২৩শে এপ্রিল, ২০১৯ ইং ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সেফুদার বিরুদ্ধে ভিয়েনার আদালতে মামলা শ্রীলঙ্কা হামলার ‘মাস্টার মাইন্ড’ মাওলানা জাহরান... বগুড়ায় মদসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ায় ছিনতাইচক্রের মূল হোতা আটক প্রেম বাড়াতে আসছে ‘ইনজেকশন’

চট্টগ্রামে অবশেষে চূড়ান্ত হয়েছে আওয়ামী লীগের প্রার্থী তালিকা

  সমকাল নিউজ ২৪

মো: সারোয়ার উদ্দিন,চট্টগ্রাম প্রতিনিধি: অবশেষে আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে শরিকদের সঙ্গে আসন ভাগাভাগির সমাধান হওয়ার পর। শরিকদের ছেড়ে দেয়া আসনগুলো বাদ দিয়ে অবশিষ্ট আসন গুলোতে চূড়ান্ত প্রার্থীদের আজ চিঠি দেবে আওয়ামী লীগ। সকালে দলীয় প্রার্থীদের বরাবরে দলের সভাপতির স্বাক্ষরযুক্ত চিঠি ইস্যু করা হবে বলে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে। এখনো পর্যন্ত চট্টগ্রামে শরিকদের তিনটি আসন ছেড়ে দেয়া হয়েছে।

আওয়ামী লীগ সভাপতির স্বাক্ষরযুক্ত এই চিঠি যেই প্রার্থীর ভাগ্যে জুটবে আগামী ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমাদানের সময় ঐ চিঠি রিটার্নিং অফিসারের কাছে অবশ্যই জমা দিতে হবে। দলের সভাপতির চিঠি যে প্রার্থী মনোনয়নের সাথে জমা দিবেন তিনিই দলীয় প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। দলের অন্যান্য প্রার্থীদের মনোনয়ন স্বাভাবিক ভাবেই বাতিল হয়ে যাবে।

চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের মধ্যে জাতীয় পার্টিকে চট্টগ্রাম-৫ (হাটহাজারী), তরিকত ফেডারেশনকে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি), জাসদ একাংশের প্রার্থী বর্তমান সংসদ সদস্য মঈনুদ্দিন খান বাদলকে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও আংশিক) আসনটি ছেড়ে দেয়া হচ্ছে। তরিকত ফেডারেশন ও জাসদ এই দুই আসনে নৌকা প্রতীকে নির্বাচন করবে।

চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আসন চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনটি এবার আওয়ামীলীগ নিজেদের দখলে রাখছেন বলে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে। এই আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়া উদ্দিন আহমেদ বাবলুকে এবার কক্সবাজার সদর-৩ (রামু-কক্সবাজার)’ এ দিয়ে চট্টগ্রাম-৯ কোতোয়ালী আসনে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে দেয়া হচ্ছে বলে সূত্রটি
নিশ্চিত করেছে।

চট্টগ্রামের ১৬টি আসনে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় তেমন কোনো পরিবর্তন আসছে না। ইতোমধ্যেই চট্টগ্রামের বেশ কিছু আসনে আওয়ামী লীগ প্রার্থীদের মনোনয়ন পাওয়ার ব্যাপারে সবুজ সংকেত দেয়া হয়েছে।

চূড়ান্ত প্রার্থী তালিকায় যাদের নাম আছে বলে শোনা যাচ্ছে তাদের মধ্যে:

চট্টগ্রাম-১ মিরসরাই আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য গৃহায়ণ ও পূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন,

চট্টগ্রাম-৩ সন্দ্বীপ আসনে বর্তমান এমপি মাহফুজুর রহমান মিতা,

চট্টগ্রাম-৪ সীতাকুণ্ড আসনে বর্তমান এমপি দিদারুল আলম,

চট্টগ্রাম-৬ রাউজান আসনে বর্তমান এমপি এবিএম ফজলে করিম চৌধুরী,

চট্টগ্রাম-৭ রাঙ্গুনিয়া আসনে বর্তমান এমপি ড. হাছান মাহমুদ,

চট্টগ্রাম-৯ কোতোয়ালী আসনে কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল,

চট্টগ্রাম-১০ ডবলমুরিং আসনে বর্তমান এমপি ডা. আফছারুল আমিন,

চট্টগ্রাম-১১ বন্দর-পতেঙ্গা আসনে বর্তমান এমপি এমএ লতিফ,

চট্টগ্রাম-১২-পটিয়া আসনে বর্তমান এমপি শামসুল হক চৌধুরী,

চট্টগ্রাম-১৩ আনোয়ারা-কর্ণফুলী আসনে বর্তমান এমপি ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ,

চট্টগ্রাম-১৪ চন্দনাইশ আসনে বর্তমান এমপি নজরুল ইসলাম চৌধুরী,

চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়া আসনে বর্তমান এমপি ড. আবু রেজা মুহাম্মদ নদভী,

চট্টগ্রাম-১৬ বাঁশখালী আসনে বর্তমান এমপি মোস্তাফিজুর রহমান।

কেন্দ্রীয় আওয়ামীলীগের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেয়া হচ্ছে। এই আসনে নির্বাচন করবেন বরাবরের মতোই পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনটি তরিকত ফেডারেশনকে ছেড়ে দেয়া হচ্ছে। এই আসনে নির্বাচন করবেন তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী এমপি। এদিকে চট্টগ্রাম-৮(বোয়ালখালী-চান্দগাঁও আংশিক) আসনটি এবারও জাসদ একাংশের প্রার্থী বর্তমান সংসদ সদস্য মঈনুদ্দিন খান বাদলকে দেয়া হবে বলে জানা গেছে।

এদিকে চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনটি জাতীয় পার্টির মাহমুদুল ইসলাম চৌধুরীকে দেয়ার খবর শোনা গেলেও গতকাল পর্যন্ত তা নিশ্চিত হওয়া যায়নি। তফসিল অনুযায়ী আগামী ৯ ডিসেম্বর হচ্ছে প্রাথীতা প্রত্যাহারের শেষ দিন। শরীকদের যেসব আসন দেয়া হয়েছে সেই আসনগুলোতে আওয়ামীলীগ ডামি প্রার্থী রেখে দেবে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
জাতীয় বিভাগের সর্বশেষ
ওপরে