১৬ই অক্টোবর, ২০১৯ ইং ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঝালকাঠিতে ৫ম শ্রেনীর ছাত্রীকে যৌ’ন নিপড়ন, দিনে থানায়... স্ত্রীর মর্যাদা না পেয়ে স্বামীর বাড়িতে কাবিননামা... জয়নগর ইউনিয়ন আওয়ামিলীগের ত্রি-বার্ষিক কাউন্সিলের... নওগাঁয় হাসপাতাল থেকে চুরি যাওয়া শিশু ১১দিন পর উ’দ্ধার আবরার হ’ত্যার ন্যয়বিচারের দাবীতে চাঁদপুরে মানববন্ধন...

ছাত্রলীগ নয়,স্থানীয় এমপি’র স্বদিচ্ছার উপর নির্ভর করছে নতুন কমিটি।

 জে.জাহেদ, চট্টগ্রাম ব্যুরো। সমকালনিউজ২৪

বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওতাধীন কর্ণফুলী ও আনোয়ারা উপজেলা শাখার কমিটি গঠনের লক্ষ্যে আগ্রহী প্রার্থীদের জীবন বৃত্তান্ত নেওয়া হয়েছে আজ থেকে ৬মাস ১৫দিন অগে।

 

অতিবাহিত হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনও। কিন্তু এখনো চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি এস.এম বোরহান উদ্দিন ও সাধারণ সম্পাদক মোঃ আবু তাহের কোন কমিটি ঘোষণা করতে পারেন নি।

 

একটি অসমর্থিত সূত্রে জানা যায়, চট্টগ্রাম-১৩ আসনে তিনবারের নির্বাচিত সংসদ সদস্য ও মাননীয় ভূমিমন্ত্রীর স্বদিচ্ছার উপর নির্ভর করছে কবে হচ্ছে দুই উপজেলার ছাত্রলীগের নতুন কমিটি। কবে নাগাদ এ কমিটি ঘোষণা হতে পারে তা জানা না গেলেও অতি দ্রূত মন্ত্রী মহোদয় বিদেশ থেকে দেশে ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে একটি সুত্র নিশ্চিত করেন।

 

যদিও ছাত্রনেতাদের দাবি, নানা জটিলতা ও জাতীয় সংসদ নির্বাচন সহ প্রস্তুতিমূলক সময় ক্ষেপনে দেরি হল তাদের। আগামীতে কমিটি পাচ্ছে দুই উপজেলার ছাত্রলীগ এমনটি সামাজিক সাইটে প্রচারও রয়েছে।

 

বিগত বছরের ১০ জুলাই (মঙ্গলবার দুপুর ১টা পর্যন্ত) নগরীস্থ ১২২ আন্দরকিল্লা দলীয় কার্যালয়ে পদ প্রত্যাশী প্রার্থীদের জীবন বৃত্তান্ত জমা নেন। পরে আনোয়ারায় সভাপতি পদে ১৭ ও সাধারণ সম্পাদক পদে ৪৭জন এবং কর্ণফুলীতে সভাপতি পদে ১৬ ও সাধারণ সম্পাদক পদে ৪৬ জনের বাচাই সম্মত তালিকা প্রকাশ করে দক্ষিণ জেলা ছাত্রলীগ।

 

কিন্তু বাচাই হওয়ার পর প্রায় ৬ মাস সময় অকিবাহিত হলেও কমটি হয়নি। এতে দক্ষিণ জেলা ছাত্রলীগের কার্যক্রম গতিশীল ও দুই উপজেলাকে সাংগঠনিক ভাবে শক্তিশালী করার লক্ষ্যে যে উদ্যোগ নেওয়া হয়েছিলো তার অনেকটা ভাটা পড়ে।

 

সে সময়ে ছাত্রলীগের প্রেস বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, আনোয়ারা উপজেলার জীবন বৃত্তান্ত সংগ্রহ করেছিলেন সংগঠনের সহ সভাপতি আবদুল্লাহ আল নোমান ও আশেক হাসান, যুগ্ন সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দীন সিকদার সুমন, সাংগঠনিক সম্পাদক মোঃ সালাউদ্দীন নয়ন।

 

অপরদিকে কর্ণফুলী উপজেলার দায়িত্বে ছিলেন সহ সভাপতি মোঃ আনিছ, যুগ্ন সাধারণ সম্পাদক মামুনুর রহমান চৌধুরী ও মোঃ সোহেল উদ্দীন, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন মানিক।

 

এ বিষয়ে জানতে চাইলে সহ সভাপতি আবদুল্লাহ আল নোমান ও সহ সভাপতি মোঃ আনিছ বলেন, আমাদের মন্ত্রী মহোদয় দেশের বাহিরে আছেন। দেশে ফিরলে দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের সাথে আলোচনা করে শীঘ্রই কমিটি দেওয়া হবে।’

 

এদিকে আনোয়রা উপজেলায় ও প্রায় দীর্ঘ এক যুগ ধরে কমিটি না হওয়ায় তৃণম‚ল পর্যায়ে সাংগঠনিক কার্য্যক্রম স্থবির হয়ে পড়েছে বলে অনেকের দাবি। অথচ গত দুই বছর আগে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। পরে সাধারণ ছাত্রলীগের নেতারা স্বপ্ন দেখেছিল দুই উপজেলা আনোয়ারা কর্ণফুলীতে দ্রূত নতুন কমিটি পাবে ছাত্রলীগ।

 

কিন্তু দুই উপজেলায় কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করেও পদ প্রত্যাশীরা কমিটি না পাওয়ায় হতাশায় রয়েছে বলে জানা যায়। মাঠে অনেক পরিশ্রম ও তৃণমূলে কাজ করেও পদে নেই বলে অনেকে বিব্রত।

 

সূত্রে আরো জানা যায়, আনোয়ারা উপজেলা ছাত্রলীগের সর্বশেষ কমিটি গঠন হয়েছিল, তাতে বর্তমান উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ওসমান গণি রাসেলকে আহবায়ক করে ১১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়েছিল। আর কর্ণফুলীতে ২৪শে ফ্রেবুয়ারী ২০১২ সালে করা জসিম উদ্দীন ও জীবন মঞ্জুর আলম নিয়ে গঠিত ছাত্রলীগের কমিটিই সর্বশেষ ছিলো বলে জানা যায়।

 

এবিষয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আবু তাহের গণমাধ্যমকে বলেন, ‘ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী নিয়মিত ছাত্র ও ত্যাগী কর্মীদের দিয়ে উপজেলা ছাত্রলীগ কমিটি গঠন করা হবে। আমাদের রাজনৈতিক অভিভাবক ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি মহোদয়ের পরামর্শে শীঘ্রই উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে।’

 

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দীন বলেন,‘ আমরা প্রস্তুতি নিচ্ছি সাংগঠনিক ভাবে শক্তিশালী করার লক্ষ্যে দ্রূত সময়ে উপজেলা কমিটি গুলো দিয়ে দিতে।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চট্টগ্রাম বিভাগের সর্বশেষ
চট্টগ্রাম বিভাগের আলোচিত
ওপরে