১৮ই নভেম্বর, ২০১৯ ইং ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঘূর্ণিঝড় বুলবুল আ’ক্রান্তদের মাঝে বিনামূল্যে... নওগাঁয় ইজিবাইক চালকের ম’রদেহ উ’দ্ধার প্রায় ৩০ কোটি ৩২ লক্ষ টাকার কেমিক্যাল জ’ব্দ সাপাহারে শান্তিপূর্ণ পরিবেশে পিইসি ও ইবতেদায়ী পরীক্ষা... ঠাকুরগাঁওয়ের কলেজ ছাত্রের ঝু’লন্ত ম’রদেহ উ’দ্ধার

ঘূর্ণিঝড় বুলবুল: গভীর সমুদ্র থেকে ফিরতে শুরু করেছেন জেলেরা

  সমকালনিউজ২৪

মোঃ আসাদুজ্জামান,বরগুনা ::

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরগুনায় সকাল থেকে হালকা বৃষ্টি শুরু হয়েছে। তবে এখনও দমকা বা ঝড়ো হাওয়া বইতে শুরু করেনি জেলার কোথাও। সমুদ্র বন্দরে ৪ নম্বর সতর্ক সংকেত দেয়ায় উপকূলে ফিরতে শুরু করেছে সমুদ্রগামী মাছধরা ট্রলারগুলো। পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে এখন পর্যন্ত প্রায় ১ হাজার ট্রলার নোঙর করেছে।

বাংলাদেশ মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, বুলবুলের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে সাগরে থাকা ট্রলার ঘাটে ফিরতে শুরু করেছে শুক্রবার সকাল থেকেই। এখন পর্যন্ত বরগুনা, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, ঝালকাঠি ও চট্টগ্রামের প্রায় ১ হাজার ট্রলার ঘাটে ফিরেছে। সন্ধ্যার মধ্যে আরও এক হাজার ট্রলার ঘাটে ফিরতে পারে। তবে এখন পর্যন্ত বরগুনা উপকূলের প্রায় ৪শতাধিক ট্রলারের জেলেদের সঙ্গে তারা যোগাযোগ করতে পারেনি। গভীর সমুদ্রে থাকায় তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রস্তুতি সম্পর্কে বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘ট্রলার মালিক সমিতিকে নির্দেশ দিয়েছেন যাতে নতুন করে কোনো ট্রলার সাগর বা নদীতে মাছ ধরতে না যায়। আর যারা এখনো সাগর থেকে ফেরেনি তাদের সাথেও উপজেলা প্রশাসনের পাশাপাশি জেলা প্রশাসনের কন্ট্রোল রুম থেকে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।’

তিনি আরও জানান, জেলায় লঞ্চ চলাচল বন্ধ রেখেছে নদী বন্দর কর্তৃপক্ষ। এদিকে, বুলবুল মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫০৯টি সাইক্লোন শেল্টার প্রস্তুত করতে নির্দেশনা দেওয়া হয়েছে। এর পাশাপাশি ৪২টি মেডিকেল টিম, ৮টি কন্ট্রোল রুম ও প্রায় ৭ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। উপজেলা ও জেলায় প্রস্তুতি সভার আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

 

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের আলোচিত
ওপরে