২৩শে এপ্রিল, ২০১৯ ইং ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সেফুদার বিরুদ্ধে ভিয়েনার আদালতে মামলা শ্রীলঙ্কা হামলার ‘মাস্টার মাইন্ড’ মাওলানা জাহরান... বগুড়ায় মদসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ায় ছিনতাইচক্রের মূল হোতা আটক প্রেম বাড়াতে আসছে ‘ইনজেকশন’

জাপানের বিদায়ী সম্রাটের গুরুত্বপূর্ণ ১০ ঘটনা

 অনলাইন ডেস্কঃ সমকাল নিউজ ২৪
জাপানের বিদায়ী সম্রাটের গুরুত্বপূর্ণ ১০ ঘটনা

জাপানের বর্তমান সম্রাট আকিহিতো আগামী ৩০ এপ্রিল সিংহাসন ছাড়ছেন। ওই দিন নতুন সম্রাটের দায়িত্ব নেবেন আকিহিতোর ছেলে নারুহিতো। আকিহিতোর (৮৫) জীবনের ১০টি বিশেষ গুরুত্বপূর্ণ দিন তুলে ধরা হল-

২৩ ডিসেম্বর, ১৯৩৩ : তিনি এই দিনে টোকিও সম্রাটের প্রাসাদে জন্মগ্রহণ করেন। তিনি সম্রাট হিরোহিতো ও সম্রাজ্জী নাগাকোর প্রথম ছেলে।

১৯৪৫ : দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্র হিরোশিমা ও নাগাসাকিতে পরমাণু বোমা নিক্ষেপ করার পর তার বাবা সম্রাট হিরোহিতো আত্মসমর্পণের ঘোষণা দেন। তখন আকিহিতোর বয়স ছিল ১১ বছর।

১৯৫৯ : এ বছর তিনি একজন ধনকুবেরের মেয়ে মিশিকো শোদাকে বিয়ে করেন। এই প্রথম কোনো সম্রাট একজন সাধারণ নারীকে বিয়ে করলেন।

১৯৬০ : এ বছর তার তিন সন্তানের প্রথম সন্তানের জন্ম হয়। ছেলেটির নাম নারুহিতো। তিনিই নতুন সম্রাট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

১৯৮৯ : এ বছর আকিহিতোর বাবা সম্রাট হিরোহিত মারা যান। এর পরপরই তাকে আনুষ্ঠানিকভাবে পরবর্তী সম্রাট ঘোষণা করা হয়। ১৯৯০ সালের নভেম্বর মাসে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে সম্রাট হিসেবে তার অভিষেক হয়।

১৯৯২ : এ বছর বেইজিংয়ে যুগান্তকারী সফরকালে সম্রাট আকিহিতো ১৯৩০ এর দশক থেকে ১৯৪০ এর দশকের গোড়ার দিকে যুদ্ধ চলাকালে জাপানের হামলায় ‘চীনের জনগণের দুর্ভোগের জন্য গভীর দুঃখ’ প্রকাশ করেন।

২০১১ : এ বছর ভয়াবহ ভূমিকম্প ও সুনামির পর তিনি জাতির উদ্দেশ্যে টেলিভিশনে এক ব্যতিক্রমী ভাষণ দেন। তিনি ভাষণে ‘জনগণের নিরাপত্তার জন্য প্রার্থনা করেন।’ প্রাকৃতিক দুর্যোগে প্রায় ১৮ হাজার ৫শ’ জন প্রাণ হারায়।

২০১২ : এ বছর ৭৮ বছর বয়সী সম্রাটের হৃদপিণ্ডে বাইপাস সার্জারি হয়। এসময় যুবরাজ নারুহিতো অল্প কিছুদিনের জন্য রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেন।

২০১৫ : দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পণের ৭০তম বার্ষিকী উপলক্ষ্যে সম্রাট আকিহিতো দ্বিতীয় বিশ্বযুদ্ধে তার দেশের আগ্রাসনের জন্য ‘তীব্র অনুশোচনা’ করেন।

২০১৬ : এ বছরের আগস্ট মাসে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে বার্ধক্যজনিত ও অসুস্থতার কারণে আকিহিতো তার অবসরের ব্যাপারে ইঙ্গিত দেন। এর এক বছরেরও বেশি সময় পর সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে তিনি ২০১৯ সালের ৩০ এপ্রিল সিংহাসন থেকে সরে দাঁড়াবেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে