২৫শে এপ্রিল, ২০১৯ ইং ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মিলার স্বামীকে খোলামেলা ছবি পাঠাতেন নওশীন! অবশেষে শপথ নিলেন আমতলী উপজেলা চেয়ারম্যান ফোরকান বরগুনায় নারীর প্রতি সহিংসতা বন্ধে মানববন্ধন মঠবাড়িয়ায় পাঁচ বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে... মধ্যরাতে বন্ধ হচ্ছে ২২ লাখ ৩০ হাজার সিম

জেনে নিন দীর্ঘ সময় বসে থাকলে কী ক্ষতি হয়

  সমকাল নিউজ ২৪
জেনে নিন দীর্ঘ সময় বসে থাকলে কী ক্ষতি হয়

প্রতিদিনের একটি নির্দিষ্ট সময় আপনাকে ডেস্কে বসে কাজ করতে হয়? অথবা আপনি অলসতা করতে ভালোবাসেন? সুযোগ পেলেই গড়াগড়ি এমনকি একটুখানি ঘুমিয়েও নেন? এমন হলে আর দেখতে হবে না। নিজের ক্ষতি নিজেই ডেকে আনছেন! দীর্ঘ সময় ধরে এক জায়গায় বসে থাকা আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। চাকুরিজীবীদের পক্ষে একটানা বসে না থেকে উপায়ও থাকে না অনেকসময়। তবু চেষ্টা করুন টানা ত্রিশ মিনিটের বেশি সময় বসে না থাকতে। ত্রিশ মিনিট পরপর অন্তত পাঁচ মিনিট হাঁটাচলা করুন। চলুন জেনে নেই দীর্ঘ সময় ধরে বসে থাকলে আপনার কী ক্ষতি হতে পারে-

মেদ বৃদ্ধি:

দীর্ঘসময় বসে থাকা মেদ বৃদ্ধির জন্য খুবই সহায়ক। বসে থাকার সময়ে শারীরিক বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়, ক্যালোরি বার্ন হওয়ার পরিমাণ কমে যায়। আপনি অনেকক্ষ ধরে বসে থাকলে চর্বির পক্ষে আপনার কোমরের চারপাশে জমেতেও সুবিধা হয়। আমরা সকলেই জানি পেটের অত্যাধিক চর্বি কতোটা বিপদ্দজনক হতে পারে!

পিঠে ব্যথা:

দীর্ঘ সময় যাবৎ বসে থাকার আরেকটি পার্শ্ব-প্রতিক্রিয়া হলো পিঠে ব্যথা। বিশেষ করে, আপনি যদি চেয়ারে বসে থাকেন এবং কম্পিউটারে কাজ করতে থাকেন। কারণ এটি আপনাকে ঘাড় ও মাথাকে সামনে ঝুকিয়ে, মেরুদণ্ডে অনেক চাপের সৃষ্টি করে, একইভাবে চেয়ারে বসে থাকতে বাধ্য করে, যা পিঠ এমনকি ঘাড়ের ব্যাথার কারণ হয়।

ব্লাড সুগার লেভেল বাড়িয়ে দেয়:

দীর্ঘ সময় ধরে বসে থাকা, প্যানক্রিয়াস থেকে উৎপাদিত ইনসুলিনে লেভেলের অসামঞ্জস্যতার কারণ হতে পারে, যা ব্লাড সুগারের লেভেলকে বিকৃত করে। যখন ব্লাড সুগারের লেভেল বেশি থাকে, তখন সেই ব্যক্তি ডায়াবেটিস হয়ে যাওয়ার ঝুঁকিতে দাঁড়িয়ে থাকেন।

মানসিক স্বাস্থ্যের অবনতি:

যখন কোনো ব্যক্তি দীর্ঘ সময় ধরে বসে থাকেন, তখন মস্তিষ্কে রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা কমে যায়। যার ফলে অনুর্বর বোধশক্তি ও ক্ষীণ মনে রাখার ক্ষমতার সৃষ্টি হয়, এমনকি এটি অবসাদেরও কারণও হয়ে দাঁড়াতে পারে!

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে