১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
শার্শা উপজেলা যুবলীগের পক্ষথেকে বঙ্গবন্ধুর ৪৫তম... বরগুনা পাথরঘাটা থেকে হরিণের চামড়া উদ্ধার ড্রোন হা’মলার জেরে তুরস্কের রাষ্ট্রদূতকে ইরাকের তলব সিলেটে বাস-অটোরিকশা সং’ঘর্ষে নি’হত বেড়ে ৬ শার্শায় উদ্ধার হওয়া নবজাতক গেল নিঃসন্তান রুবিনার ঘরে

দিল্লিতে পাকিস্তান হাই কমিশনের স্টাফ ৭ দিনের মধ্যে অর্ধেক কমানোর নির্দেশ ভারতের

  সমকালনিউজ২৪

নয়া দিল্লিতে অবস্থিত পাকিস্তান হাই কমিশনের স্টাফ অর্ধেক কমিয়ে দিচ্ছে ভারত। মঙ্গলবার পাকিস্তানের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে এ কথা জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বলে দেয়া হয়েছে, সাত দিনের মধ্যে এসব কর্মকর্তার সংখ্যা কমিয়ে আনতে হবে। একই সঙ্গে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থিত ভারতীয় হাই কমিশন থেকেও স্টাফ অর্ধেক কমানো হবে। দুই দেশের মধ্যে চলমান কূটনৈতিক উত্তেজনার মধ্যে এমন সিদ্ধান্ত নিয়েছে ভারত।

এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে আরো বলা হয়, পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে মঙ্গলবার সকালে তলব করে ভারত তার উদ্বেগের কথা জানিয়ে দিয়েছে। বলেছে, পাকিস্তানি কর্মকর্তারা গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত এবং তারা সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করেন।

রিপোর্টে বলা হয়- ভারত সরকার বলেছে, ভিয়েনা কনভেনশন এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক ও কনসুলার কর্মকর্তাদের মধ্যে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তি অনুসরণ করে চলছে না পাকিস্তান।

পক্ষান্তরে, আন্তঃসীমান্ত সহিংসতা ও সন্ত্রাস সমর্থন করার বড় একটি নীতির উপাদান তারা। পাকিস্তান কোনদিকে যাচ্ছে তা বোঝা যায় সম্প্রতি অস্ত্রের ভয় দেখিয়ে ভারতীয় দু’জন কর্মকর্তাকে সম্প্রতি অপহরণ ও তাদের সঙ্গে অশোভন আচরণ।
পাকিস্তানি এসব কর্মকর্তাদের সম্পর্কে ভারত সরকার আরো বলেছে, তারা (পাকিস্তানিরা) গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত এবং তারা সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে। এমন দু’জন কর্মকর্তার কর্মকান্ড হাতেনাতে ধরা পড়েছে এবং গত ৩১ শে মে তাদেরকে বহিষ্কার করা হয়েছে। এটা এক্ষেত্রে একটি উদাহরণ।

উল্লেখ্য, গত সপ্তাহে ইসলামাবাদের স্থানীয় সময় সকাল ৮টা থেকে নিখোঁজ হন ভারতীয় হাই কমিশনের দু’জন স্টাফ। এরপর নয়া দিল্লি থেকে কড়া প্রতিবাদের পরে শেষ রাতের দিকে তাদেরকে পাওয়া যায়। সরকারি সূত্র বলেছে, তারা হলেন গাড়ির চালক। এ সময় তাদেরকে আহত অবস্থায় পাওয়া যায়। তারা ছিলেন পাকিস্তানের ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের হেফাজতে। জবাবে পাকিস্তান বলেছে, তারা একটি সড়ক দুর্ঘটনায় জড়িত।

এ বিষয়ে পুলিশের একটি এফআইআর শেয়ার করে তারা। এ ঘটনার উল্লেখ করে মঙ্গলবার ভারত সরকার বলেছে, ২২ শে জুন যে কর্মকর্তারা ভারতে ফিরেছেন তারা ওই ঘটনার ভয়াবহ ও বিস্তারিত বর্ণনা দিয়েছেন, যে অভিজ্ঞতা তারা পাকিস্তানি এজেন্সির কাছ থেকে পেয়েছেন। এ মাসের শুরুর দিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দিল্লিতে পাকিস্তান হাই কমিশনের দু’জন কর্মকর্তা গুপ্তচরবৃত্তি করতে গিয়ে ধরা পড়েছেন। তারা হলেন আবিদ হোসেন এবং তাহির খান। তারা কাজ করতেন ভিসা সেকশনে এবং তারা ভুয়া পরিচয়পত্র ব্যবহার করে চলাফেরা করতেন। তাদেরকে অবাঞ্ছিত ঘোষণা করে ২৪ ঘন্টার মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেয়া হয়।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে