১৯শে অক্টোবর, ২০১৯ ইং ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনায় বে-সরকারী উন্নয়ন সংস্থা আশা’র আয়োজনে কৃতি... তালতলীতে ভূয়া কাগজপত্র তৈরী করে জমি দখলের চেষ্টা চিরিরবন্দরে শাশুড়ির হাতে বউ খু’ন ঠাকুরগাঁওয়ে পৃথক সং’ঘর্ষের ঘটনায় আহত ১২ রাজাপুরে মা ইলিশ নিয়ে পালাতে গিয়ে নালায় পড়ে প্রবাসীর...

জমির সেচে বাড়তি টাকা নেয়ার অভিযোগ আত্রাইয়ের কৃষকদের

  সমকালনিউজ২৪

চলতি মৌসুমে বোরো চাষে নওগাঁর আত্রাই উপজেলার বিভিন্ন জায়গায় গভীর নলকূপ প্রকল্পের আওতায় সেচ দিতে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে দ্বিগুন দাম রাখার অভিযোগ উঠেছে। ফলে মৌসুমের শুরু থেকেই আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকরা। এদিকে কৃষকরা বলছেন নলকূপ মালিকপক্ষের কাছে একরকম জিম্মি তারা। যদিও অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ।

মৌসুমের এই সময়টায় চাষাবাদে, কৃষকদের একমাত্র ভরসা গভীর নলকূপ। আর সেই সুযোগটিই নিচ্ছে, আত্রাইয়ের একটি চক্র।

মৌসুমের শুরুতে মাইকিং করে জানিয়ে দেয়া হয়, এবার বিঘা প্রতি সরকারি সেচমূল্য ১৪শ থেকে ১৫শ টাকা। কিন্তু নেয়া হচ্ছে ১৮শ থেকে ২৬শ টাকা। বরেন্দ্র প্রকল্পের আওতাধীন গভীর নলকূপের মালিকরা তা মানছেন না। যা নিয়ে বিপাকে কৃষক।
গভীর নলকূপ মালিকরা বলছেন, সরকার নির্ধারিত মূল্যে সেচ দিলে তেমন একটা লাভ হয় না। তাই এখন বেশি টাকা নেয়া হলেও, ছাড় দেয়া হবে আমন মৌসুমে। আর অভিযোগ খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কেএম কাউছার হোসেন বলেন, সেচ মালিকেরা কৃষকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করছে এমন বিষয়ে আমার জানা নেই।

এ ব্যাপারে উপজেলা বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সহকারি প্রকৌশলী মো: আনোয়ার হোসেন জানান, আমাদের আত্রাই উপজেলাতে সরকারি ব্যবস্থাপনায় গভীর নলকূপ আছে ২৬২টি। আর ব্যক্তি মালিকানায় আছে আরও ৮টি। তবে এখনও পর্যন্ত আমি অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পায়নি। অভিযোগ পেলে অবশ্যই আইনানুগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
নওগাঁ বিভাগের সর্বশেষ
নওগাঁ বিভাগের আলোচিত
ওপরে