৭ই ডিসেম্বর, ২০১৯ ইং ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
কলাপাড়া ভূমি দস্যুদের বিরুদ্ধে অধিগ্রহনে... প্রবাসীর বৃদ্ধা মা ও ভগ্নিপতি সহ তিনজনের লা’শ... কোম্পানীগঞ্জের বসুরহাট মা ও শিশু হাসপাতালে ভুল... চিলমারী ভাসমান তেল ডিপোটি পুটিমারী এলাকায়... বরগুনা রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাাচনে সহ-সভাপতি...

ধর্ম যার যার উৎসব সবার নড়াইলে শারদীয় দূর্গা পুজা উপলক্ষ্যে সভা অনুষ্ঠিত

 উজ্জ্বল রায়, নড়াইল, সমকালনিউজ২৪

ধর্ম যার যার উৎসব সবার নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ে বাঙালি সংস্কৃতি ও হিন্দু ধমের মহান উৎসব দুর্গা পূজার প্রস্তুতি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সভায় প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে পূজা উদযাপন কমিটি ও বিভিন্ন অঞ্চলের মন্ডপ কমিটির প্রতিনিধিদের সাথে আলাপ আলোচনা হয়।

এ সময় জেলা প্রশাসক (ডিসি) আঞ্জুমানারা বেগম তাদেরকে পূজা উদযাপনে সার্বিক সহায়তা প্রদানের আশ্বাস দিয়ে বলেন, আপনারা শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করবেন। আমাদের এখানে কেউ সাম্প্রদায়িক মানসিকতার জায়গা থেকে বিশৃঙ্খলা ঘটায় না, যা ঘটে সেগুলো ব্যক্তিগত দ্বন্দ্বের কারণে ঘটে, তাই পূজার সময় ব্যক্তিগত দ্বন্দ্ব চর্চা থেকে দূরে থাকা আমাদের সকলের ভালো।

পূজার সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিকল্পনা জানতে চাওয়া হলে, অতিরিক্ত পুলিশ সুপার শেখ ইমরান (নড়াইল সদর সারকেল), এ সময় সকলের অভিযোগ ও প্রস্তাব পর্যালোচনা করে, এবং কিছু পদক্ষেপ গ্রহণপূর্বক তা ব্যক্ত করেন এবং সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস দেন।

এছাড়া তিনি বিশৃঙ্খলা এড়াতে সকল পূজা মন্ডপে সিসি ক্যামেরা স্থাপনের প্রতি গুরুত্ব দিতে বলেন।

তিনি আরো বলেন, আমাদের নড়াইলে তো সব সময়ই এমন সম্প্রীতি বিরাজ করে। থেকে শুরু হতে চলেছে, হিন্দু ধর্মের বড় পূজা খ্যাত দূর্গা মায়ের পুজা। এটি বাঙালি সংস্কৃতির একটা গুরুত্বপূর্ণ উৎসব। এই উৎসবে শুধুমাত্র হিন্দু ধর্মাবলম্বীরাই নয়, সকল ধর্ম-বর্ণের বাঙালি মিলে মিশে একাত্ব হয়, তাই এটি বাংলাদেশের প্রেক্ষাপটে একটি গুরুত্বপূর্ণ উৎসবে রূপ নিয়েছে।

নড়াইল জেলায় এ বছর ৫৭২টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। নড়াইলে প্রতি বছরের মতো এবারও শান্তপূর্ণভাবে শারদীয় উৎসব সম্পন্ন হবে।

এ সময় জেলা প্রশাসক (ডিসি) আঞ্জুমানারা বেগম জানান, দুর্গাপূজা শুধু হিন্দু ধর্মের অংশ নয় ‘অশুভ শক্তির বিনাশ। এটা পুরো মানব জাতির কল্যাণের জন্য বলেন। ‘অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের প্রধান বৈশিষ্ট্য। দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়, এটি আজ সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের নিরাপদ রাখা। আমার প্রত্যাশা, ‘ধর্ম যার যার, উৎসব সবার’-এ কথা মাথায় রেখে আমাদের একসাথে দুর্গা উৎসব পালন করতে চবে। হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে নড়াইল জেলায় হিন্দু ধর্মাবলম্বী সকল আন্তরিকতায়। আশা করি, প্রধান ধর্মীয় দুর্গো উৎসব বাঙালির হাজার বছরের সম্প্রদায়ের ঐতিহ্য ও সম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রেখে সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা সর্বকালের।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীসহ সকল নাগরিকের শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন। দুর্গাপূজাকে সামনে রেখে শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
নড়াইল বিভাগের সর্বশেষ
নড়াইল বিভাগের আলোচিত
ওপরে