১৮ই আগস্ট, ২০১৯ ইং ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আজ সেলিম আল দীন জন্মদিন  রাজাপুরে দুঃস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ত্রাণ... দাগনভূঞা প্রেসক্লাবের কার্যকরি কমিটি গঠিত সীমান্তে যুবককে ধরে নিয়ে গেছে বিএসএফ ১৪০ বোতল ফেন্সিডিল উদ্ধার

দেশী বৃক্ষ প্রজাতির গাছ সংরক্ষণ করতে হবে : অধ্যক্ষ প্রফেসর মোহা.হবিবুর রহমান

 আর আই সবুজ, রাজশাহী কলেজ থেকে: সমকাল নিউজ ২৪

দেশসেরা রাজশাহী কলেজে বেশ বিছু দুর্লভ বৃক্ষ প্রদানে করেছেন মাহবুব ইসলাম। সম্প্রতি প্রথম আলো পত্রিকায় “তাঁর কাছে আছে দুর্লভ সব বৃক্ষ” শিরোনামে সংবাদ প্রকাশ করার পর তার কাছে থেকে এসব দূলভ বৃক্ষ নেওয়ার সিদ্ধান্ত নেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা.হবিবুর রহমান। এরই ধারাবাহিকতার আজ শনিবার ১২টার দিকে দেশসেরা কলেজে নিজের সংরক্ষিত এসব দুর্লভ বৃক্ষ প্রদান করে মাহবুব।

মাহবুব জানান, শখের বশে তিনি এসব দুর্লভ বৃক্ষ সংগ্রহে রাখেন।এরপর গড়ে উঠেছে দুর্লভ গাছের এক বাগান। রাজশাহী কলেজ দেশ সেরা কলেজ তাই এখানে তিনি তার সংগ্রহের থেকে দূর্লভ ১৩ প্রজাতির ২২টি বৃক্ষ দেন। এসবের মধ্যে রয়েছে, বান্দরহোলা, সিভিট, ভুঁইকদম, বান্দরহুলা, ধূপ, লোহা ইত্যাদি।

মাহবুব বলেন, আমি একদিন মারা যাবো আমার এসব সংগ্রহ কার দূর্লভসব গাছ গুলো যাতে নতুন গ্রজন্ম দেখতে পারে। পাশাপাশি আমার এই গাছ আছে সে সম্পর্কে সবার ধারণা জন্মে এবং শিক্ষার্থীরাও যাতে সংগ্রহের আগ্রহ বাড়ে সে জন্য এসব গাছ আমি দেশ সেরা কলেজে লাগিয়ে গেলাম। এখন এই গাছের পাশাপাশি নতুন করে আর কেউ কোন গাছ লাগলে বা তার আগ্রহ হলে আমি তাকে গাছে দিয়ে সাহায্য করবো ।যাতে এসব গাছগুলো হারিয়ে না যায়।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান জানান, আমার কলেজে ইতমধ্যেই অনেক দূর্লভ গাছ রয়েছে। তার পরও তার কাছে থেকে বেশ কিছু নতুন প্রজাতির গাছ পেলাম। এগুলো আমরা সংগ্রহে রাখলাম এবং কলেজ ক্যম্পাসে লাগানো হয়েছে। যাতে করে শিক্ষার্থীরা এসব বৃক্ষ দেখার গাছ সুযোগ পায় ও দেশে থেকে বিলুপ্ত গাছগুলো যাতে সংরক্ষণ হয় সে জন্যই আমরা তার কাছে থেকে গাছ নিয়েছি ও কলেজে রোপণ করেছি।

এর আগে সকালে সাড়ে ১২টার দিকে কালেজ ক্যাম্পাসে ফুলার ভবনের পাশে এসব গাছ লাগান মাহবুবও কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. হবিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক প্রফেসর মোঃ আনিসুজ্জামান মানিক, সাবেক সভাপতি মিলন আহম্মেদ, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি শফিকুজ্জামান শফিক, রাজশাহী কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুল আলম খান ববিন, মাছরাঙ্গা টেলিভিশন এর ক্যামেরাপারসন মাহফুজুর রহমান রুবেল সহ অন্যান্য ব্যাক্তিবর্গ।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে