৯ই জুলাই, ২০২০ ইং ২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
দুর্গাপুরে অবৈধ লড়ি চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন বরগুনায় কিন্ডারগার্টেন এসোসিয়েশনর মানববন্ধন কাউখালীতে পল্লী বিদ্যুত লাইন এখন ম’রণ ফাঁদ আত্রাইয়ে গলায় ফাঁ’স দিয়ে নবম শ্রেণীর ছাত্রীর... আক্কেলপুরে সামাজিক সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ছাতকে দূর্বিন শাহ’র ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুরু হচ্ছে দুইদিনব্যাপী ওরস মোবারক।

  সমকালনিউজ২৪

মিলাদ হোসেন শুভ/ ছাতক(সুনামগঞ্জ) ::

হাজারো জনপ্রিয় লোক গানের স্রস্টা মরমি সাধক গীতিকবি দূর্বিন শাহ’র ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সুনামগঞ্জের ছাতকে শুরু হচ্ছে দুইদিনব্যাপী ওরস মোবারক।

আজ বুধবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭ ঘটিকায় ছাতক পৌর সদারের দূর্বিন টিলায় দূর্বিন শাহ পরিষদ ও উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে দুইদিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ।

প্রধান আলোচক হিসেবে আলোচনা করবেন লোক গবেষক সৈয়দা আঁখি হক। ২য়দিন (আগামীকাল) প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন এলাকার সাংসদ মুহিবুর রহমান মানিক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান।

উল্লেখ্য, ১৯২০ সালের ২রা নভেম্বর (১৩২৭ বঙ্গাব্দের ১৫ কার্তিক) তৎকালীন সিলেট জেলার সুনামগঞ্জ মহকুমার ছাতক থানার নোয়ারাই গ্রামের তারামনি টিলায় জন্মগ্রহণ করেন দূর্বিন শাহ। এই তারামনি টিলা কালান্তরে দুর্বীন টিলা নামে পরিচিত হয়। তার রচিত অধিকাংশ গানে সুফি ও মরমিবাদ স্পষ্টভাবে ফুটে উঠলেও এসবের বাইরেও তিনি ভিন্ন মেজাজের অসংখ্য গান লিখেছেন।

শ্রেণী বিভাজন করলে এসব গানগুলোকে বাউল, বিচ্ছেদ, আঞ্চলিক, গণসংগীত, মালজোড়া, জারি, সারি, ভাটিয়ালি, গোষ্ঠ, মিলন, রাধা-কৃষ্ণ বিষয়কক পদাবলী, হামদ-নাত, মারফতি, পীর-মুর্শিদ স্মরণ আল্লাহকে-স্মরণ, নবী স্মরণ, ওলি আউলিয়াকে স্মরণ, ভক্তিগীতি, মনঃশিক্ষা, সুফিতত্ত্ব, দেহতত্ত্ব, কামতত্ত্ব, নিগূঢ়তত্ত্ব, পারঘাটাতত্ত্ব, দেশের গানসহ বিভিন্ন ভাগে ভাগ করা যায়। এছাড়াও বিবিধ শিরোনামে তার রচিত আরো বিভিন্ন পদাবলীকে চিহ্নিত করা যেতে পারে।

তিনি ১৯৬৭ সালে প্রবাসী বাঙালিদের আমন্ত্রণে ইংল্যান্ড গিয়েছিলেন। তার অন্যতম সফর সঙ্গী ছিলেন বাউলসাধক শাহ আবদুল করিম। সেখানে দুর্বীন শাহের গানের কথা ও সুরে বিমোহিত হয়ে সঙ্গীত প্রেমীরা তাকে ‘জ্ঞানের সাগর’ উপাধিতে ভূষিত করেন।

মাত্র সাত বছর বয়সে বাবাকে হারান এই বাউলসাধক। ১৯৪৬ সালে সুরফা বেগমের সঙ্গে বিয়ে হয় তার। তার রচিত গান গুলোর কয়েকটি হল – নির্জন যমুনার কূলে বসিয়া কদম্বতলে, আমার অন্তরায় আমার কলিজায় সুখের নিশি প্রভাত হলো উদয় দিনমণি, শমন লইয়া পিয়ন খাড়া আর কত দিন দেরি, ছাড়িয়া যাইও না বন্ধু রে, পরদেশীরে দূর বিদেশে ঘর, নব যৌবন আষাঢ় মাসে, তোমার মতো দরদী কেউ নাই, বন্ধু যদি হইতো নদীর জল বিখ্যাত এই বাউলসাধক ৫৭ বছর বয়সে ১৩৮৩ বঙ্গাব্দের ৩ ফাল্গুন, ১৯৭৭ খ্রিষ্টাব্দের ১৫ই ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

উৎসব উপলক্ষে দূর্বিন টিলাসহ আশপাশের এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজারো লোকজন এসে পৌঁছেছেন দূর্বিন টিলায়। দূর্বিন শাহ’র পুত্র শাহ আলম জানান, দেশের প্রান্তে আমার বাবার ভক্ত রয়েছে, প্রতি বছরই ওরসের সময় তাঁরা আসেন। আগামী নভেম্বর মাসে বাবার শততম জন্ম বার্ষিকী উপলক্ষে জন্মশতবার্ষিকী পালন করা হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
সুনামগঞ্জ বিভাগের সর্বশেষ
সুনামগঞ্জ বিভাগের আলোচিত
ওপরে