৩০শে মে, ২০২০ ইং ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
একটি সিট বাদ দিয়ে ট্রেনের টিকিট বিক্রি হবে : রেলমন্ত্রী নওগাঁর পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় দুই ভাইয়ের মৃ’ত্যু রাণীনগরে গভীর রাতে ব্যবসায়ীকে কুপিয়ে হ’ত্যা নটরাজ হুমায়ুন ফরিদীর জন্মদিন আজ ‘চোর’ বলে প্রকাশ্যে পেটানোর অভিযোগে চেয়ারম্যান’র...

চাঁদপুরে ইলিশের আমদানী বাড়লেও দাম না কমায় হতাশ ক্রেতারা

 কাজী নজরুল ইসলাম,চাঁদপুর, সমকালনিউজ২৪

ইলিশের বাড়ী চাঁদপুর ব্রেন্ডিং জেলা হিসেবে খ্যাত রুপালী ইলিশ গত কয়েকদিন ধরে চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালী ইলিশ। কোনায় কোনায় ভরে গেছে চাঁদপুরের মৎস্য আড়ৎগুলো। শুক্রবার ও শনিবার প্রায় ৬ হাজার মণেরও বেশি ইলিশ চাঁদপুর থেকে মোকামে সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় আড়ৎ ব্যবসায়ীরা।

২১ সেপ্টেম্বর শনিবার দুপুরে বড় স্টেশন মাছঘাটে গিয়ে চোখে পড়ে ইলিশের প্রচুর আমদানি। চাঁদপুরের আড়ত গুলোতে এতো ইলিশের ছড়াছড়ি কিন্তু দাম কমছে না। ফলে সাধারণ মানুষ ইলিশ কিনতে পারছেন না। দাম শুনেই অবাক হচ্ছেন। বেশি আমদানিতে মাছের দাম না কমায় হতাশ সাধারন মানুষ। কেজিওয়ালা প্রতি মন ইলিশ ৩২ থেকে ৩৫ হাজার টাকায় পাইকারি বিক্রি হচ্ছে। অন্যান্য সাইজের ইলিশের মণ ১৯ থেকে ২২ হাজার টাকা। অর্থাৎ ছোট আকারের ইলিশ কিনতে হলে কেজি পড়ছে পাঁচশ’ টাকার উপরে। মধ্যম সাইজের ইলিশের কেজি ৭-৮শ’ টাকা।

বড় ষ্টেশন মাছঘাটে ইলিশ ক্রয় করতে আসা শিক্ষক হারুন অর রশিদ বলেন, ইলিশের আমদানি বেড়েছে জেনে কিনতে আসলাম। মাছ ঘাটে এসে বুঝতে পারলাম আড়ৎদার, চালানী ও ঘাটের খুচরা বিক্রেতাদের নিয়ন্ত্রণে চাঁদপুরের ইলিশ সামরাজ্য। তিন ধরনের সিন্ডিকেটে চলে ঘাটে আসা পুরো ইলিশের ক্রয়-বিক্রয়। দেশের বড় বড় শহরের ডিপার্টমেন্টাল বিগ বাজার টেনে নিয়ে যাচ্ছে চাঁদপুরের ধরা রূপালী ইলিশগুলো। আড়তে ইলিশ উঠার কিছুক্ষণ পরে মৎস্য ব্যবসায়ীরা বাক্স ভর্তি করতে ব্যস্ত হয়ে পড়ছেন।

ইলিশ কিনতে আসা গৃহিনী রুকেয়া বেগম বলেন, শখ করে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ইলিশ কেনার জন্য ঘাটে আসলেও চড়া দামে ইলিশ কেনা ছাড়া উপায় নেই। প্রশাসনের ইলিশ বাজার মনিটরিং না থাকায় ভরা মওসুমেও দাম কমছে না। যার ফলে প্রচুর ইলিশ ধরা পড়লেও সুফল পাচ্ছে না চাঁদপুরের মানুষ।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি আক্ষেপ করে জানান, চাঁদপুর মৎস্য আড়তে প্রচুর পরিমাণে ইলিশের আমদানি হচ্ছে। কিন্তু দাম কমছে না। আগামী অক্টোবর মাসের ৯ থেকে ৩১ তারিখ পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনার ৯০ কিলোমিটার এলাকায় মা ইলিশ প্রজননের জন্য অভয়াশ্রম ঘোষনা করা হয়েছে। ওই সময় মা ইলিশ পেটে ডিম নিয়ে চাঁদপুরের পদ্মা-মেঘনায় ধাবিত হবে এবং প্রজননের জন্যে ডিম ছাড়বে। সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ উপরে চলে আসবে পদ্মা- মেঘনায়। নিষেধাজ্ঞা সময়ে এসব নদীতে প্রচুর ইলিশের দেখা মিলে।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চাঁদপুর বিভাগের সর্বশেষ
চাঁদপুর বিভাগের আলোচিত
ওপরে