১২ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ২৮শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
সহজে ভেঙে পড়েন না জাহানারা বাংলাদেশ বেতারে কাল থেকে প্রাথমিকের ক্লাস শুরু যেসব আচরণে বুঝবেন সে আপনার প্রেমে পড়েছে দুর্গাপুরে ১বছর ধরে পাগলকে ভাত খাওয়াচ্ছেন এক চা দোকানী... রাজাপুরে বিপুল পরিমান ই’য়াবাসহ আটক-২, মোটরসাইকেল জব্দ

দুই ব্রিটিশ বিজ্ঞানী চিকিৎসায় নোবেল পেলেন

  সমকালনিউজ২৪

চলতি বছরের চিকিৎসা ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। এবার চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন- মার্কিন দুই বিজ্ঞানী উইলিয়াম জি. কেলিন জুনিয়র ও গ্রেগ এল. সেমেঞ্জা এবং ব্রিটিশ বিজ্ঞানী স্যার পিটার জে. র‌্যাটক্লিফ।‘কোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি উপলব্ধি করে ও খাপ খাওয়ায়’- এটা আবিষ্কারের জন্য তারা এই সম্মানজনক পুরস্কার পেয়েছেন।

উইলিয়াম জি. কেলিন জুনিয়র হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক। এর আগে তিনি বেশ কিছু সম্মানজনক পুরস্কার পেয়েছেন। এই তিন হাইপোক্সিয়া গবেষককে এ বছর চিকিৎসায় যৌথভাবে নোবেল দেয়া হয়েছে।

গবেষণায় মানবদেহে অক্সিজেনের উপস্থিতি শনাক্ত এবং অক্সিজেনের উপস্থিতির পর শরীরের কোষ কীভাবে সাড়া দেয় সে প্রক্রিয়া দেখিয়েছেন তারা। চিকিৎসাবিদ স্যার পিটার জে. র‌্যাটক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন। গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যালিসন ও তাসুকু হনজু।

১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে ১১০ বার। এর মধ্যে ১২ বার চি’কিৎসায় নোবেল পেয়েছেন নারীরা। এছাড়া মাত্র একজন করে বিজয়ী এই পুরস্কার জিতেছেন ৩৯ বার।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে