক দিয়ে এই এলাকার রোগীদের চিকিৎসা সেবা দিতে হাসপাতালে নিতে এবং কৃষকদের কৃষি পণ্য বাজারজাত করতে অবর্ণনীয় দুর্ভোগে পোহাতে হয়।

এলাকাবাসীর আবেদনের প্রেক্ষিতে সরকারি পর্যায় থেকে এই রাস্তাটি প্রশস্ত করণের জন্য বেশ কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও কিছু চিহ্নিত লোকের বাঁধার কারণে রাস্তাটি সংস্কার ও প্রশস্তকরণ সম্ভব হয়নি।

সম্প্রতি পাগলা কোনাপাড়া আদর্শ ক্লাবের উদ্যোগে এলাকার যুব সমাজ রাস্তাটি নিজেদের অর্থে প্রশস্তকরণের কাজ শুরু করে। স্থানীয় দত্তেরবাজার ইউপি চেয়ারম্যান রোকসানা বেগমের সহযোগিতায় এই রাস্তার নামে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে কাবিটা প্রকল্প থেকে প্রাপ্ত অর্থ বরাদ্দ হয়। কাবিটা প্রকল্পের অর্থ ও এলকাবাসীর স্বেচ্ছা অনুদান থেকে প্রাপ্ত অর্থ দিয়ে এই রাস্তাটি ১২ ফুট প্রশস্তকরণ ও সংস্কারের কাজ পুরোদমে শুরু হয় গত ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে।

রাস্তাটি প্রশস্তকরনের সুবিধার্থে এলাকাবাসী তাদের প্রায় তিন শতাধিক গাছ কেটে নেয়। রাস্তাটির প্রশস্তকরণ কাজ মাত্র একশ মিটার হওয়ার পর রাস্তার হালটে থাকা বড় দুইটি কড়ই গাছ নিজেদের দাবি করে গাছ কাটতে বাঁধা দেয় স্থানীয় প্রভাবশালীরা।

এ নিয়ে গত দুই সপ্তাহে বেশ কয়েকবার দেন-দরবার, সালিশ-বৈঠক হয়। কিন্ত প্রভাবশালীরা তাদের বাড়ির নিকটে থাকা রাস্তায় থাকা দুইটি কড়ই গাছ কাটতে বাধা দেয় এবং গাছ কাটতে এলে খুন করার হুমকি দেয়। এমতাবস্থায় রাস্তা প্রশস্তকরন ও সংস্কারের কাজ আর শুরু করতে পারেনি এলাকাবাসী।

দত্তেরবাজার ইউপি চেয়ারম্যান রোকসানা বেগম বলেন, এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে কোনাপাড়া গ্রামে রাস্তার কাজ শুরু হয়েছিল। একটি মহলের বিরোধিতার কারণে রাস্তার কাজটি বন্ধ হয়ে গিয়েছে। রাস্তার কাজটি পুনরায় শুরু করার দাবিতে জহিরুল এই কাজটি করেছে।

পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ শাহিনুজ্জামান বলেন, ফায়ার সার্ভিসের সহায়তায় জহিরুলকে জিঙ্গাসাবাদের জন্য গাছ থেকে নামিয়ে থানায় আটক রাখা হয়েছে।

জহিরুল আটকের পর থানায় আমরণ অনশন করছে। গাছ কেটে রাস্তার কাজ পুনরায় শুরু না করলে সে অনশন ভাঙবে না বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে