২৬শে মে, ২০১৯ ইং ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সদরঘাট জিম্মি ‘খলিফা বাহিনী’র হাতে কৃষকের ঘরে বিয়ের ১১ বছর পর এক সঙ্গে চার সন্তান বাংলাদেশীদের পদচারণায় জমজমাট কলকাতার ঈদ বাজার! স্বামী সন্তানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের... হঠাৎ কোটিপতি হয়ে যাওয়া এক নেতা

জেনে নিন কোন দেশে কত পরমাণু বোমা?

  সমকাল নিউজ ২৪
কোন দেশে কত পরমাণু বোমা?

ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে পাকিস্তানের পরমাণু অস্ত্র নিয়ে বৈঠক আহ্বান করায় পরিস্থিতি নতুন মোড়া নিয়েছে। অনেকে আশঙ্কা করছেন, পরমাণু যুদ্ধ শুরু হবে না তো! কারণ এই বোমা এতটাই ভয়ংকর যে, ১৯৪৫ সালে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে যে বোমা দুটি ফেলা হয়েছিল তার দগ-দগে ক্ষত এখনও বইয়ে বেড়াচ্ছে দেশটি। তাই ভারত-পাকিস্তান এই দুই বৈরী প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনাকে ভালোভাবে দেখছে কেউই। কারণ যুদ্ধ বেঁধে গেলে সেটা কেবল এই দু’দেশের গণ্ডি পেরিয়ে বহির্বিশ্বে ছড়িয়ে পড়তে পারে। শুরু হতে পারে বিশ্ব যুদ্ধ। আর সেই যুদ্ধের প্রধান অস্ত্র হতে পারে পারমাণবিক বোমা। গত বছরের মাঝামাঝিতে আমেরিকানভিত্তিক সিএনবিসি ‘আর্মড কনট্রোল অ্যাসোসিয়েশন’ এবং ‘ফেডারেশন অব আমেরিকান সাইনটিস্ট’ এর সমীক্ষার বরাত দিয়ে জানায়, বর্তমান বিশ্বে নয়টি দেশের কাছে মোট ১৪ হাজার ৫০০ পারমাণবিক বোমা আছে। চলুন এক নজরে দেখা নেওয়া যাক কোন দেশের কাছে কত পারমাণবিক বোমা মজুদ রয়েছে।

১. রাশিয়া

বিশ্বে প্রথম পরমাণু বোমা প্রস্তুতকারক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র হলেও বর্তমানে সবচেয়ে বেশি পারমাণবিক বোমা রয়েছে রাশিয়ার কাছে। দেশটিতে বর্তমানে পারমাণবিক বোমার সংখ্যা ৬ হাজার ৮০০টি। দেশটি প্রথম ১৯৪৯ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালিয়েছিল।

২. মার্কিন যুক্তরাষ্ট্র

বিশ্বে প্রথম পরমাণু বোমা প্রস্তুতকারক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। এবং যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যারা এটা যুদ্ধেও ব্যবহার করেছে। বর্তমানে দেশটির এখন ৬ হাজার ৫৫০টি পরমাণু বোমা আছে।

৩. ফ্রান্স

ফ্রান্সের কাছে পরমাণু বোমা রয়েছে তিনশর মতো। দেশটির পারমাণবিক বোমার বেশির ভাগই রয়েছে সাবমেরিনে।

৪. যুক্তরাজ্য

২১৫টি পরমাণু বোমা রয়েছে যুক্তরাজ্যের কাছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য এই দেশ ১৯৫২ সালে প্রথম পরমাণু পরীক্ষা চালায়।

৫. চীন

২৭০টি পরমাণু বোমা আছে চীনের। তবে দেশটির সক্রিয় পরমাণু বোমার সংখ্যাটি অজানা। রাশিয়া বা যুক্তরাষ্ট্রের তুলনায় সংখ্যাটা কম হলেও দেশটি ধীরে ধীরে এই সংখ্যা বাড়াচ্ছে। স্থল, আকাশ বা সমুদ্রপথে এসব বোমা ছোঁড়া সম্ভব।

৬. পাকিস্তান

পাকিস্তানের কাছে রয়েছে ১৩০ থেকে ১৪০টি পরমাণু বোমা। সাম্প্রতিক সময়ে পরমাণু বোমার সংখ্যা বাড়িয়েছে দেশটি।

৭. ভারত

ভারত প্রথম পরমাণু পরীক্ষা চালায় ১৯৭৪ সালে রাজস্থানের পোখরানে। দেশটির কাছে বর্তমানে ১২০ থেকে ১৩০টি পরমাণু বোমা রয়েছে।

৮. ইসরায়েল

ইসরায়েল অবশ্য নিজের দেশের পরমাণু কর্মসূচি সম্পর্কে তেমন কিছু জনসমক্ষে প্রকাশ করে না।  তবে দেশটির  কাছে ষাট থেকে ৮০টির মতো পরমাণু অস্ত্র আছে বলে ধারণা করা হয়।

৯. উত্তর কোরিয়া

বিশ্বে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে সবচেয়ে বেশি ধোঁয়াশা আছে। তবে এখন পর্যন্ত প্রকাশিত তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়ার কাছে ১০-২০টি পরমাণু বোমা রয়েছে। তবে দেশটির নিজেদের এ ধরনের বোমা তৈরির সক্ষমতা রয়েছে কি না, তা নিশ্চিত নয়।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে