১৭ই অক্টোবর, ২০১৯ ইং ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
রি’ফাত হ’ত্যা মা’মলার প্রধান আ’সামির জা’মিন... স্পেনে টাইগার মাদ্রিদের নতুন জার্সি উন্মোচন ও... দ্বিতীয় বারের মত শুভসন্ধ্যা সৈকতে হতে যাচ্ছে জোছনা উৎসব বরগুনা সরকারি কলেজে পরিচ্ছন্নতা অভিযান সমাপ্ত ঝালকাঠিতে খাদ্য অধিকার আইনের দাবিতে সমাবেশ

জীবনে প্রথমবার এমপি হয়েই মন্ত্রী হলেন যারা…

 অনলাইন ডেস্কঃ সমকালনিউজ২৪

প্রথমবার নির্বাচনে নৌকার টিকিট নিয়ে সংসদ সদস্য পদে জয়লাভ করে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন আট জন। শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ সদস্যের মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপ-মন্ত্রী সরকার পরিচালনা করবেন। এদের মধ্যে অপেক্ষাকৃত নবীনরাই স্থান পেয়েছেন এবারের মন্ত্রিসভায়।

 

সিলেট-১ আসন থেকে প্রথমবার জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে এ কে আব্দুল মোমেন জয়লাভ করেন। মন্ত্রিসভায় তাকে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন শেখ হাসিনা। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই মোমেন দীর্ঘদিন ওয়াশিংটনে জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বলা হয়ে থাকে, সিলেট-১ থেকে যে দলের প্রার্থী নির্বাচিত হন সেই দলই সরকার গঠন করে থাকে।

 

পিরোজপুর-১ থেকে নির্বাচিত আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিমও প্রথমবার নির্বাচিত হয়ে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। টিভি টকশো’র পরিচিত মুখ রেজাউলকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

 

বরিশাল-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য জাহিদ ফারুককে প্রথমবারই মন্ত্রিসভায় ঠাঁই দিয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

 

জামালপুর-৪ থেকে নির্বাচিত মো. মুরাদ হাসানকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং ময়মনসিংহ-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য কে এম খালিদকে দেওয়া হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

 

শরীয়তপুর-২ থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীমকে পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন শেখ হাসিনা। সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর পরিবর্তে এবারের নির্বাচনে নৌকার টিকিট পান সাবেক ছাত্রলীগ নেতা এনামুল।

 

চট্টগ্রামের প্রয়াত মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেলকে শিক্ষা উপ-মন্ত্রী করা হয়েছে। তিনি চট্টগ্রাম-৯ থেকে নির্বাচিত সংসদ সদস্য।

 

মন্ত্রিসভার এই সদস্যরা সোমবার বিকেলে বঙ্গভবনে শপথ নেবেন।

 

মন্ত্রিপরিষদ সচিব রবিবার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিসভার নতুন সদস্যদের নামের তালিকা ও দফতর ঘোষণা করেন। তিনি জানান, নতুন সদস্যদের নামের প্রজ্ঞাপন হবে সোমবারের মধ্যেই।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে