১৭ই অক্টোবর, ২০১৯ ইং ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড বসতঘর ভস্মিভূত, প্রায় ১০ লক্ষ... বাংলাদেশ সফরে যাচ্ছেন নিউইয়র্কের ৫ জন ষ্টেট সিনেটর ফরাশী ভাষায় নির্মিত তথ্য চিত্র প্রদর্শনী, উদীয়মান... রি’ফাত হ’ত্যা মা’মলার প্রধান আ’সামির জা’মিন... স্পেনে টাইগার মাদ্রিদের নতুন জার্সি উন্মোচন ও...

কুবিতে স্বাধীনতার দেয়ালিকা “২৬” উন্মোচনে শিক্ষার্থীদের ভিড়

 অনলাইন ডেস্কঃ সমকালনিউজ২৪
কুবিতে স্বাধীনতার দেয়ালিকা “২৬” উন্মোচনে শিক্ষার্থীদের ভিড়

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাহিত্য সংগঠন অনুস্বার’র উদ্যোগে উন্মোচিত হয়েছে স্বাধীনতার দেয়ালিকা। ৩০ ফুট দৈর্ঘ্যের এই দেয়ালিকার নাম “২৬”।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের স্বাধীনতা, দেশ এবং বিদ্রোহ নিয়ে লেখা বিভিন্ন কবিতা, ছোটগল্প, প্রবন্ধ ঠাঁই পেয়েছে এই দেয়ালিকায়। প্রায় ৪০ টি লেখাসমৃদ্ধ এই দেয়ালিকাটি স্থাপন করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সম্মুখভাগে।

মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে দেয়ালিকাটি উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। দেয়ালিকাটি উন্মোচনের পর থেকেই শিক্ষক-শিক্ষার্থীরা এসে ভিড় করেন লেখা পড়ার জন্য।

এ সময় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনু্ষদের ডিন ড. এ. কে. এম. রায়হান উদ্দিন, কলাও মানবিক অনুষদেন ডিন ড. জি. এম মনিরুজ্জামান, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মো: জিয়া উদ্দীন প্রমুখ।

অনুস্বার’র সহ-সভাপতি হিমেল দেবনাথ বলেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা স্বাধীনতা, দেশ এবং বিদ্রোহ নিয়ে লেখা বিভিন্ন কবিতা, ছোটগল্প ও প্রবন্ধ দিয়েছেন। বিশ্ববিদ্যালয় পরিবারের যাদের লেখায় আলোর মুখ দেখেছে স্বাধীনতার দেয়ালিকাটি সবার প্রতি কৃতজ্ঞতা।’

দেয়ালিকাটি সম্বন্ধে অনুস্বারের সভাপতি শতাব্দী জুবায়ের বলেন, “কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংগঠন ‘অনুস্বার’ প্রতিবারের মতো এবছরও স্বাধীনতার দেয়ালিকা উন্মোচন করেছে। দেয়ালিকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা স্থান পেয়েছে। অনুস্বার পরিবার চায় সবাই স্বাধীনতা নিয়ে ভাবুক, লেখুক স্বাধীনতা নিয়ে চিন্তা করুক। বাংলাদেশের স্বাধীনতা শব্দটি ছড়িয়ে যাক সবার মাঝে। মন ও মননে স্বাধীনতাকে ধারণ করুক। আর তা প্রকাশ পাক স্বাধীনতার দেয়ালিকায়। এ বছরের দেয়ালিকা ৩০ ফুট দৈর্ঘ্যের। বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের লেখা নিয়ে আগামিতে আরও বেশি দৈর্ঘ্যের দেয়ালিকা করার চেষ্টা করবে অনুস্বার পরিবার।”

উল্লেখ্য, অনুস্বার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একটি সাহিত্যভিত্তিক সংগঠন। তারা সাহিত্য নিয়ে বিভিন্ন পাঠচক্র আয়োজন ও লেখালেখির চর্চা চালু রাখতে নিয়মিত শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন আয়োজন করে থাকে। যার মধ্যে উল্লেখযোগ্য কিছুদিন আগে তাদের আয়োজনে করা ‘নয় শব্দের গল্প’।

প্রতিদিনের খবর আপনার ইমেইল-এ পেতে সাবস্ক্রাইব করুন

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
কুমিল্লা বিভাগের সর্বশেষ
কুমিল্লা বিভাগের আলোচিত
ওপরে