১৮ই ফেব্রুয়ারি, ২০২০ ইং ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
একই কাজ সমানতালে করলেও মজুরী বৈষম্যের শিকার হচ্ছে নারী... রি’ফাত হ’ত্যা : শেষ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ চলমান ওপার বাংলার অভিনেতা তাপস পাল আর নেই মুজিববর্ষ উপলক্ষ্যে ইবিতে সাহিত্য ও সাংস্কৃতিক... দ. সুনামগঞ্জে কবি আশিন আমরিয়ার মৃ’ত্যুতে শোকসভা

ঘূর্ণিঝড় বুলবুল আ’ক্রান্তদের মাঝে বিনামূল্যে চিকিৎসাসেবা

  সমকালনিউজ২৪

ঘূর্ণিঝড় বুলবুল এ আ’ক্রান্ত বরগুনার উপকূলীয় অঞ্চল বাবুগঞ্জ বাজারে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও ঔষধ বিতরণ করা হয়। ১৬ নভেম্বর শিশু, গাইনি ও মেডিসিন বিশেষজ্ঞদের নিয়ে গঠিত চিকিৎসক দলের সমন্বয়ে এ আয়োজন করা হয়।

মেডিসিন কনসালটেন্ট ডা. এম কে আজাদ এর উদ্যোগে বরগুনা স্বাস্থ্য বিভাগ ও জেলা সদর হাসপাতাল এর সার্বিক সহযোগিতায় এ চিকিৎসাসেবা কেন্দ্রের আয়োজন করেন স্থানীয় সামাজিক সংগঠন বিনির্মান সামাজিক উন্নয়ন সংস্থা। এলাকার প্রায় ৫ শতাধিক মানুষের চিকিৎসাসেবার পাশাপাশি প্রয়োজনীয় সকল ঔষধ প্রকার ঔষধ বিতরণ করা হয়।

বাবুগঞ্জ আদর্শ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে সকাল ১০ টায় আয়োজনের উদ্বোধন করেন বরগুনা জেলা সদর হাসপাতাল এর তত্ত্বাবধায়ক ডা. সোহরাব উদ্দীন। তিনি উপস্থিত এলাকাবাসীর উদ্দেশ্যে বলেন, চিকিৎসক হিসেবে আমাদের প্রত্যেকের একটি দায়িত্ব ও কর্তব্য হচ্ছে সকল মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিৎ করা। সমাজের সুবিধা বঞ্চিতদের জন্য দায়িত্বটা আমাদের একটু বেশীই বটে। ঘূর্ণিঝড় বুলবুল এ আ’ক্রান্ত উপকূলবাসীর জন্য আরো একটি সমস্যা হয়েছে আবহাওয়ার পরিবর্তন। আর এ সময়টায় সবচেয়ে বেশী আ’ক্রান্ত হয় শিশুরা। শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিৎ করতে পারলেই আমরা পেতে পারি সুন্দর একটি ভবিষ্যৎ প্রজন্ম। শিশুদের স্বাস্থ্য নিয়ে দীর্ঘদিন কাজ করার কারণে আমি বিষয়টি নিয়ে একটু উদ্বিগ্ন ছিলাম। ডা. এম কে আজাদ আমাকে বলার সাথে সাথেই খুব স্বস্তি বোধ করি এবং তার সাথে থাকার সম্মতি জানাই। আজ প্রায় শতাধিক শিশুর স্বাস্থ্যসেবা দিতে পেরে আমি ধন্য। ভবিষ্যতেও এরকম উদ্যোগে আমি আন্তরিকভাবে সকল প্রকার সহযোগিতা করব কথা দিচ্ছি।

সিনিয়র কনসালটেন্ট (গাইনি) ডা. ফাতেমা ডরোথী বলেন, সুস্থ মা; সুস্থ সন্তান, তাতেই গড়ে উঠবে সুস্থ এক ভবিষ্যৎ প্রজন্ম। মায়েদের অনেক জটিল রোগ থাকে যা বন্যা কিংবা ঝড় পরবর্তি সময়ে অতিরিক্ত কাজের চাপ, পানি দূষণ এবং চিকিৎসা করানোর অসামর্থতায় তা আরো জটিল হয়ে পড়ে। আমি সেই দায়িত্ববোধ থেকেই অত্র এলাকার মায়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিৎ করতে চলে এসেছি। প্রায় শতাধিক মায়ের চিকিৎসাসেবা ও পরামর্শ দিতে পেরে আমার খুব ভাল লাগছে।


আয়োজনের উদ্যোক্তা ডা. এম কে আজাদ বলেন, দীর্ঘদিন ধরেই আপনাদের এলাকায় থাকার সুবাধে এখানকার মানুষজনের কিছু সমস্যা চিহ্নিত করেছি। আর তা হলো বিভিন্ন রোগ সম্পর্কে ভালভাবে না জানা। কারণ অনেক জটিল রোগও আছে, যা কেবল একটু সচেতন হলেই প্রতিরোধ করা সম্ভব। পরিপূর্ণ সুস্থ থাকা সম্ভব। ঘূর্ণিঝড় বুলবুল উপকূলবাসীদের দারুন এক সমস্যায় ফেলে গেছে। বিশেষ করে পানি দূষণ এবং অর্থনৈতিক চাপ। নিজের দায়িত্বের জায়গা থেকেই আমার মাথায় বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষধ বিতরণ করার বিষয়টি মাথায় আসে। আয়োজনটি করতে পেরে খুব ভাল লাগছে। আজ প্রায় সব মিলিয়ে প্রায় পাঁচ শতাধিক মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিৎ করতে পেরে খুব হালকা বোধ করছি। বরগুনা স্বাস্থ্য বিভাগ, জেলা সদর হাসপাতাল এবং সামাজিক সংগঠন বিনির্মান সামাজিক উন্নয়ন সংস্থার সহযোগিতা না পেলে আমি এ আয়োজনটি কোনভাবেই সফল করতে পারতাম না। তাদের প্রত্যেকের প্রতি আমার কৃতজ্ঞতা।

সামাজিক সংগঠন বিনির্মান সামাজিক উন্নয়ন সংস্থা এর সভাপতি শাওন মুতাইত বলেন, সামাজিক দা’য়বদ্ধতা আমাদের প্রত্যেকের। দু’র্যোগকালীন সময়ে এ দায়িত্বটা আরো একটু বেশী। তাই ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী সময়ে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিৎ করার এ ক্ষুদ্র আয়োজন করতে পেরে আমি ও আমার সংগঠন অত্যন্ত আনন্দিত। ভবিষ্যতেও এরকম আয়োজন অব্যাহত থাকবে কথা দিচ্ছি।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
স্বাস্থ্য বিভাগের সর্বশেষ
ওপরে