২৬শে জুন, ২০১৯ ইং ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মনোহরগঞ্জে বসত বাড়িতে সশস্ত্র হামলা ভাঙচুর ও লুটপাট বরগুনায় নয়ন বন্ডের দায়ের কোপে রিফাতের মৃত্যু! বগুড়ায় ছিনতাই আক্রমনে আহত ৪ দা দিয়ে কুপিয়ে যাচ্ছিল দুই সন্ত্রাসী, যার ভিডিও... বরগুনা সদর উপজেলার গৌরিচন্না ইউপির উন্মুক্ত বাজেট...

ডিনস এ্যাওয়ার্ড পেলেন রাবির দুই শিক্ষক

 জান্নাতুল ফেরদৌস, রাবি সমকাল নিউজ ২৪

গবেষণাকর্মে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিজ্ঞান অনুষদের দুই শিক্ষককে ডিনস এ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। রোববার (২৩ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান অনুষদের সভাকক্ষে এ এ্যাওয়ার্ড প্রদান করেন ।

এ্যাওয়ার্ড প্রাপ্ত দুই শিক্ষক হলেন- পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল কালাম ফজলুল হক ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফরহাদুল ইসলাম। এদের মধ্যে আবুল কালাম ফজলুল হককে ফিজিক্যাল ও ম্যাথমেটিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি এবং ফরহাদুল ইসলামকে কেমিক্যাল ও বায়োকেমিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি থেকে এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এছাড়া সর্বোচ্চ পরীক্ষায় প্রাপ্ত সিজিপিএ’র ভিত্তিতে বিজ্ঞান অনুষদের ২০ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক খলিলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। দার বক্তৃতা করেন। এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক মো.লুৎফর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে উপাচার্য আব্দুস সোবহান বলেন, ‘বিশ্ববিদ্যালয় জ্ঞান-বিজ্ঞান চর্চার শ্রেষ্ঠ পীঠস্থান। এখানে গবেষণা ও পঠন-পাঠনের মাধ্যমে জ্ঞান সৃজনের পাশাপাশি তা বিকশিতও করা হয়। গবেষণাকর্মের স্বীকৃতিতে ডীনস্ এ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ও যেমন সম্মানিত হলো, তেমনি তা অন্যদেরও গবেষণায় উৎসাহিত করবে।’ আগামীতে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদেও এ ধরনের পুরস্কার ও স্বীকৃতির প্রসার ঘটবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য আরো বলেন, ‘গবেষণালব্ধ জ্ঞান শুধু যে, বিদ্যাধারাকে সমৃদ্ধ করে তাই নয়, সামগ্রিকভাবে তা জাতীয় উন্নয়নেও অবদান রাখে। তাই আমাদের পঠন-পাঠন ও গবেষণায় জাতীয় উন্নয়নের বিষয়টিকেও বিবেচনায় রাখতে হবে।’

অনুষ্ঠানে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ শামস বিন তারিক ‘ডিনস্ এ্যাওয়ার্ড’-এর লক্ষ্য ও উদ্দেশ্যসহ সংশ্লিষ্ট বিষয়ে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে