১৮ই ফেব্রুয়ারি, ২০২০ ইং ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
একই কাজ সমানতালে করলেও মজুরী বৈষম্যের শিকার হচ্ছে নারী... রি’ফাত হ’ত্যা : শেষ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ চলমান ওপার বাংলার অভিনেতা তাপস পাল আর নেই মুজিববর্ষ উপলক্ষ্যে ইবিতে সাহিত্য ও সাংস্কৃতিক... দ. সুনামগঞ্জে কবি আশিন আমরিয়ার মৃ’ত্যুতে শোকসভা

জাতীয় পাঠ্য পুস্তক বিতরণ উৎসব চাঁদপুরে নতুন বই পেয়ে হাসবে সাড়ে ৬ লাখ শিক্ষার্থী

  সমকালনিউজ২৪

কাজী নজরুল ইসলাম,চাঁদপুর ::

জাতীয় পাঠ্য পুস্তক উৎসব ২০২০ এ চাঁদপুর জেলার ৮ উপজেলার নতুন বই পেয়ে হাসবে সাড়ে ৬ লাখ শিক্ষার্থী। মাধ্যমিক, কারিগরি, মাধ্যামিক ইংরেজি ভার্সন, মাদ্রাসার দাখিল, ইবতিদায়ী, ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৬ লাখ ৪১ হাজার ৩৮জন শিক্ষার্থী ২০২০ শিক্ষাবর্ষে নতুন বই পাবে। ১ জানুয়ারি সকাল থেকে শুরু হবে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসবের আমেজ। বর্তমান সরকারের বড় সাফল্যের বিষয় বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া শিক্ষার্থীদের জন্য খুবই আনন্দের বিষয়।

চাঁদপুর জেলা মাধ্যমিক শিক্ষা ও জেলা সরকারি প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলার ২৯৫টি মাধ্যমিক স্কুলের জন্য ২ লাখ ২শ’ ৪৩ জন শিক্ষার্থীর জন্য ২৯ লাখ ১১ হাজার ৬৩৫ কপি। দাখিল ১৯৫ মাদ্রাসার ৬২ হাজার ৩৩১জন শিক্ষার্থীর জন্য ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত ৯ লাখ ৬১৯৯ কপি, মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী ইংরেজী ভার্সন এর জন্য ৭ হাজার ৪৯১ কপি। কারিগরি ২ হাজার ৬৭৫ জন শিক্ষার্থীর জন্য ৪৯ হাজার ১শ’ ৩০ কপি, এবতেদায়ি ৫৫ হাজার ৯২৯ শিক্ষার্থীর জন্য ৪ লাখ ৪ হাজার ৬শ’ ৫৪ কপি।

অপরদিকে জেলার ১ হাজার ১শ’ ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২০ শিক্ষাবর্ষে সম্ভাব্য ৩ লাখ ১২ হাজার ৩শ’ ৬৯জন শিক্ষার্থীর জন্য ১৪ লাখ ৭৬ হাজার ২৩৭ কপি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে