১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ঝালকাঠিতে পাওনা টাকাকে কেন্দ্র করে হা’মলায় আহত... অ’পহরণের ৫ দিন পর ঠাকুরগাঁও থেকে তরুণীকে উ’দ্ধার বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট... র‌্যাবের অ’ভিযানে ২৫৬০ পিস ই’য়াবাসহ ব্যবসায়ী... দুর্গাপুরে হা-ডু-ডু প্রতিযোগিতা

জয়পুরহাট চিনিকলের বিষাক্ত গাদে নওগাঁর ছোট যমুনা নদীর পানি দূষণের প্রতিবাদে মানববন্ধন।

 নাজমুল হক নাহিদ, নওগাঁ। সমকালনিউজ২৪

জয়পুরহাট চিনিকলের বিষাক্ত গাদ ছোট যমুনা নদীতে ফেলার কারণে জীববৈচত্র্য ধ্বংসের প্রতিবাদের নওগাঁয় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার শহরের লিটল ব্রীজের মোড়ে স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যৌথ উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এ সময় সংগঠনের সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে উপদেষ্টা মুক্তিযোদ্ধা ওহিদুর রহমান, সাধারন সম্পাদক এমএম রাসেল, সদস্য গুলশান আরা, প্রেসক্লাবের সাবেক সভাপতি কায়েস উদ্দিনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, জয়পুরহাট চিনিকল স্থাপনের পর থেকে প্রতি বছর চিনিকলের বর্জ্য ছোট যমুনা নদীতে ফেলা হয়। জয়পুরহাট অংশে ছোট যমুনা নদীতে বিষাক্ত গাদ ফেলায় উজান থেকে বেয়ে ভাটার দিকে নওগাঁ ছোট যমুনা নদীর পানির সাথে মিশে। ফলে গাদের বিষাক্ত বর্জ্য পানির সাথে মিশে পানির রং বিবর্ণ ধারন করে দূষণের ফলে জলজপ্রাণী ও মাছ মারা যায়।

এছাড়া নদীর দু’পাড়ে বসবাস করা হাজারো মানুষ নদীতে গোসলসহ কৃষিকাজে ব্যবহার করা অনুপযোগী হয়ে পড়ে। এসব প্রতিবাদে স্থানীয় সামজিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ নদী বাঁচানোর দাবীতে ২০১৪ ও ২০১৫ সালে মানববন্ধন, প্রতিবাদ সভাসহ সামাজিক আন্দোলন গড়ে তোলে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছিল। ফলে বাধ্য হয়ে জয়পুরহাট চিনিকলের বিষাক্ত গাদ নদীতে ফেলা বন্ধ করে দেয়। কিন্তু আবারও চিনিকলের বিষাক্ত গাদ ছোট যমুনা নদীতে ফেলায় জলজপ্রাণী ও মাছ মারা যাচ্ছে।

বিষয়টি দেখার জন্য দ্রুত উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন বক্তারা।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
নওগাঁ বিভাগের সর্বশেষ
নওগাঁ বিভাগের আলোচিত
ওপরে