২০শে নভেম্বর, ২০১৯ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আক্কেলপুর পৌর মেয়রের সচেতনতায় লবণ লঙ্কায় দিশেহারা হয়নি... লবণের দাম বৃদ্ধি গুজবে বেনাপোল বাজারে ক্রেতাদের ভিড় দক্ষিণ সুনামগঞ্জে বাজার মনিটরিংয়ে ইউএনও, ৭... ঠাকুরগাঁওয়ে অতিরিক্ত মূল্যে লবন বিক্রি : তিন ব্যবসায়ীর... চাঁদপুরের দুই গ্রুপের দ্বন্দ্বে মা’দক বি’রোধী...

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলন : ত’দন্তে আসছে মঞ্জুরী কমিশন

  সমকালনিউজ২৪

এম শিমুল খান, গোপালগঞ্জ :

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে সপ্তাহব্যাপী ছাত্র আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তদন্ত দল গোপালগঞ্জে আসছে বুধবার।

বুধবার সকালে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো: নূরউদ্দিন আহমদ জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন গঠিত পাঁচ সদস্যের একটি তদন্ত দল ঘটনা তদন্তে আজ বুধবার গোপালগঞ্জ আসছেন।

গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কার করার পর সমালোচনার মুখে ১৮ সেপ্টেম্বর সেই আদেশ প্রত্যাহার করে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর ১৯ সেপ্টেম্বর থেকে ভিসি প্রফেসর খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের একদফা দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

এ আন্দোলন ঠেকাতে গত শনিবার বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেন উপাচার্য। এর প্রতিবাদে শিক্ষার্থীরা বিক্ষোভে নামলে বহিরাগত একদল হামলা চালায় শিক্ষার্থীদের উপর। হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো: হুমায়ুন কবীর সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করেন।

এদিকে মঙ্গলবার এক বেসরকারি টিভি চ্যানেলে ভিসির প্রচারিত ‘অশোভন’ মন্তব্য শিক্ষার্থীদের ক্ষোভকে আরও উসকে দিয়েছে। তারা বুধবার ভিসির পদত্যাগের দাবিতে ঝাড়ু মিছিল করে।

আন্দোলনের খবর সাংবাদিকরা প্রচার না করলে ‘দুই ঘণ্টায় সব কিছুর সমাধান হয়ে যাবে’ মন্তব্য করে ভিসি প্রফেসর নাসিরউদ্দিন বলেন, শিক্ষার্থীরা আন্দোলনের নামে রাতভর অপকর্ম করে বেড়াচ্ছে, ক্যাম্পাসে অছাত্র এসে রাত কাটাচ্ছে।

বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে আন্দোলনরত গণিত বিভাগের শিক্ষার্থী মো. আল গালিব মঙ্গলবার ছাত্রীদের নিয়ে ভিসির অশোভন মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। আগেই তিনি ভিসির এই বক্তব্যের প্রতিবাদে বুধবার ক্যাম্পাসে সংবাদ সম্মেলন, ঝাড়ু মিছিল ও মানববন্ধন করার কথা জানিয়েছিলেন।

গত এক সপ্তাহ ধরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড়ভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছে। ভিসির বি’রুদ্ধে বিভিন্ন অনিয়ম, দু’র্নীতি ও কে’লেঙ্কারি নিয়ে গান, কবিতা, ছড়া পরিবেশন করা হচ্ছে ‘আমরণ অনশন মঞ্চে।

 

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
গোপালগঞ্জ বিভাগের সর্বশেষ
গোপালগঞ্জ বিভাগের আলোচিত
ওপরে