২৬শে মার্চ, ২০১৯ ইং ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
শ্রীপুরে মাহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত ফুলবাড়ীতে অপরচুনিটি মার্কেটিং প্রা: লি: এর... আত্রাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত সাংবাদিকের উপর ছাত্রলীগ নেতার হামলা বরগুনায়-যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা দিবস উদযাপন

চিকিৎসক সহ জনবল সংকটে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স, স্বাস্থ্যসেবা ব্যাহত।

 মোহাম্মদ আলী লক্ষ্মীপুর।। সমকাল নিউজ ২৪

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় ৪ জন ডাক্তার দিয়েই চলছে সাড়ে চার লক্ষ মানুষের স্বাস্থ্য সেবা। সরকারের স্বাস্থ্য উন্নয়নে সুফল থেকে বঞ্চিত উপজেলাবাসী। সরকার চিকিৎসাসেবা জনগনের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার ঘোষনা দিলেও রামগঞ্জ উপজেলা হাসপাতালটিতে ৯জন চিকিৎসকের মধ্যে কর্মরত আছেন ৪ জন এছাড়া বছরের পর বছর বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক পদে ১২জন চিকিৎসক থাকার কথা থাকলেও সেখানে রয়েছে ৩জন মাত্র, ফলে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে ৯টি পদ শূণ্য রয়েছে।

৩১ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে আর.এম.ও সহ চিকিৎসক সংকট এক্স-রে টেকনেশিয়ান, ডেন্টাল সার্জন, ল্যাব টেকনেশিয়ান, ফার্মাসিস্ট পদে একাধিক জনবল সংকট থাকার কারনে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন উপজেলাবাসী। এই উপজেলা রয়েছে ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা।

সরজমিন গুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, বর্তমানে এই হাসপাতালের অধিনে উপজেলার উপস্বাস্থ্য কেন্দ্র সহ ২১ জন ডাক্তার থাকার কথা থাকলেও রয়েছে ৭জন। আর এম ও সহ ১৪ জন ডাক্তারের পদ শূণ্য রয়েছে। আবার ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলোতে চিকিৎসা সেবা দিতে হচ্ছে এই চিকিৎসকদের। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগীদের ও স্বাভাবিক চিকিৎসা সেবা দিতে হিমসিম খেতে হচ্ছে।

প্রায় সাড়ে ৪ লক্ষ জনসংখ্যা অধুষিত এই উপজেলার জনগনের একমাত্র ভরসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। এখানে ডেন্টাল সার্জন পদে ১জন, এক্সরে টেকনেসিয়ান পদে ১জন, ল্যাব টেকনেসিয়ান পদে ১জন, ফার্মাসিস্ট পদে ২জন, ওয়ার্ড বয় পদে ১জন, আয়া ১জন, বাগান মালি ১জন, পরিচ্ছন্নতা কর্মী পদে ৩ জন, নাইটগার্ড পদে ১জনের পদ শূণ্য থাকায় হাসপাতালে আসা রোগীদের স্বাভাবিক চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।

এব্যাপারে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাক্তার গুনময় পোদ্দার বলেন, আমাদের চিকিৎসক সহ বিভিন্ন পদে জনবল সংকট রয়েছে, প্রতি মাসে এর চাহিদা পত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দিয়ে থাকি।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ভারপ্রাপ্ত কমান্ডার সালেহ আহমেদ বলেন, সরকারি হাসপাতালে চিকিৎসক সংকট থাকায় উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে আসা রোগীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। প্রয়োজন মতে চিকিৎসক প্রদানে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।

পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী বলেন, দুরদুরন্ত থেকে আগত রোগীদের ভোগান্তি কমাতে রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সহ শূণ্য পদে জনবল নিয়োগ দেওয়া জরুরী হয়ে পড়েছে।

এব্যাপারে জানতে চাইলে স্থানীয় সাংসদ আনোয়ার হোসেন খান এমপি বলেন, রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জনবল সহ বিভিন্ন সমস্যা নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে যোগাযোগ রক্ষা করে চলছি। অচিরেই সমস্যাগুলি সমাধান হবে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
লক্ষ্মীপুর বিভাগের সর্বশেষ
লক্ষ্মীপুর বিভাগের আলোচিত
ওপরে