৪ঠা জুন, ২০২০ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
এমপি ফজলে করিমের ভাইয়ের মৃ’ত্যুতে তথ্যমন্ত্রীর শোক! বগুড়ায় নতুন আরও ২৬ জন করোনায় আক্রান্ত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আম খান। অর্ডার করুন ফেসবুকে যশোরের বেনাপোল পোর্ট থানা পুলিশের জালে ২কেজি গাঁ’জা... স্টেপ প্রকল্পের দুর্নীতি তদন্তে তিন সদস্যের কমিটি

জয়পুরহাটে ডায়রিয়ার প্রকোপ, হিমশিমে চিকিৎসকরা

 জয়পুরহাট প্রতিনিধি/ সমকালনিউজ২৪

গত কয়েকদিনের টানা গরমে অস্থির হয়ে পড়েছে জয়পুরহাটের জনজীবন। আর এ তীব্র গরমের কারণে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। সাথে জ্বর, শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগীর সংখ্যাও বেড়েছে।

এদের মধ্যে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা বেশি। ফলে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে স্বাভাবিক সময়ের চেয়ে রোগীর সংখ্যা বেশি রয়েছে। এতে রোগীদের সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

হাসপাতালের শিশু এবং ডায়রিয়া ওয়ার্ডে সরেজমিনে দেখা যায়, দুটি ওয়ার্ডই রোগীতে ঠাসা। পর্যাপ্ত শয্যা না থাকায় রোগীদের রাখা হয়েছে ওয়ার্ডের ভেতরে ও বাইরের বারান্দার মেঝেতে।

রোগীর চাপ এতটাই বেশি যে চিকিৎসক ও রোগীর স্বজনদের হাঁটাচলার জায়গাও নেই। বৈরি আবহাওয়া ও প্রখর রোদ, ধুলোবালির পাশাপাশি অপরিষ্কার-অপরিচ্ছন্নতা, প্রচন্ড গরমে ইফতারে ভাজা পোড়া খাওয়া ইত্যাদি অনিয়মের ফলে এ রোগের বেশি প্রাদুর্ভাব ঘটে।

গত এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে জেলা ও উপজেলা হাসপাতালগুলোতে চিকিৎসা নিয়েছেন প্রায় ৬ শতাধিক রোগী।

জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালের মেডিকেল অফিসার ডা. সাইফুল ইসলাম জানান, হঠাৎ করে অতিরিক্ত তাপমাত্রা বেড়ে যাওয়ায় ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিচ্ছে গরমে বাইরের দূষিত পানি পান ও নষ্ট খাবার খাওয়াসহ নানা কারণে।

গরমে ডায়রিয়ার ব্যাকটেরিয়ার প্রজনন ব্যাপকভাবে বেড়ে যায়। এছাড়া গরমে খাবারও দ্রুত নষ্ট হয়ে যায়। সেই পচা-বাসি খাবার খেলে ডায়রিয়া হয়। এ কারণে গরমে শিশুসহ সকলে যাতে বিশুদ্ধ পানি পান করে, সতেজ খাবার খায় এবং ইফতারে ভাজা পোড়া খাওয়া পরিহার করে ঠান্ডা জাতীয় খাবার এবং ফলমূল খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
জয়পুরহাট বিভাগের সর্বশেষ
ওপরে