২৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং ১৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ভারতে মুসলিম হ’ত্যা ও অ’গ্নিসংযোগের প্রতিবাদে দ.... বেনাপোলে ৪৭ বোতল ভারতীয় ফে’ন্সিডিল উ’দ্ধার:আসামী... ইউএনও’র হস্তক্ষেপে বিদ্যালয় মাঠ দখল মুক্ত শিকলে বন্দি দিন কাটছে মানসিক প্রতিবন্ধি মেধাবী... জাতীয় পর্যায়ে স্বাধীনতা পুরষ্কার পাচ্ছেন টাঙ্গাইলের...

চীনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস পালিত

 রাকিবুল হাসান,বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ সমকালনিউজ২৪

‘মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’ বাঙালির জাতীয় জীবনে এক গৌরবময় অর্জন এবং সকল অনুপ্রেরণার উৎসভূমি। বাঙালির জাতীয় জীবনে অপরিমেয় ত্যাগ, প্রতিবাদ, বিক্ষোভ ও সংগ্রামের গৌরবময় ফসল ১৯৭১ সালের স্বাধীনতা । একটি স্বাধীন-সার্বভৌম দেশ হিসাবে বিশ্বের মানচিত্রে স্থান করে নেওয়ার জন্য ২৬ মার্চ, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার (২৫ মার্চ, ১৯৭১) হওয়ার প্রাক্কালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ স্বাধীনতার রূপরেখা প্রণয়ন করে তা ইপিআর-এর গোপন তারবার্তার মাধ্যমে বাংলাদেশে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে সক্ষম হন।

মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটিতে পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষকদের সংগঠন ‘বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন’-এর সার্বিক সহযোগিতায় এবং এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: রেজাউল করিমের উপস্থাপনা ও পরিচালনায় সকাল ১০.৪৫ মিনিটে ৪৮তম মহান স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসোসিয়েশনের সভাপতি ড. মো: আল আমিন, সহ-সভাপতি ড. জাকারিয়া প্রধান এবং মহিলা বিষয়ক সম্পাদক আফসানা হোসাইন। এদিন সকাল ১১টায় এসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারবর্গ একসাথে বিশ্ববিদ্যালয়ের একটি নির্দিষ্ট স্থানে সমবেত হয়ে বাংলাদেশের লাল-সবুজের ছোট-বড় পতাকা নিয়ে ক্যাম্পাস পরিভ্রমণ ও জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। দেশ ও দেশের মানুষের আগামী দিনের উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করেন এসোসিয়েশনের কোষাধ্যক্ষ জনাব মো: শাহ আলম।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
প্রবাসের খবর বিভাগের সর্বশেষ
প্রবাসের খবর বিভাগের আলোচিত
ওপরে