২৫শে মার্চ, ২০১৯ ইং ১১ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
হাটহাজারীতে এক কিশোরীকে গনধর্ষন ঠাকুরগাঁওয়ে ভুল অপারেশনে প্রাণ গেল তৃতীয় শ্রেণীর... স্বাধীনতা যুদ্ধে বীর শহীদের স্বরনে মোংলা ইপিজেড কর্তৃক... ডিনস এ্যাওয়ার্ড পেলেন রাবির দুই শিক্ষক রাবিতে পাঁচ দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু

জয়পুরহাটের আক্কেলপুরে পার্চিং উৎসব অনুষ্ঠিত।

 নিশাত আনজুমান,জয়পুরহাট। সমকাল নিউজ ২৪

পরিবেশের ভারসাম্য সুরক্ষায় ধানের জমিতে জৈবিক পদ্ধতিতে ক্ষতিকর পোকা দমনে কৃষকদের উদ্ধুদ্ধকরণের জন্য জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা কৃষি অফিসের আয়োজনে ৫ই মার্চ ২০১৯ মঙ্গলবার আক্কেলপুরের রুকিন্দীপুর ব্লকে পার্চিং উৎসব পালন করা হয়।আক্কেলপুর উপজেলা কৃষি অফিসার মোঃশহীদুল ইসলাম এর উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে এক আলোচনাসভায় আক্কেলপুর উপজেলা কৃষি অফিসার শহীদুল ইসলাম বলেন উপজেলা কৃষি অধিদপ্তর থেকে কীটনাশকের বদলে পার্চিং ব্যবস্থাপনা কার্যক্রমের উপর জোর দেওয়া হয়। চাষীরা উদ্বুদ্ধ হয়ে এ পদ্ধতি গ্রহণ করেছেন। সেখানে পার্চিং ব্যবস্থাপনা গড়ে তোলা হয়েছে।

পার্চিং উপকারিতা বিষয়ে তিনি জানান, আফ্রিকান ধৈঞ্চাসহ ১৪ ধরনের প্রযুক্তি সমন্বিত করে পার্চিং ব্যবস্থাপনা স্থাপন করা হয়েছে। ধান খেতে বিভিন্ন ক্ষতিকর পোকা দমনের জন্য গাছের ডালপালা, বাঁশের ঝিক (কঞ্চি) ও আফ্রিকান জাতের ধৈঞ্চা গাছের কাটিং রোপণ করা হয়।

এসব জায়গায় পাখি বসে ক্ষতিকর কীটপতঙ্গ খেয়ে ফেলে।

এলাকার কৃষক মোঃকিরন হোসেন বলেন, আমি এবার ৫০ শতক জমিতে বোরো চাষ করেছি। পার্চিং ব্যবস্থাপনার মাধ্যমে জমিতে ধান চাষ করে তেমন কোন কীটনাশক ব্যবহার করতে হয়নি। এতে খরচ কম হওয়ার পাশাপাশি উৎপাদন বেশি হবে।

কীটনাশক ব্যাবহারের ফলে জমির উর্বরতা শক্তি ধীরে ধীরে হ্রাস পায়। এর বদলে পার্চিং ব্যবস্থাপনার মাধ্যমে জমিতে ধান চাষ করলে একদিকে যেমন অর্থ সাশ্রয় হবে তেমনি জমির উর্বরতাও বৃদ্ধি পাবে। উক্ত আলোচনা সভায় আক্কেলপুর কৃষি অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে