১৪ই নভেম্বর, ২০১৯ ইং ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় বিপুল পরিমাণ প্রাচীন নকল ধাতব মুদ্রাসহ... স্বরূপকাঠিতে ত্রাণ বিতরণে গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী —... ঠাকুরগাঁওয়ে অ’সামাজিক কার্যকলাপ বন্ধের দাবিতে... মতলব উপজেলা নির্বাহী অফিসার মো: শাহিদুল ইসলাম শ্রীপুরে স্কুল ছাত্রীর আ’ত্মহ’ত্যা

ঝালকাঠিতে অ’ভিযানের সংবাদ দেওয়ার অ’পরাধে পিওন ব’রখাস্ত

  সমকালনিউজ২৪

মো: ইমাম হোসেন বিমান,ঝালকাঠি ::

ঝালকাঠিতে জেলা প্রশাসনের মৎস অ’ভিযান প্রস্তুতির সংবাদ অ’ভিযানের পূর্বে জেলের কাছে পৌছে দেয়ার অ’পরাধ প্রমানিত হওয়ায় জেলা প্রশাসন কার্যালয়ের ৪র্থ শ্রেনীর কর্মচারী অফিস সহায়ক আব্দুল বারেককে সাময়িক ব’রখাস্ত করেছেন জেলা প্রশাসক। সেই সাথে বারেকের কাছ থেকে পাওয়া অ’ভিযানের সংবাদ জেলেদের কাছে পৌছানোর অ’পরাধে জেলে প্রতিনিধি ইকবাল হোসেনকে ভ্রাম্যমান আদালতে ১বছর কা’রাদ’ন্ড প্রদান করেন।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে মা ইলিশ সংরক্ষনের জন্য মৎস অধিদপ্তর কর্তৃক ঘোষিত ২২ দিন মা ইলিশ সহ সকল প্রকার ইলিশ নিধন, বহন, বিপননের জন্য নিষেধাজ্ঞা অনুযায়ী ঝালকাঠি জেলা প্রশাসন ও জেলা মৎস অধিদপ্তর কর্তৃক চলমান ইলিশ নিধন বি’রোধী অ’ভিযানে যাওয়ার পূর্বে জেলা প্রশাসন কার্যালয়ের ৪র্থ শ্রেনীর কর্মচারী  আব্দুল বারেক তার ব্যবহারিত মুঠোফোন থেকে জেলে প্রতিনিধি ইকবালের কাছে অ’ভিযানের কথা পৌঁছানোর মাধ্যমে জেলেদের সহযোগীতা করার অ’ভিযোগে তাকে ব’রখাস্ত করা হয়েছে বলে জানাযায়।

অপরদিকে একইদিন ঝালকাঠিতে অ’ভিযান চলিয়ে নিষেধাজ্ঞা অ’মান্য করে নদীতে ইলিশ ধরার অ’পরাধে এক জেলেকে আ’টক করে এক বছরের কা’রাদ’ণ্ড প্রদান করা হয়েছে।

এ বিষয় জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) মো. বশির গাজী জানান, শহরের সুতালড়ি এলাকা থেকে স্পিডবোট নিয়ে সুগন্ধা ও বিষখালী নদীতে অ’ভিযানে নামেন তারা। স্পিডবোট চালু করার সঙ্গে সঙ্গে জেলেদের কাছে এ তথ্য মোবাইল ফোনে জানিয়ে দেয়া হতো।

শনিবার বিকেলে সুতালড়ি এলাকার নদী তীর থেকে ইকবাল হোসেন নামে একজনকে সন্দেহজনক ভাবে ঘোরাফেরা করা অবস্থায় আ’টক করা হয়। জিজ্ঞাসাবাদে সে জেলেদের প্রতিনিধি হিসেবে সোর্সের কাজ করেন বলে জানায়। এ সময় তার মোবাইল ফোনটি জ’ব্দ করা হয় এবং তাকে নিয়েই অ’ভিযান চালানো হয়।

পরে ইকবালের মোবাইলে কল করেন জেলা প্রশাসকের কার্যালয়ের অফিস সহায়ক আবদুল বারেক। ফোন কলটি রিসিভ করেন এনডিসি মো. বশির গাজী। স্পিডবোট যাচ্ছে বলে তিনি ইকবালকে সতর্ক করে দেন। পরে ইকবালকে জিজ্ঞাসাবাদ করলে তিনি বিষয়টি স্বীকার করেন। জিজ্ঞাসাবাদে ইকবাল জানায়, স্পিডবোটে অ’ভিযানে নামার খবর পৌঁছে দেয়ার জন্য জেলা প্রশাসকের কার্যালয়ের অফিস সহায়ক আবদুল বারেককে প্রতিদিন ৫০০ টাকা এবং দুইটি ইলিশ মাছ দেয়া হতো। ইকবালকে খবর জানালে, তার কাছ থেকে অন্য জেলেরা অ’ভিযানের তথ্য জেনে নিত।

এ ঘটনায় জেলেদের প্রতিনিধি ইকবাল হোসেনকে এক বছরের কা’রাদ’ণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া অ’ভিযানে সুগন্ধা নদী থেকে ৫ হাজার মিটার কা’রেন্ট জাল ও ২৫ কেজি ইলিশ মাছ উ’দ্ধার করা হয়েছে।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ঝালকাঠি বিভাগের সর্বশেষ
ওপরে