২৬শে মার্চ, ২০১৯ ইং ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মুক্তিযুদ্ধের বীরশহীদদের প্রতি... গাজীপুরে গৃহবধূর মরদেহ উদ্ধার আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস রাবিতে চার দিনব্যাপী ‘বঙ্গবন্ধুর’ চিত্রকর্ম প্রদর্শনী... ভয়াল কালরাত স্মরণে এক মিনিট অন্ধকারে বাংলাদেশ

কোটা পুনর্বহালের দাবীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অবস্থান।

 অনলাইন ডেস্ক। সমকাল নিউজ ২৪

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ ৬ দফা দাবিতে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় তারা অবস্থান কর্মসূচি পালন করছে।

তাদের ৬ দফা দাবীর মধ্যে রয়েছে-

১। জাতির পিতা ও তার পরিবার, বীর মুক্তিযোদ্ধা পরিবারের অবমাননাকরীদের বিরুদ্ধে বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২। সরকারি সকল চাকরিতে ৩০% মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহল, সংরক্ষণ, বিশেষ কমিশন গঠন করে প্রিলিমিনারি থেকে শতভাগ বাস্তবায়ন এবং স্বাধীনতার পরবর্তী সময় থেকে বর্তমান সময় পর্যন্ত মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত পদগুলো বিশেষ নিয়োগের মাধ্যমে পূরণ করতে হবে।

৩। রাজাকারসহ স্বাধীনতা বিরোধীদের সম্পত্তি বাজেয়াপ্ত, রাজনীতি নিষিদ্ধকরণ, তাদের বংশধরদের সরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিও নিয়োগে অযোগ্য ঘোষণা এবং চাকুরিজীবীদের ক্ষেত্রে চাকুরিচ্যুত করতে হবে।

৪। বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি পারিবারিক সুরক্ষা আইনপ্রণয়ন এবং প্রযোগ নিশ্চিত করতে হবে।

৫। সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সকল প্রকার অপপ্রচার বন্ধ, কোটা, কোটা সংস্কার আন্দোলনের নামে স্ব ঘোষিত রাজাকার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিসির বাসভবনে হামলাসহ সকল প্রকার অরাজকতা সৃষ্টিকারী স্বাধীনতা বিরোধীদের বিরুদ্ধে যথাযথ ও দ্রত আইনানুগ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

৬। সরকারি চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের বয়সসীমা প্রচলিত নিয়ম অনুযায়ী আনুপাতিক হারে বৃদ্ধি করতে হবে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
জাতীয় বিভাগের সর্বশেষ
ওপরে