১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঝালকাঠিতে পাওনা টাকাকে কেন্দ্র করে হা’মলায় আহত... অ’পহরণের ৫ দিন পর ঠাকুরগাঁও থেকে তরুণীকে উ’দ্ধার বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট... র‌্যাবের অ’ভিযানে ২৫৬০ পিস ই’য়াবাসহ ব্যবসায়ী... দুর্গাপুরে হা-ডু-ডু প্রতিযোগিতা

চাঁদপুরে কয়েকদিনের বৃষ্টিতে ইট-ভাটায় ব্যাপক ক্ষয়ক্ষতি; দূর্ভোগে ইট-ভাটা মালিকরা।

 নজরুল ইসলাম, চাঁদপুর। সমকালনিউজ২৪

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার প্রায় ৩৫ টি ইট-ভাটায় পুরোদমে চলছে ইট তৈরির কাজ। প্রত্যেক ভাটায় ১০ থেকে ২০ লাখ কাঁচামাল চুলায় (আগুনে) দেওয়ার অপেক্ষায়। ঠিক সে মূহুর্তে অসময়ের বৃষ্টি। গত সোম ও মঙ্গলবারের হালকা থেকে মাঝারি বৃষ্টি কেড়ে নিয়েছে ইট-ভাটার মালিকদের মুখের হাসি। অনেকের চোখে মুখে দেখা দিয়েছে বিরহের ছাপ। ওইসময় কালে ইট-ভাটার শ্রমিকরা সারাদিনের কাজ শেষ করে ঘুমাচ্ছিল। কেউ পলিথিন দিতে পেরেছেন আবার কোন কোন ইট-ভাটায় পলিথিন দিতে পারেন নি। অনেকে সকালে ঘুম থেকে উঠে দেখেন সারা রাতের হালকা থেকে মাঝারি বৃষ্টিতে লাখ লাখ ইট গলে মাটির সঙ্গে মিশে গেছে। ফলে ইট-ভাটায় কর্মরত শ্রমিকরা এ কয়েকদিনের জন্য পুরো বেকার। এ বৃষ্টিতে ওই এলাকার ইট ভাটার মালিকদের বড় ধরনের ক্ষতির মধ্যে ফেলে দিয়েছে। আজ ৬ই মার্চ সরেজমিনে এ উপজেলার ৪নং পশ্চিম সুবিদপুর ইউনিয়নের ক.ই.ঋ (কামতা বাজার ব্রিকফিল্ডস) এ গিয়ে দেখা যায়, প্রায় ৬ লাখ ইট নষ্ট হয়ে পড়ে রয়েছে।

এসময় ব্রিকফিল্ডের ম্যানেজার মোঃ বাচ্চু মিয়া মজুমদার বলেন, গত এ দু-একদিনের বৃষ্টিতে আমাদের ২ খলার প্রায় ৩ হইতে ৬ লাখ ইট নষ্ট হয়ে গেছে। ব্রিকফিল্ডে কর্মরত ২শ ৫০ জন শ্রমিক ও বেকার হয়ে যাবে। আরো এভাবে যদি কয়েকদিন বৃষ্টি থাকে তাহলে ব্রিকফিল্ড বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে।

ক.ই.ঋ ব্রিকফিল্ডের মালিক মোঃ শফিকুল ইসলাম জানান, ব্যাংক থেকে ঋন করে ফিল্ড চালাচ্ছি। প্রাকৃতিক বিপর্যয়ে ইট ভাটায় ক্ষতির ফলে ব্যাংক ঋন পরিশোধে হিমশিম খেতে হচ্ছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চাঁদপুর বিভাগের সর্বশেষ
চাঁদপুর বিভাগের আলোচিত
ওপরে