২৭শে জুন, ২০১৯ ইং ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
যেকোনো মূল্যে রিফাতের খুনিদের গ্রেফতারের নির্দেশ... রিফাত হত্যার ঘটনায় মর্মাহত হাইকোর্ট জানতে চান কি... স্বামীর খুনীর সঙ্গে স্ত্রীর ফুল হাতে ছবি ভাইরাল! বরগুনায় রিফাত হত্যা মামলায় গ্রেফতার – ১ কলারোয়া থানা পুলিশের অভিযানে ছয় ব্যক্তি আটক।

দু’টি আসনে নির্বাচন করছেন শেখ হাসিনা

  সমকাল নিউজ ২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত। আজ রোববার দলীয় প্রার্থীদের অনানুষ্ঠানিক মনোনয়ন প্রাপ্তির চিঠি দেয়া হয়েছে।

সকাল ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এ চিঠি দেয়া শুরু হয়। যারা নির্বাচনের টিকিট পেয়েছেন, তাদেরই এ চিঠি দেয়া হচ্ছে।

এবার দুটি আসনে নির্বাচন করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহাজোটের এ শীর্ষ নেত্রী গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসন থেকে প্রার্থী হচ্ছেন।

আজ সকালে তার পক্ষে দলীয় মনোনয়নের চিঠি সংগ্রহ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মূলত রংপুরের পীরগঞ্জ আসনটি শেখ হাসিনার শ্বশুরবাড়ির আসন। আর গোপালগঞ্জ-৩ আসন বঙ্গবন্ধুর জন্মস্থান। এ দুটি আসনে বহুদিন ধরে তিনি নির্বাচন করে আসছেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনেও এ আসন থেকে এমপি হয়েছিলেন শেখ হাসিনা।

আর নবম সংসদ নির্বাচনে শেখ হাসিনা যে তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন, সেগুলো হল-গোপালগঞ্জ-৩, রংপুর-৬ ও বাগেরহাট-১।

তার আগে ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনা লড়েন চারটি আসনে। এগুলো হল-গোপালগঞ্জ-৩, বাগেরহাট-১, নড়াইল-২ ও রংপুর-৬। এর মধ্যে ওই নির্বাচনে প্রথম তিনটিতে জয়লাভ করেন তিনি।

১৯৯৬ ও ১৯৯১ সালের একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন আওয়ামী লীগ সভাপতি। এর মধ্যে যে আসনগুলোতে তিনি জিতেছেন, তার মধ্যে গোপালগঞ্জ-৩ আসন রেখে বাকিগুলো ছেড়ে দেন।

হেভিওয়েটদের মধ্যে নোয়াখালী-৫ আসন থেকে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী রংপুরের একটি আসন থেকে নির্বাচন করছেন।

আজ ২৩০ আসনে প্রার্থীদের চিঠি দিচ্ছে আওয়ামী লীগ। দলটি বলছে- এ চিঠি চূড়ান্ত তালিকা নয়। আগামীকাল সংবাদ সম্মেলনের মাধ্যমে সব আসনের আনুষ্ঠানিক প্রার্থী ঘোষণা করা হবে। দল ও মহাজোট থেকে কারা নির্বাচন করবেন, সেটি কালই স্পষ্ট হবে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে