১৯শে নভেম্বর, ২০১৯ ইং ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
নাঙ্গলকোটের দু’র্ধর্ষ চো’র ইসমাইলকে গ্রে’ফতার... আখাউড়ায় ৭দিন ধরে নি’খোজ মাদ্রাসা ছাত্র! সন্ধান চায়... ইবি রিপোর্টার্স ইউনিটির ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ঝালকাঠিতে পেঁয়াজ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য... সাংবাদিক রাহাদ সুমন বানারীপাড়া উপজেলায় ম্যানেজিং...

ডেঙ্গু আক্রান্ত রোগীদের পাশে এমপিপুত্র সুনাম দেবনাথ

 জাহিদুল ইসলাম মেহেদী সমকালনিউজ২৪

ডেঙ্গু পরীক্ষা করার জন্য ব্যক্তিগত অর্থায়নে এলাকায় দুটি ক্যাম্পে ডেঙ্গু আক্রান্ত রোগীদের দায়িত্ব নিচ্ছেন ও ঔষধ সরবরাহ করছেন বরগুনা-১ আসনের সংসদ সদস্যর ছেলে অ্যাঃডঃ সুনাম দেবনাথ।

এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস ও গুজব প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি পরিষ্কার-পরিচ্ছন্নতা উপলক্ষে গত ৫ আগস্ট থেকে বরগুনা পৌরসভার ১০ টি ওয়ার্ডে সচেতনতা মূলক লিফলেট,স্টিকার ছাত্র/ছাত্রী ও জনসাধারণকে ব্যাপকভাবে সচেতন করতে কর্মসূচী পালন করেন অ্যাঃডঃ সুনাম দেবনাথ ব্লাডফাউন্ডেশ এর শতাধিক স্বেচ্ছাসেবক এবং  শহরে দুইটি ফ্রী মেডিকেল ক্যাম্পে ১৯ জন ডেঙ্গু রোগী দের ফ্রী চিকিৎসা সেবা ও ঔষধ বিতরন করে সংগঠন এর সেচ্ছাসেবীরা। সকাল থেকে সন্ধা পরজন্ত চলে এই মহৎকর্ম।সপ্তাহবেপি ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষযক সম্পাদক ও ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অ্যারডভোকেট সুনাম দেবনাথ ।

বরগুনা প্রেসক্লাব চত্বরে ও টাউনহল বাস-স্টেশনে মেডিকেল ক্যাম্পে বিশেষজ্ঞ চিকিৎসকরা ডেঙ্গু জ্বরের সংক্রমণ রোধ বিষয়ের উপর চিকিৎসাপত্র ও পরামর্শ দেন ৫ম দিনের মতো ।ক্যাম্পে ডেঙ্গু জ্বরের সংক্রমণ রোগিকে বিশেষজ্ঞ চিকিৎসকেরা চিকিৎসাপত্র ও পরামর্শ প্রদান করাহয়। সংগঠনের সৌজন্যে বিনামূল্যে রক্ত পরীক্ষা চিকিৎসাপত্র ও পরামর্শ প্রদান করা হয়।মেডিকেল ক্যাম্পে চিকিৎসকের মাধ্যমে ১৯ রোগিকে ডেঙ্গু জ্বরের চেক-আপসহ পরামর্শ বিনামূল্যে চিকিৎসা সেবাসহ ঔষধপত্র ও সরবরাহ করা হয় ।

সনাক্ত ১৯ আক্রান্ত রোগীকে বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করে। এছাড়া বিভিন্ন প্যাথলজি ও ইমেজিং পরীক্ষা-নীরিক্ষা ও ঔষধ উপকরন ফ্রিতে দেওয়া হয়।

ডেঙ্গু ও গুজবের বিরুদ্ধে প্রতিকার ও প্রতিরোধে এ্যাড. সুনাম দেবনাথ ফাউন্ডেশনের সামাজিক সচেতনতার আজ ৫ম দিনে, বরগুনা সদরের দুই আশ্রায়ন প্রকল্পে ব্যাপক সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হয়, এতো ফাউন্ডেশনের পক্ষ থেকে লিফলেট, স্টিকার   বিতরণ এবং সচেতনতার পরামর্শ দেওয়া হয়!   শহরে স্থাপিত দুটো ক্যাম্প থেকে পূর্বের দিনের মতোন আজও শুক্রবার  সেবা প্রদান করা হয়! আজও পুরাতন অসুস্থ রোগীদের ডেঙ্গুর ফ্রী টেস্ট করানো হয়! এছাড়াও নিয়মিত কার্যক্রমের আয়াত্তে রক্তের গ্রুপিং করা হয়!

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট সুনাম দেবনাথ সমকালনিউজ২৪ ডটকমকে  বলেন আমরা মানুষ এর সেবা করতে এসেছি মানুষ এর বিপদে পাশে থাকতে এসেছি মানুষ এর কল্যানে কাজ করাই আমাদের সংগঠন এর মূল নীতি। আমরা সর্বদা মানুষের পাশে থাকতে চাই এবং সকল কে আমাদের পাশে চাই আমরা সকলে হাতে হাত মিলিয়ে কাজ করলে ডেঙ্গু নয় এর থেকে ভয়াবহ সংকট মোকাবেলা করতে শক্ষম।

ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাপনা নিম্নরূপ হতে পারে :

১. আক্রান্ত রোগীকে যথাযথ চিকিৎসা দেওয়া।
২. রোগীর জ্বর সারার পরও কমপক্ষে তিন দিন মশারির ভেতরে রাখা।
৩. ডেঙ্গুর জীবাণু বহনকারী এডিস মশা নির্মুল ও এডিস মশার বংশ বিস্তার রোধে বাসাবাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। আর ফুলের টব, ফুলদানি ও ফ্রিজের ট্রেতে জমা পানি যত তাড়াতাড়ি সম্ভব পরিবর্তন করতে হবে।
৪. সর্বোপরি ব্যাপক জনসচেতনতা তৈরি করা

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে