২০শে জানুয়ারি, ২০১৯ ইং ৭ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বাবা ভালো আছেন, কেউ অপপ্রচার চালাবেন না: কাজী মারুফ জেনে নিন বিপিএলের কোন দলের মালিক কে। জেনে নিন নতুন মন্ত্রীদের কার শিক্ষার দৌড় কতদূর চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেখ... বাদ নয়, নিজেই মন্ত্রিত্ব নেননি নাহিদ!

টিভি দেখলে ঘন্টায় ২২ মিনিট আয়ু কমে!

 লাইফস্টাইল ডেস্কঃ সমকাল নিউজ ২৪

১. সিগারেট ছেড়ে দেয়ার ফলাফল হিসেবে বিভিন্ন উপকারের বেশিরভাগ জানা থাকলেও একটি উপকারের বিষয় অনেকের ই অজানা। দীর্ঘ দিনের অভ্যাসগত সিগারেট ছেড়ে দেয়ার ফলে বৃদ্ধি পায় স্মৃতিশক্তির স্থায়িত্ব। নর্থাম্ব্রিয়া ইউনিভার্সিটির গবেষকরা বলেন, বিভিন্ন অনুসন্ধানে তারা খোঁজ পেয়েছেন, নিয়মিত সিগারেট খাওয়ার ফলে প্রত্যেকের প্রতিদিনকার এক তৃতীয়াংশ স্মৃতি কমে৷ গবেষণার ফলাফল অনুযায়ী প্রমাণিত হয়েছে, বিভিন্ন ধরণের মেমোরি টাস্কগুলোতে একজন নন-স্মোকার থেকে একজন চেইনস্মোকার অকৃতকার্য হন বেশি। গবেষকরা আরো বলেন, সিগারেট ছেড়ে দেয়ার ফলে মেমোরির ইনফরমেশন রিকালেক্ট করার ক্ষমতা বৃদ্ধি পায়।

 

২. শরীরে অতিরিক্ত চিনি যাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি। এই প্রবাদের মতো, সত্যি কথাটি ছাড়াও আরো একটি বিষয় গবেষকরা খুঁজে পেয়েছেন, শরীরে অতিরিক্ত চিনি আমাদের পরিচ্ছন্ন চিন্তাকে প্রভাবিত করে। লস এঞ্জেলসের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষকরা ইঁদুরের উপর একটি গবেষণা চালান এবং সেখানে দেখতে পান একটি বেশি সুক্রোজ পান করানো ইঁদুর থেকে কম সুক্রোজ খাওয়ানো ইঁদুরটিকে শেখানো পথ সহজে গোলকধাঁধা থেকে নিজের আস্তানায় বের হয়ে যেতে পারছে। সহজ ও পরিষ্কার চিন্তা করে নিজের পথটি বের করতে পারছেনা বেশি সুক্রোজ খাওয়ানো ইঁদুরটি। গবেষকরা বলেন, একই ভাবে অতিরিক্ত সুগার মানুষের ব্রেইনেও সমানভাবে প্রভাব বিস্তার করে পরিচ্ছন্ন চিন্তাচেতনা কে হ্রাস করে।

 

৩. অতিরিক্ত টেলিভিশন দেখা, মানুষের বেঁচে থাকা জীবনের দৈর্ঘ্য কমায়। কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির গবেষকরা বলেন, প্রতি এক ঘণ্টা টিভির সামনে থাকা সময় আমাদের জীবন থেকে কমায় প্রায় ২২ মিনিট সময়। অথচ ঘণ্টার পর ঘণ্টা সময় কেটে যায় আমাদের টেলিভিশনের সামনে বসে।

 

৪. যদি আপনি সারাক্ষণ এক মানসিক চিন্তায় আক্রান্ত থাকেন এবং যা অপ্রয়োজনীয় তা নিয়েও দুশ্চিন্তাগ্রস্থ থাকেন তাহলে আপনার ব্রেনের স্বাস্থ্যের প্রতি খুব চাপ দিচ্ছেন। শিকাগোর রাস ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের গবেষকরা বলেন, সারাদিনে প্রচুর পরিমান নেগেটিভ ইমোশন যেমন, দুঃশ্চিন্তা, রাগ ইত্যাদি যে কারো স্মৃতিভ্রংশ বা উন্মাদ হওয়ার কারণ। ডাক্তাররা সে কারণে বলেন, এ ধরনের মানসিক চিন্তামুক্ত হওয়ার জন্য প্রয়োজন ট্রীটমেন্ট নেয়া। যাতে করে শরীর ও মন ভালো থাকে।

 

৫. জাঙ্ক ফুড বা তেলযুক্ত যেকোনো খাবার আমাদের তৎক্ষণাত আনন্দ দিলেও এটি ক্ষতিকর দীর্ঘমেয়াদী শরীর সুস্থতায়। পাবলিক হেলথ নিউট্রিশন জার্নালের এক প্রতিবেদনে গবেষণা অনুযায়ী, যারা প্রতিদিন জাঙ্কফুড খায় তারা বেশিরভাগ ৫১ শতাংশ হতাশায় ভুগতে শুরু করে৷ আপনি যখন পরবর্তীতে আবার কোনো ডেলিশিয়াস পিৎজ্জা বা বার্গার খেতে যাওয়ার প্ল্যান করবেন তখন একবার এই প্রতিবেদনটির কথা চিন্তা করুন। জাঙ্ক ফুড থেকে এমন বিরত থাকা আপনাকে রাখবে আরো বেশি সুখী, হতাশামুক্ত ও আনন্দিত৷

 

৬. বেশি ঘুমান, স্বাস্থ্য কমান। খুব হাস্যকর বা অবিশ্বাস্য শুনালেই সত্যি কথাটি হলো পর্যাপ্ত ঘুম আপনার স্বাস্থ্য মেনেজম্যান্টে অসাধারন ভূমিকা পালন করে। গবেষকরা বলেন, অতিরিক্ত ঘুম আপনার কোমড়ের ভুড়ি বা কটিকে চিকন রাখতে সাহায্য করে। ওয়াশিংটন ইউনিভার্সিটির রিসার্চাররা বলেন, প্রতিদিন রাতে ৭ ঘণ্টার কম ঘুম শরীরে মারাত্মকভাবে স্থুলতার কারণ হয়। পর্যাপ্ত ঘুম শরীর রাখে ফিট ও স্থুলতামুক্ত।

 

৭. কর্মচাঞ্চল্য শরীরকে রাখে সুস্থ ও মনকে রাখে সতেজতায় পরিপূর্ণ এবং এটি জীবনের আরো নানাদিকে আনে সাফল্য। বিভিন্ন গবেষণার ভিত্তিতে জানা যায়, যারা নিয়মিত এক্সারসাইজ করে তারা থাকে শারীরিক শক্তিতে সবচেয়ে চঞ্চল এবং এ গবেষণায় আরো জানা যায়, যারা পরিশ্রম বেশি করে তাদের বেশির ভাগেরই কোনো বদ নেশা থাকেনা। তারা সর্বদাই থাকে ধূমপান থেকে বিরত। যেটি সাধারণত একজন মানুষকে সুস্থ সবল থাকতে সহায়তা করে। যারা ধূমপান গ্রস্থ তবু এক্সারসাইজ বা পরিশ্রমে ব্যস্ত থাকে তাদের সিগারেট ছাড়তে সময় লাগে খুব কম।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে